It’s a Technology Era

Steve Jobs

 

বিবর্তনের মধ্য দিয়ে মানুষকে Stone Age এ আসতে লক্ষ্য লক্ষ্য বছর লেগে গেছে। হাজার বছর লেগে গেছে ঐ প্রস্তর যুগ থেকে Iron Age এ আসতে, তারপর আবিষ্কার হলো চাকা তার পর হলো Industry Age। সেও লেগেছে কয়েকশো বছর। কিন্তু এখন Changes গুলো হচ্ছে খুব দ্রুত। বহু সাধারন মানুষই তার Impact বুঝে ওঠার আগেই তার জীবনে সেটা অজান্তে ঢুকে যাচ্ছে।

কয়েকদিন আগে একটা লেখায় পড়ছিলাম এই Changes গুলো নিয়ে। Nokia র মতো Company কি ভাবতে পেরেছিলো তাদের হাতে এত ভালো Product থাকা সত্বেও তাকে একেবারে Vanish করে দেবে SMART Phone? এই তো সেদিনও 1998 সালে Kodak Co. তে Employee ছিলো 1,70,000, আর তারা সারা World এ যা Photo white paper Sell হতো তার 85% তারাই Sell করতো। আজ তাদের Business Model টাই Back dated করে দিয়েছে Digital Camera এসে। Company টাই Bankrupt হয়ে গেছে। এতদিনের পুরোনো এবং Trust able Indian Money Order System কে Just 3 বছরের তৈরী বিভিন্ন নতুন Money Transferring Digital System Obsolete করে দিয়েছে। আপনি আমি বিশ্বাস করি বা না করি Software এবং Technology অনেক Traditional industry কেই ধ্বংস করে দেবে এবং জন্ম নেবে নতুন Concept।

আজ Uber, একটা Taxi র মালিক না হয়েও একটা App বা Platform এর দৌলতে World এর সবথেকে বড় Taxi Co. র মালিক। Air Bnb র একটাও হোটেল না থাকা সত্বেও তারা World এর সবথেকে বড় হোটেল Company র মালিক, ঐ Technology Platform এর দৌলতে। ভবিষ্যতে এরকম হাজারো Changes আমাদের চোখের সামনেই ঘটতে চলেছে। কতকগুলো Billion Dollar Company যেমন- Uber, Air Bnb, Twitter, Snapchat, Instagram, Fitbit, Spotify, Dropbox, WhatsApp, Quora, ইত্যাদি। 2005 সালের আগে কজন এই Company গুলোর নাম জানতেন, তাই না? এদের অস্তিত্বই ছিলোনা। অর্থাৎ এই Company গুলোতে যারা কাজ করছেন তারা নিজেদের Change করে নিতে পেরেছেন বলেই না এই Company গুলোতে কাজ করার সুযোগ পেয়েছেন। আবার এটাও ঠিক এই Company গুলোর জন্য অনেক পুরোনো Conventional Company তাদের অস্তিত্ব হারিয়েছে এবং ঐ সব যায়গায় যারা কর্মরত ছিলেন এবং নিজেকে Change করে নিতে পারেন নি তারাও তাদের রুজীরোজকার হারিয়ে ফেলেছেন।

Google Car

 

বিভিন্ন Expert রা বলছেন 2018 সালের মধ্যে Commercial Way তে Self Driving Car বিক্রী শুরু হয়ে যাবে। তাদের অনুমান Complete Automobile Industry টাই এর ফলে নড়ে যাবে। Technology এই যায়গায় চলে যাবে যে কেউই আর Car এর মালিক হত চাইবে না, Just একটা Phone Call, Automated Car হাজির, এবং ওই নিয়ে যাবে আপনাকে আপনার Destination এ। Parking Space লাগবে না। City গুলোর Design ই হয়তো Change হয়ে যাবে। কারুরই হয়তো আর Driving License এর প্রয়োজনই পড়বে না। আমরা জানি প্রতি 1 লাখ কিলোমিটার এ এখন একটা Accident ঘটে এটা কমে হবে 10 million km এ একটা। Car insurance Business চাপে পড়ে যাবে। চেনা জানা Car Company র নাম Change হয়ে হতে পারে Tesla, Apple, Google এ। গাড়ির চাকায় লাগনো থাকবে Computer। খুব শীঘ্রই এই India তেই এসে যাচ্ছে Tesla Company র Noise free Electric Car।

U S Sales

Electrick Car

 

