Investment Return দেয় কিন্তু Investor কি Return পায়?

investment return

গত February মাসে ঘটে যাওয়া আমার একটা অভিজ্ঞতার কথা আজ লিখবো। এক ভদ্রলোকের (আমার পূর্ব পরিচিত নয়) কাছে আমায় যেতে হয় ওনার একটা Franklin Mutual Fund এ Investment ছিল এক লাখ টাকা Prima Plus Fund এ, যে Invest টা করা হয়েছিল আজ থেকে প্রায় ১৫ বছর আগে, পরবর্তি সময়ে বিশেষ একটা কারনে ওনার ওপর দিয়ে বিভিন্ন ঝড় চলে যায়, কারনটা কি তাতে আর গেলাম না, উনি ঐ Invest টি করার পর পরিস্হিতির বিপাকে Investment টির কথা পুরোপুরি ভুলে যেতে বাধ্য হন। ওনাকে কর্মসূত্রে পুরো পরিবার নিয়ে বিদেশে চলে যেতে হয় এবং এখানকার বাড়ি বা যা কিছু ছিল সব বিক্রী করে দিতে হয়, সামান্য কিছু মালপত্র নিজের বোনের বাড়িতে এদেশে রাখা ছিল। উনি কখোনো সকনো মাঝে মধ্যে এ দেশে আসতেন কয়েকদিনের জন্য। এখন প্রায় এক বছর হল Retire হওয়ার পর পাকাপাকি ভাবে আবার এদেশেই রয়েছেন।


ওনার ঐ Franklin India Prima Plus এ Investment এর কাগজটি ওনার বোনের বাড়িতে একটি টিনের বাক্সের মধ্যে অনেক তথাকথিত অপ্রোয়োজনীয় কাগজের সঙ্গে রাখাছিল। ওনার মাথায় ছিলনা ঐ Investment টির কথা। এখন উনি Retired মানুষ, হাতে অঢেল সময়, বোনের তাগাদায় ঐ বাক্সটি নিজের বাড়িতে নিয়ে আসতে বাধ্য হন এবং ওটা খুলে তারাতারিতে রেখে যাওয়া অনেক বাজে কাগজের মধ্যে ওটিকে খুঁজে পান। তারপর ওটাকে নিয়ে উনি Bank এ যান এবং যে feed back Mutual fund সম্বন্ধে সাধারন মানুষের তাই উনি পেয়েছিলেন যে Mutual fund এ টাকা রেখে টাকা ফেরতের আশা বোকারা করে।অনেকের সাথে কথাবলেও কোনা সমাধান করতে না পেরে উনি ভেবেই নেন ওনার টাকাটি পাওয়ার কোনো আশা নেই।

আমার একজন Client এর মাধ্যমে ঐ ব্যক্তির সঙ্গে আমার পরিচয় হয়। ওনার ঐ Certificate টি নিয়ে আমি যখন ওনাকে ওনার বর্তমান Fund টির পরিস্হিতি জানালাম ওনি Just হতভম্ভ হয়ে গিয়েছিলেন এবং ছোটো শিশুর মত ব্যবহার করছিলেন আর কিছুতেই বিশ্বাস করতে চাইছিলেন না যে ওনার ঐ ভুলে যাওয়া এক লাখ টাকার Value দাঁড়িয়েছে এখন ২১.৫ লাখ টাকার কিছু বেশি। উনি কি ভাবে টাকাটা হাতে পেতে পারেন সব ব্যবস্হা করে দেওয়ার বেশকিছুদিন পর উনি আমায় কিছু প্রশ্ন করেছিলেন, সেগুলোর উত্তর ওনাকে যা দিয়েছিলাম তাই এখানে লিখছি।

আমি ওনাকে দেখিয়ে ছিলাম যে উনি এই Fund টি থেকে 22.46% CAGR Return পেয়েছেন। এটা কিন্তু এমন নয় যে শুধুমাত্র ঐ Fund টি Luckily ঐ রকম Return দিয়ে ফেলেছে, কেউ হয়তো ওরথেকে বেশিও দিয়েছে আবার কেউ একটু কম দিয়েছে। এটা কিন্তু কোনো Miracle বা Lottery নয়। আমি কিন্তু খুঁজে পাইনি যে ঐ Time horizon এ কোনো Fund কে 20% এর নীচে Return দিতে।

গত 20 বছরে HDFC Equity fund Return দিয়েছে 21.23%
গত 19 বছরে HDFC Top 200 fund Return দিয়েছে 22.70%
গত 12 বছরে ICICI Pru Dynamic fund Return দিয়েছে 27.25%
এরকম ভুরি ভুরি উদাহরন আছে।

আমার প্রশ্ন হল Investment Return দেয় এটা খাতায় কলমে নয় বাস্তবেও সত্য, কিন্তু ভাবুনতো কজন Investor ঐ Return টা পায়? যদি না পায় তাহলে কেনো পায় না?

