It’s Time To Reset, Rethink & Reposition

একটা খুব পুরনো প্রচলিত কথা আছে , “ভাবিয়া করিও  কাজ করিয়া ভাবিও না”। দৈনন্দিন ব্যস্ততায় আমরা হয়ত অনেক সময়ই হয়ে যায় কি এইটা ভাবার সেভাবে সময় আমাদের হয়  না। যার ফলে Important বিষয় যতখ্যন না Urgent হয়ে সামনে আসছে ততখ্যন পর্যন্ত অনেকের Action সেদিকে যায় না। অথচ এটাও আমরা শুনেছি “If your thoughts are not right, your actions won’t be right.” এখন তো হাতে সময় হয়েছে, দেখুন একটা বিষয় বলছি, বিষয় টা  নিয়ে সত্যিই ভাবা উচিত কি না, সেটা ভাবতে অনুরোধ রইল ।

আজ যে COVID 19 Issue গোটা বিশ্বকে প্রায় ঘর বন্দি করে ফেলেছে, তো Issue টা তো Health Crisis জনিত Issue, তাই নয় কি? ওটার থেকে আরও অনেক Issue তৈরী হয়েছে।Health যেহেতু Free তে পাওয়া গেছে তাই  ওটাকেও যে যত্ন আত্তি করতে হয়, ওর জন্যও কিছু ব্যবস্থা দরকার,  সেটা অনেকেই অনেক সময় আমরা ভুলে যাই। Priority List এ এই Health বিষয়টা অনেক শেষে থাকে। Top Priority List এ থাকা বিষয় গুলো হয় নিজের পকেটের পয়সা ব্যয় করে অর্জন করতে হয়, না হলে Earning হারানর ভয়ে করতে হয়। 

এক ভদ্রলোকের (আগে আমাদের পরিচিত ছিলেন না) এই Lock Down Period এ তার একটি চার চাকা গাড়ির Insurance Policy র Renewal Premium দিতে পারছেন না বলে আমাদের Help চেয়ে ছিলেন। ওনার সমস্যা মিটিয়ে দেওয়ার পর কথায় কথায় জানতে পরলাম যে ওনাদের Family র জন্য কোন Health Insurance করা নেই। ওনাকে Health Insurance এর গুরুত্ব বোঝাতে উনি বললেন যে উনি এখনও এ ব্যপারে ভাবেন নি। পরে ভেবে দেখবেন। 

এবার আর একজনের Situation Just Share করছি। এক ভদ্রলোক একটা Private Company তে Job করেন, Marketing Field এ আছেন। যেহেতু ঐ Field ঐ Company Work From দেবার মত কোন কাজ নেই তাই উনি Salary এই মুহূর্তে পাচ্ছেন না। এবার ঐ ভদ্রলোক কে, গত 20th April সোমবার, (এই সব Tension এই হয়ত) Heart এর Problem এর জন্য Apollo Hospital এ Admit করতে হয়।ওনার Company তে Health Insurance এর ব্যবস্থা ছিল, But অবাক একটা ব্যপার দেখলাম, বাড়ির লোক এবং ওনার পুরনো Collegue রা Company তে যোগাযোগ করাতে ওনাদের জাননো হয়েছে নাকি এই মুহূর্তে Lockdown চলায় ওনারা কিছু করতে পারছেন না। এবার ঐ ভদ্রলোককে বার বার বুঝিয়েও Emergency Fund আমরা বাড়াতে পারিনি। 32,000 টাকার মত ওই Fund এ ছিল ওটাই তুলে দিতে হোল। তারপর ওনার স্ত্রী ওনাদের Bank এ গিয়েছিলেন, ওখানে ওনাদের একটা 2 লাখ টাকার FD করা ছিল ওটাকে Pre-Mature করতে। But ওই Area তে Bank Branch বন্ধ থাকায় সেটাও সম্ভব হয় নি। কিছু Insurance করা আছে যা এই সময় কোন কাজেও  আসবে না। 

