The Unfortunate Truth About The Importance Of Emergency Fund

সাধারন ভাবে আমরা কাউকে বিপদে পড়তে দেখলে সঙ্গে  সঙ্গে আমরা সতর্ক হয়ে যাই, তার পর Generally আমরা আবার সেই পুরোনো অবস্থাতেই ফিরে যাই। গাড়ি চালাতে চালাতে রাস্তায় কোনো Accident দেখলে যে কোনা ব্যক্তির  Automatic গাড়ির Speed Slow হয়ে যায়। পরে আবার সব ভুলে গিয়ে যা কে তাই। শস্মানে কাউকে দাহ করানোর সময় মনের মধ্যে একটা বৈরাগ্য ভাব আসে, তার পর যা কে তাই। এটাই হয়।

এই যে কিছুদিন হল Jet Airways এর মত Company উঠে গেল, ঐ সংস্থায় Employee তো ছিল অনেক। প্রস্ন হল তাদের কি হলো? সোজা উত্তর তারা বেকার হয়ে গেল। এর Implication টা কিন্তু এতটা সোজা নয়।

ঐ Company তে তো বহু Female Employee ছিলেন, যাদের মধ্যে হয়ত কেউ কেউ Pregnant ও ছিলেন, এবার তাদের কি হবে?

এমন অনেক Employee ছিলেন যাদের House Building Loan এর EMI চলছিলো, এবার এদের কি হবে?

এমন অনেক Employee তো অবশ্যই ছিলেন যাদের ছেলেমেয়েরা হয়ত এই বছরেই Higher Education Start করবে। এবার কি হবে?

কোনো Employee র হয়তো সামনে মেয়ের বিয়ে বা বা কোনো Family Dependent Member এর বড় কোনো Operation এর Date আছে? কি হবে? ভাবলে ভয় হয়। 

  • But Remember, Pilots of Jet Airways would have been among the top 1% income earners in the society. It is unfortunate to learn that even they weren’t financially prepared to face job losses.
  • Need to remember that job or income loss can happen to anyone of us anytime. Be prepared.

এরকম হাজারো Practical পরিস্থিতির কথা আমি বলতে পারি, কিন্তু তাতে কি কারুর কি কিছু লাভ হবে? মনে হয় হবে না। প্রথমে হয়ত কেউ কেউ ভাববেন, কেউ কেউ এও ভাববেন “ও সব ভাবলে জীবনে তো বাঁচাই যাবে না”। সবারই ভাবনাই ঠিক। কেউ ভাববেন জল তেষ্টা পেলে কুয়ো খুঁড়ব আর কেউ কেউ জল তেষ্টা পাওয়ার আগেই কুয়োটা খুঁড়ে রাখতে চাইবেন। ভাবনা অনুযয়ীই Action, আর সঠিক Action ই ভবিষ্যতকে সুরক্ষ্যিত করে।

Knowledge only when applied makes all the difference. Unapplied knowledge and ignorance are one and the same.

আর একটা সরকারী Company র কথা বলি তারাও এবছর তাদের Employee দের এক মাসের Salary দিতে পারেনি। তারাও আজ অকাল অবসর “VRS” Scheme আনছে তাদের Employee দের জন্য। এবার কি হবে?  Government Company তো আস্তে আস্তে “সোনার পাথরবাটি হয়ে যাচ্ছে”।

আমার পরিচিত একজন Quality IT Person 13 বছর চাকরী করার পর তাকে Just One Month Notice এ Unemployed করা হয়েছে। ভাবতে পারছেন?

এই ধরনের ঘটনা কিন্তু প্রতিনিয়ত ঘটছে এবং এই সংখ্যা-টা দিনে দিনে বাড়ছে। আজ তো COVID 19 Virus এর দৌলতে অনেকেই তাদের হয় Job হারাবার আশঙ্কায় ভুগছেন, না হলে কয়েক মাসের Salary না পাওয়ার আশঙ্কায় ভুগছেন। তাহলে উপায়টা কি। Stephen R.Covey তাঁর “The Seven Habits of Highly Effective People” বইতে খুব সুন্দর একটা Experiment এর কথা বলেছেন। সেটাই Just Share করছি, উনি একটা বড় কড়াইয়ে জল দিয়ে ঐ কড়াইটাকে একটা Gas Oven এর মধ্যে বসিয়ে দিয়ে দুটো বড় সাইজের ব্যাঙ কে ঐ কড়াইয়ের মধ্যে ছেড়ে দিলেন আর Gas Oven টাকে জালিয়ে দিলেন। উনি দেখলেন জলটা হালকা গরম হতে না হতেই একটা ব্যাঙ then & there তড়াক করে লাফিয়ে কড়াইয়ের একদম বাইরে এসে পড়ল। এ হল সেই ব্যাঙ যে যখনই Feel করে যে Situation Something Unusual সে ঐ Situation থেকে নিজেকে বার করার চেষ্টা করে। এ হল Opportunist ব্যাঙ। আর ওপর ব্যাঙটা তখনো Wait করছে ঐ কড়াইতেই, আর ভাবছে দেখি না কি হয়। স্বাভাবিক ভাবে কড়াইয়ের জল তো ক্রমশ আরো গরম হচ্ছে,  আর ঐ গরমে বাঙটাও নিজেকেও আস্তে আস্তে  Adjust করে নিচ্ছে। একটা সময় পর জল এত বেশি গরম হয়ে গেল যে ব্যাঙটার আর নড়াচড়ার ক্ষমতাও রইল না। তখন ও পরিস্থিতির স্বীকার হল,  আর মারা গেল।