Mindset

কোনো সন্দেহ নেই ঐ ভদ্রলোক যদি Investment টির কথা ভুলে না যেতেন তাহলে ঐ Return কখনোই তিনি পেতেন না। Investor Return পায় কে কতটাকা invest করেছেন তার জন্য নয় Investor Mindset এর জন্য। Investor mentality means ownership mentality। আমি অনেককে একটা কথা জিজ্ঞেস করেছি সেটা হল, ধরুন Bank এ টাকা Deposit করলে Bank আপনাকে দেয় 8%, আর Bank থেকে টাকা নিলে Bank আপনার কাছথেকে Interest নেয় 10%, তাহলে কে Profit করছে Depositor না ঐ Bank এর মালিক বা Shareholder রা? সাবারই উত্তর থাকে একটাই Shareholder রা কিন্তু বাস্তবে ঐ ব্যক্তিই ঠিক অন্য কাজটি করেন।

যদি কাউকে বলাহয় যে Bank টির ওপর আপনার এতই অগাধ আস্হা তাতে Deposit না করে তার Share এ Invest করে মালিকানা নিয়ে নিন, তাতে কজন রাজী হবেন?

আমি অনেককেই দেখেছি Long term এর উদ্দেশ্যে বা Wealth Creation এর জন্য Invest শুরু করতে কিন্তু Investment টির Value অনেক বেড়েগেলেই মানুষটি Profit Book করার জন্য উঠে পরে লাগেন। হয়তো অনেকেরই জানা তবু বলছি, যদি কেউ 1980 সালে 10,000 টাকার Wipro Company র Share এ Invest করতেন আজ তার Value হতো 500 কোটি টাকা। এখানে কিন্তু কোথাও Profit Booking নেই। Profit Booking মানে Market Timing এর একটা ভুল চেষ্টা করা মাত্র। আমি আমার অভিজ্ঞতায় দেখেছি কেউ যদি প্রথম থেকেই Right Fund এ Invest করে বসেন ( কোনো Goal ছাড়া ) তাহলে তার Fund এর Value হটাৎ খুব বেশি বেড়েগেলে বা কমে গেলেই তার মধ্যে অস্হিরতা শুরু হয়ে যায়, এবং Investment টি তিনি তুলে নেন। অপরদিকে যদি কেউ Wrong Fund এ Investment শুরু করেন তাহলে Long term wait করতে নিমরাজী হন না, এই আশায় যদি Loss টা Make up করা যায়।

অনেকের ধারনার জন্য বলছি Equity Mutual থেকে Return পেতে গেলে অনেক টাকা লাগে না, লাগে Time। নীচের Chart টি থেকে অনেকটা পরিস্কার হবে।

উপরের Chart টিতে আপনি 2000 টাকা করে 12% Expected Return এর জন্য 5 বছরের উদ্দেশ্যে 1,20,000 দিয়ে পাচ্ছেন 1,60,682 টাকা Amount of Return 40,682 টাকা। এর পর ধরুন আপনি আপনার দেওয়া টাকা 2000 টাকার থেকে আর বাড়ালেন না, Expected Return 12% কেও বাড়ালেন না, শুধু Time টা 10 বছর, 15 বছর এই ভাবে বাড়িয়ে গেলেন তহলে আপনার Investment Amount এর টাকার পরিমানের সঙ্গে Amount of Return এর Gap টা কিভাবে বাড়ছে সেটা Just খেয়াল করুন। অর্থাৎ শুধুমাত্র Time টিকে বাড়ালেই কিভাবে Wealth Creation সম্ভব সেটা বোঝা যায়। মাথায় রাখবেন Return হয় Compounding এর জন্য, আর Compounding যত বেশি সময় ধরে হবে Return তত বেশি দেখতে পাবেন।

এই কারনে Albert Einstein এর মত ব্যক্তিকে বলতে হয়েছে “Compound interest is the eighth wonder of the world. He who understands it, earns it … he who doesn’t … pays it.”