দেখুন এরকম প্রচুর ঘটনা ঘটছে যে গুলো দেখে আমাদের ভয় হয়।আমার মনে হয়, এখন হাতে সময় আছে, একটু ভালো করে বোধ হয় ভেবে দেখার প্রয়োজন আছে কেন আমরা ঘাড়ের ওপর নিশ্বাস না পরলে আগে থেকে Protection, Safety এই বিষয় গুলোকে গুরুত্ব দিতে পারি না? আমি অনেক মানুষের সাথে অনেক দিন যাবত কাজ করতে গিয়ে যেটা Realize করেছি সেটাই Just Share করছি, আপনি আমার সাথে দ্বিমত হতেই পারেন।

কারন গুলো কিন্তু খুব Simple, Lack Of Solution। বুঝিয়ে বলছি, ধরুন কোন একজনকে আপনি একটা অপরিচত যায়গায় কিছু একটা ব্যপারে সমস্ত Address বুঝিয়ে দিয়ে পাঠিয়েছেন। এবার সেই ব্যক্তি ওই যায়গায় পৌঁছে আপনার দেওয়া Reference Point গুলো যদি না দেখতে পান, তখন উনি Then & There Confused হবেন এবং বার বার আপনাকে Call করবেন। Reference Point Means Solution। এখানে দেখুন ওই ব্যক্তির ওই যায়গাটা চেনা নেই, আপনি ওকে যেভাবে Guide করছেন ওই অনুযায়ী ওই ব্যক্তি Act করছে। Personal Finance ঠিক এটাই হয়। এই Position এ এসে বেশিরভাগ ব্যক্তি Urgent মানে যেগুলো না করলেই নয়, যেগুলো ঘাড়ের কাছে এসে নিশ্বাস ফেলছে, সেই Fire Fighting Activity গুলোকে Manage করে করে চলেন। Important বিষয় গুলো তখন Ignore হয়ে যায়।যখন ওগুলো আবার Extreme হয়ে Urgent হয়ে পরে তখন আর কিছুই করার থাকে না।

কিছু ধারনা যেগুলো Generally বেশিরভাগ মানুষকে Resist করে এই Protection, Safety, Future Security এগুলোকে Immediate করতে সেগুলো মোটামুটি আমরা যেটা দেখি উনিশ বিশ এরকম- 

* এখন অনেক বড় EMI চলছে পরে ভাবব!

* যা খরচ তাতে কি সামলাতে পারব?

* Office থেকে তো Medical Coverage পাচ্ছি? আবার কি দরকার?

* এখন আমার কিছু হবে না, বয়স কম, পরে আরও একটু বয়স বাড়লে ওসব ভাবা যাবে!

* Mediclaim তো শুনেছি Claim দেয় না? করে কি হবে?

* একটা ভালো সস্তার Policy খুঁজে বার করতে হবে?

* আমার তো দুটো Flat কেনা আছে তার একটা থেকে Rent পাই, আর Emergency Fund এর কি দরকার?

* আমার অনেক Insurance Policy আছে, ওটাই Emergency তে কাজে লাগাব!

* আমার বাবা আমায় বলেছে, তুই এখন Life এ দাঁড়া, Emergency কিছু হলে আমি আছি?

* আমার Bank এর Locker এ কিছু Gold আছে সেরকম প্রয়োজন পরলে ওগুলো আমায় Help করবে!

* আমার Bank এর Savings Account অনেক টাকা পরে থাকে, কোন চিন্তা নেই!

 

List বাড়াতে চাই না। এগুলো কিন্তু সব বিভিন্ন ব্যক্তির কাছ থেকেই শোনা কথা। এই কথা গুলোর জন্ম হয় Lack of Awarness, শুধু মাত্র Present কে Manage করার মানসিকতা থেকে। “ You are not a product of your circumstances, you are a product of your decision.”

তাই নিজের Family WellBeing, Safety, Protection, Sufficient Emergency Fund এর ব্যবস্থা এগুলো সবই Important বিষয়, দয়া করে এগুলোকে নিজেদের জীবনে কখনো Urgent হতে না দিলেই ভালো হয়। সময় এসেছে Seriously ভাববার। প্রয়োজনে কোন Expert Advisor এর পরামর্শ নিন। আমরা roy’s FINANCE Team কিন্তু 24 ঘণ্টা Ready আছি।

এ ব্যপারে আপনাদের মতামত জানতে পারলে ভালো লাগবে।

Health Insurance নিয়ে Detail জানতে এই Video টা দেখে নিতে পারেন- PART 1

PART – 2

 

Emergency Fund কোথায় করবেন কত করবেন?

