2020 March এর আগে কি কেউ ভাবতে পেরেছিল এরকম একটা সময় আস্তে চলেছে, যেখানে মানুষকে সমস্ত কাজ ফেলে প্রাণের দায়ে ঘরে আবদ্ধ হয়ে থাকতে হবে। জীবনের সমস্ত গতি স্তব্ধ হয়ে যাবে। মানুষের কাছে মৃত্যু ভয় হবে সব থেকে বড় ভয়। কেউ না ভাবতে পারলেও বাস্তবে কিন্তু হয়েছে সেই রকমটাই। এই পৃথিবী থেকে বহু মানুষকে আজ বিদায় নিতে হচ্ছে। এ বিদায় এক অদ্ভুত বিদায়। কেন বলছি, শুনুন তাহলে।

আমাদের এই বাংলারই দুজন মানুষ, বহু বছর কর্ম সূত্রে Mumbai তে  থাকতেন। Husband এবং Wife দু জনকেই এই April মাসে এক সপ্তাহের মধ্যে  কেড়ে নিয়েছে Corona Virus।ওনাদের এক মাত্র মেয়ে, বয়স আনুমানিক 19-20 বছর, Quarantine এ রয়েছে, বাবা মার মৃত দেহ সে দেখতে পায় নি। শুধু জানতে পেরেছে যে ও আজ অনাথ হয়ে গেছে। Death Certificate হাতে পায় নি, আদৌ কোন দিন কোথাও পাবে কিনা, কিভাবে পাবে, কোথায় পাবে  ও জানে না।এ এক অদ্ভুত পরিস্থিতি। আমরা যা শুনছি, খবরে যা দেখছি, সেই খবর গুলোর পিছনে ও আর একটা বাস্তব সম্পূর্ণ অন্য জগৎ রয়েছে, এ এক নিদারুণ যন্ত্রণা। যে ভদ্রলোক মারা গেছেন তার ভাই দিল্লি তে থাকেন, তার সাথে আমাদের যোগাযোগ আছে। সব ঘটনা এখন ওখান থেকেই জানতে পারছি।উনি একজন নামকরা Virologist। ওনার সঙ্গে অনেক আলোচনা হয়েছে এই পরিস্থিতি নিয়ে।

Expert দের মতে, এখন তো এক রকম পরিস্থিতি চলছে, এর পর যখন Lockdown পরিস্থিতি  আস্তে আস্তে উঠে যাবে, তখন মানুষকে তো নিজেদের কাজে বাইরে  বেড়তেই হবে। এবার তখন আমাদের চার পাশে প্রচুর মানুষ স্বাভাবিক ভাবেই ঘুরবে যাদের মধ্যে অনেকেই থাকবে Asymptomatic ভাবে Corona Virus এ আক্রান্ত। অবাক ব্যপার হল তারা নিজেরাও সেটা জানবেন না।তাদের সংস্পর্শে এসে অনেকেই এই Virus এর কবলে পরবেন। যাদের যেমন শরীরের প্রতিরোধ ক্ষমতা (Immune System) তিনি সেরকম ভাবে ওটাকে প্রতিরোধ করতে পারবেন।এই কারনে এখন অনেক Expert রা বিভিন্ন Suggestion দিচ্ছেন যেগুলো মানলে নাকি প্রতিরোধ ক্ষমতা  বারবে। প্রতিরোধ খমতা রাতারাতি বাড়ানো যায় না। নিজের প্রতিরোধ ব্যবস্থা নিজেকেই করতে হবে।

আমি চিন্তিত অন্য কারণে। আমাদের Client দের মধ্যে বেশ কয়েকজন Doctor আজ এই COVID 19 এর সঙ্গে একদম সামনে থেকে লড়ছেন। অবসরে যখন কথা হয় তাদের সঙ্গে, কথায় কথায়  আমি যেটা অনুভব করেছি সেটা হোল,  আমারা যেমন Unnecessary আতঙ্কিত হব না, ঠিক তেমনি এই মহামারি ভয়ঙ্কর Vairas এর সামনে লড়াইয়ের  জন্য নিজেদের কিছু পরিকল্পনা (Planning) থাকবেনা এটা ও বোধ হয় ঠিক নয়। । এটা আমার মত, আপনি আমার মতের সঙ্গে সহমত নাও হতে পারেন।

ধরুন কোন  একজনের  Test Report Corona Virus Positive হল, তখন কোন সময় না দিয়েই তাকে হয় কোথাও Admit করা হবে নাহলে  Quarantine এ রাখা হবে।  বাড়ির অন্য সকল Member দেরকেও Quarantine এ নিয়ে যাওয়া হবে। এগুলো তো সবাই কম বেশী জানেন। যত জনকে এই ভাবে নিয়ে যাওয়া হবে হয়ত তার 1% বাঃ তারও কম Percentage মানুষ দুর্ভাগ্যবশত আর তার বাড়ি নাও ফিরতে পারেন। আমার Suggestion হল, এর Impact টা একটু ভেবে রাখা উচিত। এটা Negative ভাবনা নয়, সাবধানতা। দেখুন আমরা সব সময় Positive ভাববো ঠিকই কিন্তু একই ভাবে Worst Situation যদি সামনে এসেই যায় তাহলে তার জন্য Prepare থাকতে তো কোন বোকামো বা ক্ষতি নেই। 

