Investor Mind-set

Investor Mindset

আমি গত সপ্তাহে একটা লেখা দিয়েছিলাম Investment Return দেয় কিন্তু Investor পায় কি?  অনেকেই লেখাটি পড়ার পর সাক্ষ্যাতে বা ফোনে বা Mail এ বিভিন্ন প্রশ্ন করেছেন তার সারমর্ম হল – আপনিতো সমস্যাটা তুলে ধরেছেন, সেটা বুঝলাম, কিন্তু কেনো Return পায় না ? সকলেইতো ভালো Return পাবার উদ্দেশ্যেই Invest করেন, একটু বিশদে বললে ভালো হয়।

দেখুন Investor বলে তো আলাদা কোনো মানুষ হয় না, সবাই আমাদের মত সাধারন মানুষ। প্রত্যকের চিন্তা-ভাবনা, Thinking towards Investment and Goal আলাদা আলাদা। আপনি যদি Google এ গিয়ে Search করেন একজন Investor এর কি কি Qualities থাকা দরকার তাতে বেশ কিছু Theoretical Point পেয়ে যাবেন। আমি ও সবের Theory র ধারে কাছে না গিয়ে Just আমার অভিজ্ঞতায় আমি যা দেখেছি তাই লিখছি। আপনি একমত হতেও পারেন আবার নাও হতে পারেন।
কিছু মানুষের Investment or Savings Culture তৈরী হয় Family থেকে আর কিছু মানুষের তৈরী হয় পরিস্হিতির চাপে পড়ে। আমি দেখেছি বেশিরভাগ মানুষ তাদের আয় শুরু করার সময়ে সঠিক guidance না পেয়ে হয় তারা ভুল ভাল যায়গায় টাকা Invest করে ফেলে পরে পস্তাতে থাকেন, নতুবা Illiquid Asset Class এ Long term Commitment এ নিজেকে জড়িয়ে ফেলে Trapped হয়ে গেছেন। যেমন Insurance, Gold, Fd, Real-estate, PPF ইত্যাদি।


অপ্রয়োজনীয় Insurance এ যে কত মানুষ আজও নিজেকে জড়িয়ে রেখে সময়, অর্থ, এবং নিজের Confidence টাই খুইয়ে বসে আছেন তার ইয়ত্বা নেই। অনেকে তো আবার ভুল দেরীতে হলেও বুঝতে পেরেও সেটাকে Rectify করার সাহসটা ও হারিয়ে ফেলেছেন। আবার অনেকে জীবনের Income করার শুরুতেই নিজেকে জড়িয়ে ফেলেছেন বড় Home Loan EMI তে। তাদের মাথায় কেউ যেন ঢুকিয়ে দিয়েছে Real Estate এ Invest করলে অনেক Return পাওয়া যাবে। কিন্তু Long Term Statistics তা বলছে না। আর বসবাসের বাড়ী তো কখোনোই Investment নয়।

“You only have to do a very few things right in managing money so long as you avoid big mistakes.”

এরপর আছে সরকারের দেওয়া Tax ছাড়ের লোভোনীয় হাতছানি। আমার প্রশ্ন হল আপনার জীবনের লক্ষ্য কি শুধুই সারাজীবন Tax ছাড়ের পিছনে ধাওয়া করা, না Proper Tax planning অনুযয়ী নিজের Goal গুলোকে পূর্ণ করা ? পরে দেখা যায় এই মানুষগুলির 100 টাকা Income হলে সংসার খরচ এবং Loan EMI ইত্যাদি মিলিয়ে 85% এর কাছাকাছি খরচ হয়ে যায়। এরপর Tax, Life Insurance, Health Insurance এ গুলো মেটানোর পর না অবশিষষ্ট থাকে কোনো টাকা Contingency Fund তৈরীর জন্য Investment তো দুরের ব্যপার। এদের Present Cash flow দেখলে আঁতকে উঠতে হয়।

আর একধরনের মানুষ আছে যাদের চাকরী জীবনের শুরুতেই ভাল রোজগার। তাদের Parents দেরও সচ্ছল অবস্হা। কোনোদিন কোনো Responsibility নিতে হয় নি। প্রথম প্রথম তারা Bank Savings Account এ Salary র Excess টাকা মাসের পর মাস ফেলে রাখে, তারপর শুরু হয় অপ্রয়োজনীয় খরচের Habit তৈরী, আর এই Habit কাটানো যে পরবর্তি কালে কি কষ্টকর সেটা যারা আজও ভুগছেন তারাই জানেন। এই মানুষগুলো যখন সংসারী হয়ে খরচের চাপে পড়ে তখন এরা Home Loan ছাড়াও Personal Loan, Zero Percent Emi তে জিনিষ কেনা শুরু করে। Debt হল মিষ্টির মত, প্রথমে খেতে বেশ ভালই লাগে পরে Diabetes এর ভয় থেকেই যায়। কারন জমানোর Habit বা কিছু পেতে গেলেও যে কিছুদিন Wait করতে হয় এ শিক্ষ্যা তাদের নেওয়া হয়ে ওঠেনি।

এই ছেলেমেয়েরা অনেক সময়ই তাদের অনেক Parents কে দেখে যে তাঁরা নিজেদের Contingency Fund এর ব্যবস্হা না করেই Car কেনার জন্য Invest শুরুকরতে শুরু করেছেন বা Car loan এর দিকে এগোচ্ছেন। অনেক Parents তাদের ছেলে মেয়েদের বিয়েতে বিশাল খরচ করেন পরবর্তি কালে ঐ ছেলেমেয়েকেই হয়তো নিজেদের House purchase করতে Struggle করতে হয়।