ভাবুনতো আজকের 2000 টাকা করে মাসে Savings করতে যদি কউকে বেশ কষ্ট করতে হয় তাহলে তিনি যদি কোনোরকমে ওটা চালিয়ে যেতে পারেন, তাহলে 5 বছর বা 10 বছর বা 15 বছর পর ঐ 2000 টাকার Value কতটুকু? বস্তবে কিন্তু সেটার থেকে 12% এর থেকেও অনেক বেশি Return পাওয়ার সম্ভাবনাই বেশি।

SIP
উপরের Chart টা যদি কেউ ঠিক মত বুঝে নিতে পারেন এবং পরিস্হতি অনুযায়ী মনে রাখতে পারেন তাহলে আপনিও ঐ রকম বড় Fund Create করতে পারবেন। শুধু মাথায় রাখতে হবে Invest করার আগে ভাবুন নিজের Financial Goal নিয়ে, তারপর নিশ্চিত হয়ে একবার Invest করা শুরু করলে সেটাকে রোজ Measure না করে নিজের ওপর এবং Investment টির ওপর ভরসা রাখুন।

20 টা Place এ 2 ফুট করে করে গর্ত করে জল পাওয়া যায়না, গর্ত করার আগে ভেবে দেখে নিন যে জায়গাটা খুড়বেন তা থেকে ভবিষ্যতে জল পাওয়ার আশা ঠিক কতটা, যদি আশা সম্বন্ধে নিশ্চিত হন তাহলে খুঁড়েই যান,অন্তত 20 ফুট বা তার বেশি খুঁড়লে জল অন্যেও পাচ্ছে আপনিও পাবেন, এটাই নিয়ম।

“You only have to do a very few things right in managing money so long as you avoid the big mistakes.”

Buffet

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

9 thoughts on “Investment Return দেয় কিন্তু Investor কি Return পায়?”

  1. দেবাশিস উকিল

    আপনার লেখাটি ভীষন ভাবে উৎসাহ জোগায় কিন্তু বাস্তবে কি ঐ Wipro এর share 35 বছর ধরে রাখা সম্ভব ?

  2. দেবাশিস উকিল

    যদি কোনো ফান্ডহাউসকে অন্য কোন ফান্ডহাউস অধিগ্রহন করে নেয় তাহলে কি Invested amount ফেরত পেতে সমস্যা হয় ?

    1. প্রথমত, সাধারন ব্যক্তিরা যাকে Fund House বলেন তারা ঠিক Fund House নয়, তারা হল Asset Management Company (AMC), তাদের কাজ হল Security Exchange Board of India (SEBI) এর regulation এর মধ্যে থেকে Fund Manage করা এবং SEBI র নির্ধারিত একটি Percentage তারা ঐ Net Asset এর ওপর Income হিসাবে পেয়ে থাকে। ঐ Income থেকে নিজেদের খরচ বাদ দিয়ে যা থাকে ওটাই তাদের Profit/Loss.
      এখন যদি কোনো AMC মনে করে তারা আর ব্যবসা চালাতে পারছে না, তাহলে তারা SEBI কে Notice দিয়ে জানাবে। SEBI তখন ঐ AMC র Asset এবং Liability পরীক্ষ্যা করে Open Market এ Tender call এর মত জানাবে কে কত দাম দিয়ে কিনতে চায়। যে ঐ AMC টিকে অধিগ্রহন করবে পুরোনো সমস্ত Investor রা পরবর্তি কলে ঐ নতুন AMC থেকেই যাবতীয় Service পাবেন।
      অর্থাৎ যদি কোনো তথাকথিত Fund House উঠে যায় তাতে Investor এর Investment টি বা Investor এর কোনো অসুবিধা নেই। গত 2014 সালেই Fedality Mutual Fund উঠে গিয়ে হয়েছে L&T Mutual Fund এবং Morgan Stanly Mutual Fund উঠে গিয়ে হয়েছে HDFC Mutual Fund । এতে কোনো Investor এর Investment এর কিছুই ক্ষতি হয় নি। শোনা যাচ্ছে এ বছেরে না কি J P Morgan Mutual Fund টিকেও কেউ অধিগ্রহন করবে।

  3. DR SOUMITRA PANDIT

    I would like to give you a special thanks for this important massage. it will help us for future planning of any financial matter.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top