Real-estate ব্যবসা এবং City র Design Change হয়ে যাবে কারন Car Expenses will be lower। মানুষ City তে না থেকেও তার কর্মস্হলে সহযেই যেতে পারবে। Solar Energy 2025 সালের মধ্যে অনেক Improve করবে এবং Conventional Energy producer দের Challenge এ ফেলে দেবে। Health এর খেত্রেও যুগান্তকারী পরিবর্তন আসতে চলেছে। Tricorder X Prize নামে এমন যন্ত্র বেরুচ্ছে যার সাহায্যে আপনি আপনার Mobile এর সাহায্যে নিয়েই Retina Scan, Blood Sample প্রভৃতি 54 রকমের Analysis করে আপনার রোগ Diagnosis করে নিতে পারবেন। আপনার বা আমার মনে হতেই পারে এসব গল্প কথা, But ওটা আমার আপনার ভাবনা, Technology ওটা নিয়ে মাথা ঘামাবে না। 20th Century খুব ভালো Idea 21st Century তে Obsolete হয়ে যাচ্ছে

Health Meter

এখন গড় Life Span ধরা হয় 79 Years, Research বলছে প্রত্যেক বছর Average 3 month করে Life Span বাড়ছে। Finance এ এর Impact বিরাট। সবথেকে বড় Changes হতে পারে Education System আর Finance এ। কোথাও আজ আর Certainty বলে কিছু নেই। না চাকরী, না Life এ। আগামী 20 বছরে 70%-80% Conventional Job will disappear। যে বা যারা মানিয়ে নিতে পারবে তাদের জন্য নতুন Job Create হবে। না Job, না Industry তে, কোনো কিছুতেই Certainty/Guarantee বলে কিছু থাকার কথা আজ আার ভাবা বোকামো হয়ে যেতেই পারে।

একটা সময় ছিলো Telecom Company গুলোর Revenue র একটা বড় Part ছিলো SMS থেকে। আজ তার Maximum Share নিয়ে নিয়েছে Whatsapp, Facebook Messenger ইত্যাদি। 15% Telecom Company গুলোর Revenue এতে Decrease করেছে। আজ সমস্ত Newspaper Media র Reader যেখানে 24 million সেখানে Daily Hunt News platform/App এর active reader 22 million। আজ Per Capita GDP যত বাড়ছে Smart Phone এর Price তত কমছে। 2009 সালে Android শুরু হওয়ার Just 7 বছরের মধ্যে এর User 1.24 Billion ছাড়িয়ে গেছে। আজ সমস্ত কিছুর Gateway হতে চলেছে Smart Phone। 1998-2007 পর্য্যন্ত Windows এর Market Share ছিলো 96% কিন্তু তা কমতে কমতে 35% এ নেমে এসেছে Due to Smart Phone। ভাবতে পারেন।

Pace of Disruption

উপরের এই Chart টার দিকে একবার ভালো দেখতে অনুরোধ করব। 100 Million User এ পৌঁছোতে Telephone এর লেগেছিলো 75 বছর সেখানে Mobile Phone এর লেগেছে মাত্র 16 বছর, Facebook এর লেগেছে মাত্র 4 বছর, আজ আজকের একটা Pokemon Game এর লেগেছে Just 1 Month। Technology Changes কত দ্রুত হচ্ছে ভাবুন। আমরা তাল রাখতে পারছি তো?

new-tech

আমি একবার ভেবে দেখতে অনুরোধ করব বিগত পাঁচ বছর আগেও কজন এই Company গুলোর নাম শুনে ছিলাম। কিন্তু এখন প্রত্যেকটাই Big Company।

এই Changes গুলোর জন্য সবথেকে বেশি Changes আসছে Banking and Finance Sector এ। আপনার কাছে কোনো এক সময় Flip cart বা Amazon র কোনো ছেলে এসেই হয়তো একটা Bank Account Open করে দেবে। বিশ্বাস হচ্ছে না? Bank Transaction সমস্ত কিছু Paperless হয়ে যাবে। Paytm এর মতো কাজ করবে Bank। Already সমস্ত Clearance Paperless হতে শুরু করেছে। Cash Transaction একদম কমে যাবে। Bharat Bill Payment System Full Fledge এ চালু হয়ে গেল বলে, তখন সব Payment হবে Cash less।    