এই মানুষগুলো যখন 45 বছর বয়স পার করেন, তাদের পিছনে ধাওয়া করে ছেলে মেয়ের Higher Education এর Huge Expenditure এর চিন্তা, তাদের বিয়ের চিন্তা, প্রতিনিয়ত Life Style খরচ বেড়ে যাওয়ার চিন্তা, নিজের Retirement নিয়ে দুশ্চিন্তা। এই মানসিকতাকে নিয়ে এর পর শুরু হয় Investment এর নামকরে আসলে চট জলদি কি করে বেশ বড়কিছু Return পেয়ে নিজের ফেলে আসা সময়ের ভুলটাকে মেকআপ করা যায় তার আপ্রান প্রচেষ্টা। এই মানসিকতায় থাকেনা কোনো ধৈর্য্য ( যেটা Investment এর জন্য সর্বপ্রথম প্রয়োজন )। এনাদের মাথায় তখন ঘোরে সবথেকে বেশি Return কোথায় পাওয়া যবে বা কোন Fund দেবে। জানা জিনিষও তারাহুড়োয় ভুল হয়, মাথায় থাকে না বেশি Return মানে বেশি Risk।

এরা কেউ কেউ Goal অনুযায়ী Investment শুরুও করেন এবং যতক্ষ্যন Investment থেকে Return দেখতে পাচ্ছেন ততক্ষ্যন তাদের আচরনও থাকে Investor এর মতই। এরা অনেকেই তখন ভেবে নেন এবার বোধ হয় সব সমস্যার সমাধান হয়ে যাবে। যেহেতু বেশিরভাগ ব্যক্তির Equity Market নিয়ে ধারনা সামান্যই, কিন্তু তারা এটা জানেন এই Market আবার কমবে কোনো একটা সময়ে। এই মানুষগুলো তখন News Paper, TV, বিভিন্ন Website বা তিনি যাকে মনে করেন যে তিনি নাকি Equity Market বেশ ভালো বোঝেন তাদের পরামর্শ নিতে থাকেন যাতে করে তিনি Highest Return টি নিয়ে Market কমার আগেই বেড়িয়ে যেতে পারেন। (বলতে বাধ্য হচ্ছি এ এক মরীচিকার পিছনে দৌড়ানো ছাড়া আর কিছুই নয়।)

তারপর Normal Equity Market এর নিয়ম অনুযায়ী Market একটু নীচে নামলেই এদের অস্হিরতা শুরু হয়ে যায়। কেউ Profit Book করার জন্য ছটফট করেন কেউ আবার Investment টিই বন্ধ করে দেন। Investment এর প্রথম পরীক্ষ্যাতেই সব জেনেও এনাদের ফেল হতে হয়। কারনগুলি কিন্তু আমি আগেই আলোচনা করেছি। Investment এর খেত্রে Back ground টাই আসল, আমি বর্তমানে কি চাইছি তা নয়।

যারা Equity Market নিয়ে একটু খবর রাখেন তারা হয়তো শুনে থাকবেন Market Correction নামক একটা শব্দ। Equity Market এর মত একটা Scientific ওত বড় Market তারও ভুলগুলিকে Correction এর প্রয়োজন হয়। Finance এ কোনো অভিজ্ঞ Financial Planner এর পরামর্শ নিয়ে না চললে ভুল হবে কিন্তু সেগুলো আর Rectify করার সুযোগ থাকবে না।

আর একধরনের মানুষ আছেন তারা ভীষন Learn able, তারা চটকরে নিজেদের ভুলটা একবার দেখিয়ে দিলে তারাতারি শুধরে নেন। ছোটো ছোটো করে তারা নিজের Goal গুলির ওপর Commited থেকে Investment টি নির্দষ্ট সময় পর্য্যন্ত চালিয়ে যান। এদেরকে আমি কখনো Highest Return এর জন্য দৌড়াতে বা Market কমে যাবে বলে Profit Booking বা এই ধরনের কোনো অপ প্রচেষ্টার পিছনে ছুটতেও দেখিনি। সরর্বপরি এদের যেমন নিজের ওপরেও যেমন ভরসা এবং বিশ্বাস থাকে ঠিক তেমনি এদের Ad visor বা Planner এর উপোর থেকেও কখোনো ভরসা হরান না।

এরা সেই Asset কেনার জন্যই Loan করেন যেটা অত্যন্ত প্রয়োজন অথবা যে Asset থেকে ভবিষ্যতে তিনি Income বাড়াতে পারবেন। এদের কাছে Investment Planning এর মত Tax planning ও সমান গুরুত্বপূর্ণ। এদের অনেককেই আমি তাদের Goal Fulfill করতে দেখি। একটা কথা এনারা বেশ ভালো মতই জানেন যে Mutual Fund এর Investment হল একটা Passive Investment, Direct Stock Market এ Investment এর মত নয়।

“You can’t win a race if there is no finish line. So set your Goal and work.”

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

2 thoughts on “Investor Mind-set”

  1. Asadhron! Joto din jachche apnar presentation gulo amader aro besi kore enrich korche. Mone hochache amader moner kotha o bastobe apni ekebare samne ene dichchen. Just go ahead Dada.

  2. দেবাশিস উকিল

    আমার মনে হয় এই ধরনের awareness Program যদি Office, School, Collage গুলিতে করা যায় তো অনেকের উপকার হতে পারে। অনেক Office এ আমি দেখেছি Retirement এর সময় কিছু এরকম ব্যবস্হা করা হয়, এটা খুব ভালো, কিন্তু আমার মনে হয় এটা থাকুক, তাছাড়ও যারা নতুন চাকরীতে Join করছে তাদের এবং যাদের Retirement এর এখোনো অনেকটাই দেরী আছে তাদের awareness এর প্রয়োজন অনেক বেশি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top