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

7 thoughts on “It’s Time To Reset, Rethink & Reposition”

  1. Niranjan Sadhukhan

    খুব গুরুত্বপূর্ণ দুটি বিষয় এখানে আলোচনা করা হয়েছে
    1) Health insurance
    2) Emergency fund.
    আমার মনে হয় এই দুটো বিষয় নিয়ে ভাবাটা খুব জরুরি ।
    ধন্যবাদ দাদা

  2. Sudip Sarkar

    Health insurance o emergency fund nie amra,mane jara Roy’s finance family members achhi ,tader ontoto sobai porichito. Amra bishoyta nie onekei saddhyomoto byabostha o kore felechhi. Oneke bhableo akhono kore uthte parini…mane action neoa hoe otheni. Lockdown duto bishoy ei amader chorom siksha diechhe…hoyto near future e aro debe. Tai sokoler i uchit hobe e byapare action neoa…nahole bhobisyote aro problem e porte hobe. Roy’s finance e bishoyta amader onek aage thekei aware kerechhen…amra prepared hote perechhi…amader emergency situation tackle korte subidhao hoechhe. Thanks to Roy’s finance.

    1. ধন্যবাদ রায় বাবু , দুটি বিষয় গুরুত্বপূর্ণ বিশেষ করে হেলথ ইন্সুরেন্স । এটা যদি সময়মতো এবং যথেষ্ট পরিমাণে না করা থাকে ভবিষ্যতে আমাদের সঞ্চয় টাকা অনেক টাই খরচ হয়ে যেতে পারে । আর এমার্জেন্সি ফান্ড এর উপকারিতা সেটা আমি পেয়েছি । তার জন্য রায় বাবু কে পুনরায় ধন্যবাদ ।

  3. Debashis Baidya

    Thank You Dada
    আজকের বাস্তব পরিস্থিতির ওপর লিখেছেন আপনি।

    আমি roy’s FINANCE Team-এর একজন সদস্য।
    আমার অভিজ্ঞতায় আমাদের roy’s FINANCE এর বেশকিছু Investor দের Family কে Safety, Protection এবং Emergency Fund এর awareness করাতে পেরে খুশি।

    বিশেষ করে এখন কার পরিস্থিতিতে অনেকের Present Income এর অসুবিধায় হওয়ায় অনেকেই তাদের হয়ত EMI চালু রাখতে সমস্যায় পরছেন বাঃ Hospital এ Admit করে চিকিৎসা করাতে অসুবিধায় পরছেন।

    আমাদের roy’s FINANCE Team খুশির থেকে বেশি চিন্তিত। কারনটা ঠিক এরকম যে ……
    একটা Family তে তিনটি ছেলে, তার মধ্যে একজন লেখাপড়া করে ভালো Income করছেন। আর একজন লেখাপড়া করেছেন কিন্তু কোনো Income করেন না ঘুরে বেড়ান। অপর জন লেখাপড়া ও করেননি Income ও করেননা খায়দায় ঘুরে বেড়ান।

    এই রকম অবস্থা ওই Family র বাবা মায়ের মত মানসিক অবস্থা আমাদের।

  4. Akhon erokom poristhite Emergency fund kotota proyojon ta jara korecha nischoi upolobdhi korte parchan, tar sathe jara akhono kore uthte parenni tader to korata kub e proyojon. R Health er kotha veba obossoi mediclam ta korata kub e dorkar.Sir upni kotota sohoj vabe bujia dilen j Emergency Fund & Health Insurance kotota proyojon Sokoler jonno.

  5. Sayani Mitra

    Ami jokhn 3years age jukto hoi Roy’s finance er sathe, tokhn e emergency fund er byaper ta r sathe familiar hoi. Ei poristhiti te dariye private employees ba govt employees, ubhoy er e ei emergency fund thaka ta kotota joruri, poristhiti amader bujhiye dieche.

  6. Kuntal Chakraborty

    আপনার দেওয়া message গুলি আমাদের জীবনে চলার পথে খুবই উপযোগী , আপনাকে এবং TEAM roy’s Finance কে অসংখ্য ধন্যবাদ.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top