এই লেখাটা আপনদের সঙ্গে Share করার উদ্দেশ্য হলো Just Practical Situation টা বোঝানোর জন্য। এই যে Changes গুলো খুব দ্রুত হচ্ছে এগুলো কিন্তু সবই Fundamental Change। এর Impact হবে বিরাট। ভাবলে খুব কষ্ট হয় সেই সব মানুষ গুলোর জন্য যারা আজও সরকারী ছাপ্পা ছাড়া কোনো কিছুতেই Invest করতে ভয় পান তাদের কথা ভেবে। আজও অনেকে Guaranteed Product ছাড়া কিছুই ভাবতেই পারেন না। আস্তে আস্তে তাদের সামনে থেকে কেমন সুচতুর ভাবে ঐ Product গুলো Ineffective হয়ে যাচ্ছে সেটা তারা ধরতেও পারছেন না। দোষ নেই, আমরা তো খুবই সাধারন মানুষ। আজ Guaranteed Product গুলো Inflation থেকে কত কম Return দিতে বাধ্য হচ্ছে, তার পর আছে Tax এর কোপ।

আজথেকে কয়েক বছর আগেও কজন ভাবতে পেরেছিলো যে State Bank Of India E Corner নামক একটা System আসবে যেখানে টাকা জমা, টাকা তোলা, Pass book Update প্রভৃতি সব কিছুই করা যাবে? একবার ভাবুন যখন সব Bank এই System চালু করে দেবে তখন Bank এর Branch গুলোর ছবিটা কি হবে? তখনও যদি কেউ নতুন System কে Adopt করতে পারছে না বলে Branch এই যান টাকা তুলতে বা জমা দিতে বা Pass book Update করতে আর তখন যদি Bank ওগুলোর জন্য টাকা Charge করে তাহলে অবাক হবেন না। কারন Bank ঐ System গুলো করেইছে Transaction Cost কমানোর জন্য।

কিন্তু যেটা বাস্তব সেটা হলো Nokia, Kodak প্রভৃতি বড় বড় Company Change টাকে Accept করতে পারে নি বলে হাওয়া হয়ে গেল, আজ যদি আমরাও এই Change গুলোর Future Impact গুলো না বুঝে উঠতে পারি তাহলে পরে খুবই অসুবিধায় পড়তে হতে পারে। সব Change হয়ে যাচ্ছে কিন্তু আজও যখন আমাদের মধ্যে অনেকেই সেই পুরোনো Vehicle Bank Fd, Endowment Insurance, Post office প্রভৃতি তথাকথিত Guaranteed Return Product গুলো ছাড়া কোনো কিছু বুঝে নিতে না চাই তাহলে কি হতে পারে ভাবতে পারছেন? তই Product নয় আপনার Goal/Objective এ পৌঁছনোর Solution টার প্রতি জোর দিন। যে সমস্ত ব্যক্তিরা কোনোকিছুই না বুঝে না চিন্তা করে শুধু মাত্র Product এর মধ্যদিয়ে Defense বা Guarantee খুঁজে পেতে চাইছেন তাঁদের Napoleon এর একটা Quote মনে করিয়ে দিতে চাই – “He who defends everything actually defends nothing”  

Security

আশাকরি এতক্ষ্যনে আমি হয়তো কিছুটা বোঝাতে পেরেছি যে কেনো আমি লেখাটা আপনাদের সাথে Share করলাম। Technology আজ খুব দ্রুত কিছু বুঝে ওঠার আগেই সব কিছুকে পাল্টে ফেলছে। কিছু কিছু জিনিষ আছে যেগুলো পরিবর্তন হতে দেখে এবং অন্যকেও পরিবর্তিত হতে দেখে নিজেকে পরিবর্তন করে নেওয়া যায়। আর এমন কিছু বিষয় আছে যেগুলোর পরিবর্তন যখন হয় তার Impact টা তখনই বোঝা যায় না, যখন বোঝা যায় তখন Time টা হাত থেকে বেড়িয়ে যায়। Finance এরকমই একটা বিষয়।

যদি এই ধরনের লেখা আপনাদের কোনো মাত্র উপকারে আসে তাহলে মতামত দিয়ে জানান।     

 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

13 thoughts on “It’s a Technology Era”

  1. Dr Nilotpal Chaudhury

    সত্যিই অসাধারন Input। আমি আমার Profession এও এই Changes টা খুব ভালোভাবেই দেখতে পাচ্ছি। প্রতিনিয়ত এই Change গুলোর সাথে নিজেকে Align করে নেওয়টার মধ্যে বেশ Challenge আছে। ভয়ও আছে যদি কোনো সময় আমি নিজেকে Update না করতে পারি Then I will be Vanished. Thanks Mr Roy.