বাড়িতে যা কিছু Valuable জিনিষ আছে সেগুলোকে হয় Locker বা কোন সুরক্ষিত যাগায় রাখা উচিত। বাড়ির প্রত্যেকটি Member দের সেটা জানা থাকারও প্রয়োজন আছে।আমি বুঝতে পারছি অনেকেই ভাববেন একটু বেশী বাড়াবাড়ি হচ্ছে। মাপ করবেন, আমি এটা জানি অনেকেই সাবধানতা নিতে চান। আমাকে তাদের জন্য হলেও বলতে হবে। 

যদি 14 Days Quarantine এ নিয়ে অন্য কোথাও যাওয়া হয় তাহলে কি কি জিনিস আমার সঙ্গে থাকা উচিত তার একটা List করে রাখলে খ্যতি কি। যেমন প্রয়োজনীয় কোন Medicine আপনাকে যদি Regular নিতে হয় তো সেগুলোর একটা List Ready রাখা, 14 days এর জন্য জামা কাপড় কি লাগতে পারে, Cash টাকা, Mobile Phone, Charger, প্রয়োজনীয় Gadjet। 

Mediclaim Policy র Document Ready রাখতে হবে, তার সঙ্গে  KYC Document গুলোও তৈরি রাখা প্রয়োজন।আপনার Absence এ (মানে যদি Quarantine এ থাকতেই  হয়) সংসার চালানর জন্য  প্রয়োজনীয় অর্থ কোথা থেকে কিভাবে আসবে, তার একটা Planning থাকা প্রয়োজন।দু একটা Blank Cheque এ প্রয়োজনে Sign করে ভরসা যুক্ত ব্যক্তির হাতে রেখে দেওয়া যেতে পারে। এমনকি ATM Card এর PIN ভরসা করা যায় এমন Family member কে Share করতে হতে পারে। Minimum দু মাস চলে যায় এরকম আন্দাজ করে Cash বাড়িতে রাখা উচিত।বাড়িতে অনেকের PET থাকে তাদের এমত অবস্থায় কি ব্যবস্থা নেওয়া হবে তার একটা পরিকল্পনা থাকা দরকার।

বিভিন্ন Password কে ঠিক ভাবে ব্যবহার এবং সুরক্ষিত করতে প্রয়োজনে Password Management System Follow করুন এবং তার Master Password টা Family Member দের কাছে Share করতে পারেন। হয়ত বাড়াবাড়ি মনে হতে পারে, সমস্ত Financial Instrument এর Nominee র নাম এবং তার সমস্ত Details ঠিক আছে কিনা একবার Cheque করে নিলে খ্যতি কি? 

আপনাদের যে Emergency Situation কে Manage করার জন্য Fund রাখা আছে সেটাকে প্রয়োজনে Family Member রা কিভাবে Access করবেন সেটা দেখিয়ে রেখে দিন। 

আপনার Financial Advisor এর Phone number এবং তাদের Farm এর বাকিদের Mobile number আপনাদের Family র বাকি Member দের কাছে দিয়ে রাখুন।

যে সমস্ত দোকান বা বাজার থেকে আপনার Regular জিনিষ পত্র নেওয়া হয় তাদের নাম এবং Mobile Number গুলো Family Member দের দিয়ে রাখুন। 

দেখুন, আমি কাউকে কোন Negative দিতে বা ভয় দেখাতে চাইছিনা। শুধু মাত্র সাবধানতার জন্য কিছু Planning বলতে চেয়েছি। এই COVID 19 এর কোন Past Reference আমাদের সামনে নেই, আজকের জীবিত প্রজন্মের কজনের কাছে Pandemic Situation Handle করার অভিজ্ঞতা আছে। নেই। দেখুন Jac Ma র মত একজন Optimistic ব্যক্তি কি বলছেন দেখুন।

 

আমাদের যেমন আপনাদের Financial Safety Security দেখা একটা Responsibility, আমার মনে হয় পরিস্থিতি প্রতিকূল মনে হলে তার আভাস দেওয়াটাও বোধ হয় খুব একটা অন্যায় নয়। খুব ভয়ে ভয়ে, অনেক দ্বিধা নিয়ে অল্প Just দু একটা বিষয় শুধু বললাম। যদি আপনাদের মনে হয় এগুলো জেনে নিয়ে যদি আপনাদের Safety Security বারাতে পারেন  তাহলে আপনার Comments অবশ্যই থাকবে ধরেই নিলাম। 

Stay Healthy, Stay Safe. Plan Accordingly।