সাধারণ মানুষ Income করেন তারপর তার Expenses করেন, মাথায় থাকে এটা করতে হবে ওটা করতে হবে, কিন্তু পরিস্থিতির চাপে অভ্যাস বশত মনে মনে ভাবেন সব হবে, সব ঠিক Manage করে নেব। তার পর দেখা যায় Urgent কাজগুলো করতে গিয়ে অনেক Important কাজ আর করা হয়ে ওঠে না।তখন ঐ দ্বিতীয় ব্যাঙটির মত অবস্থা হয়ে, পরিস্থিতির স্বীকার তিনি হয়ে পড়েন। এটাই হয়, একজন ব্যক্তি তার নিজের বাড়ির Saftey র জন্য বাড়িতে লোহার Gate লাগান, জানালায় Protection এর জন্য জানালায় লোহার Grill লাগান, Police এর ভয়েই হোক আর Safety র জন্যই হোক মাথায় Helmet ও লাগান, গাড়িতে Safety র জন্য Seat Belt ও বাঁধেন, অথচ ঐ বাক্তিই তার জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ একটা Satey Security র বিষয়ে ভুল করে বসেন। সেটা কি? সেটা হল আপাত নিরীহ অথচ গুরুত্বপূর্ণ Emergency Fund বা Contingency Fund এর Provision রাখা।

Having an emergency fund is the first and foremost step towards financial independence.

When you’ve emergency fund worth two years of expenses, you’ll be less afraid of your boss. You’ll have sufficient time to look for another suitable job. 

কোনো Emergency Situation ই কাউকে আগাম বলে কয়ে আসে না। আর প্রায় সব Emergency Situation কে মেটানোর জন্য Money একটা গুরুত্বপূর্ণ Factor। যে Situation আপনি Expect করেন নি, সেটাই Emergency Situation। এর জন্য Planning, Provision, থাকা অবশ্যই প্রয়োজন। না হলে Ciclone যেমন বাড়ি ঘর তছনছ করে অনেক স্বপ্নকে শেষ করে দেয়, তেমনি হটাৎ কোনো Unexpected Emergency Situation Life এর অনেক Financial Purpose এর বিশেষ করে Retirement Fund এর চরম খতি করে দেয়।

মাথায় রাখবেন Your Parents is not your Emergency Fund as well as your Child is not your Emergency Fund।

Your Bank Account is your Spending Account, Keep Emergency Fund Separately।

আপনাদের মনে প্রশ্ন আস্তে পারে কোথায়, কত পরিমান Emergency বা Contingency Fund রাখা উচিৎ, তাহলে আমার Request রইলো Just 5 Minitues এর এই Video টা একটু দেখে নিন Please। অনেক অজানা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

আপনাদের মতামত পেলে ভালো লাগবে।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

7 thoughts on “The Unfortunate Truth About The Importance Of Emergency Fund”

  1. Dr Amitava Biswas

    Emergency Situation জানতাম কিন্তু Emergency Fund কি তা জানতাম না। Mr Roy এর কাছ থেকে জেনে করেছিলাম বলে বড় বাঁচা বেঁছে গেছি। আমি মনে করি আগে Emergency Fund Ready করে তবে Investment শুরু করা উচিৎ।

  2. Emergency Fund Financial life এ কতটা জরুরী সেটা আমার থেকে বোধহয় ভালো আর কাউ জানেন না। জানার দরকার ও নেই।

    আমার কথাই Video টাতে Mr. Roy উল্লেখ করেছেন । Video টা দেখলে সব জানতে পারবেন।

  3. Private Company তে চাকরির তো কোন Security নেই । Emergency Fund এ যথাযথ Amount না থাকলে যে কি বড় বিপদ হতে পারে সেটা যে না ভুগেছে সে ছাড়া আর কেউ ভুঝবেনা ।

    আজকের আমাদের মতো young generation এর জন্য Mr. Roy এর মত মানুষের খুব প্রয়োজন। Video টা সকলকে দেখতে অনুরধ করব।

  4. I was employed as a pilot on that Airlines. Mr Roy told me to keep an emergency fund separately. Somehow I ignored his suggestion and till date I am unemployed & suffering uncertenties.

    I strongly believe now his word “When you’ve emergency fund worth two years of expenses, you’ll be less afraid of your boss. You’ll have sufficient time to look for another suitable job. This is the first milestone in the journey of financial independence.”

  5. “Emergency Situation কখনো আগাম বলে কয়ে আসে না।” এটাই তো ভাবনার একটা অভাব। আপনি তো অনেক আগে থেকেই ভাবাচ্ছেন, বলছেন। আমিও তো অনেক দেরি করে হলেও ভাগ্যিস বুঝেছিলাম তাই কিছুটা রেহাই পেয়ে গেছি। Thanks Mr roy.

    1. In normal situation we forget about emergency situation and ignor it. It is being nicely explained here. But the question is what should be the amount of the fund ?

      1. Dear Mr Palit, your query has been well explained in the video by Ashok da…he has suggested to create an emergency fund of minimum 6 months of ones income….the more the amount the more is beneficial for the individual concerned…but after all the entire matter depends on his capacity and balance between the risk factors or liabilities…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top