  2. রায় বাবু আপনি আর কতভাবে আমাদের Aware করার চেষ্টা করবেন? এই সমস্ত বিষয়েও আপনার এত ধারনা দেখে আর থাকতে পারলাম না, মন্তব্য দিয়েই ফেললাম। অসংখ্য ধন্যবাদ রায়বাবু।

  3. Prof Santanu Basu

    এই লেখাটা খুব খুব সুন্দর হয়েছে। কেউ যদি এই Changes ব্যপারটা সঠিক সময়ে বুঝে উঠতে না পারেন তাহলে তাকে বেশ বিপদে পড়তে হতে পারে। Mr Roy কে অসংখ্য ধন্যবাদ এই ধরনের লেখা লিখে আমাদের কিছু জানবার সুযোগ করে দেওয়ার জন্য।

  4. আমি একটা বিষয় Share করছি, আমার এক Relative এর একটা STD Booth ছিল এবং সেটাতে 6 টা Line ছিল, আর সাংঘাতিক চলতো। প্রচুর রোজগার ছিলো। Slowly সব চলে গেছে। তারপর যা করেছে তাতেই সে Failure হয়েছে, কারন ঐ Changes এর মানসিক ধাক্কাটা নিতে পারেনি বোধহয়।

    অসাধারন লেখা। অনেক কিছু জানলাম। আমরা সত্যিই সৌভাগ্যবান।

  5. আমরা সব’ত্র CHANGES happening দেখি, শুনি but নিজেরা CHANGE adoption র ক্ষেত্রে বেশিরভাগ ই পিছুপা হই because it’s requires Acceptability ATTITUDE. আমি একটি seminar এ এক big entreptreneur কে বলতে শুনেছিলাম “আপনি Change adopt করতে পারেন কিনা তা test করার ঘরোয়া উপায়- বিছানায় যেদিকে মাথা দিয়ে শোয়া অভ্যাস আজই রাত্রে ঠিক উল্টোদিকে শুয়ে দেখুন ঘুম আসতে কোন অসুবিধা হোচ্ছে কিনা, হোলেও আস্তে আস্তে অভ্যাস হোচ্ছে কিনা “।

  6. Outstanding idea sharing with very simple and practical examples. Some changes are happening before all of us but a very few of us are able to notice and asses those . Naturally we are unable to make ourselves accustomed with those changes. We are having great opportunity to enjoy this type of idea and information sharing with this blog. Thanks Dada,please carry on.

  7. Arindam Bhattacharya

    Eta sotti e awarness create korbe. Kintu khub govire gie vable sottie sottie khub voi lage je – are we really coping up with the upcoming events or situations. Am I keeping proper pace with the demanding situation. Probably answer will be BIG NO……..
    Ajker lekhata sottie anyo rokomer abong eye opener for our generation. Karon amra hoito sob e jani ba bujhi tabuo na bojhar van kore chokh bondho kore rakhi. Thank you Ashok da for giving us this eye opener lessons. We need to shake our body and mind to accept all challenges. Really there is no time to understand. We need to grab and consume as fast as possible to cope up with CHANGING FACTORS.

    CHANGE IS THE MOST UNCHANGING FACTOR OF OUR CHANGING SOCIETY – HAERODETUS.

  8. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , আপনার এই সুন্দর লেখাটির জন্য । বাস্তবে প্রযুক্তির এই পরিবর্তন এবং তার সাথে সাথে অর্থনৈতিক পরিবর্তনকে বুঝে ওঠাই কঠিন , এরপর তার সংগে তাল মিলিয়ে চলা, ব্যাপারটা মোটেই সহজ নয় । আপনি যদি মাঝেমধ্যে এই ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করতে পারেন তবে খুবই উপকৃত হবো । পুনরায় ধন্যবাদ আপনাকে ।

  9. অভিজিৎ চক্রবর্তী

    পরিবর্তন আসবেই সময়ের হাত ধরে|পরিবর্তনের সাথে মানাতে না পারলে আমাদের অবস্হা ডাইনোসরের মতই হবে|এর থেকে বাঁচার উপায় ঠিক মত দিক নির্দেশ অর্থাৎ সঠিক পথে ঠিক সময়ে হাঁটা|আমার বিশ্বাস অশোকবাবু আমাদের সেই পথ দেখাচ্ছেন|

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top