দুজন ব্যক্তি, একজনের নাম সনাতন, আর একজনের নাম দীনেশ। দুজনেরই জীবিকা সমুদ্রে গিয়ে মাছধরা, একই পারায় থাকে, যে সময় বা  যখন ওদের সাথে আমার দেখা হয়েছিল তখন Bad Weather এর জন্য সমুদ্রে মাছ ধরতে যাওয়ার একটা নিষেধাজ্ঞা ছিল। তো সনাতন রোজ হয় তার নৌকার কিছু Repairing এর কাজ করত না হলে মাছ ধরার জাল Repairing এর কাজ করত। আর একই পেশায় নিযুক্ত দীনেশ ওই সময় হয় তাস খেলত নাহলে বন্ধু বান্ধবদের সাথে জুয়ো খেলত। কথায় এবং গল্প করতে করতে  বুঝেছিলাম সনাতন এর অবস্থা দীনেশ এর থেকে বেশ ভাল। আমার মনে হয়েছিল এটা হওয়ার কারন ছিল ওদের দুজনের Attitude। যখন সনাতন বসে জাল Repairing করত নৌকা সারাই করত ঠিক তখন দীনেশ Present কে উপভোগ করত।Result সনাতন এর Productivity এবং Adoptability অনেক বেশি ছিল। 

এখন COVID 19 এর কারনে Lockdown Period এ অনেক মানুষের সঙ্গে কথা হচ্ছে, অনেক কথাই হচ্ছে, দেখছি খুব কম মানুষ সনাতন এর মতন নিজের Adoptibility Increase করার কথা ভাবছেন।জীবনের জন্য জীবিকা না জীবীকার জন্য জীবন -এটাও একটা  ভাবনার বিষয়। আমরা প্রত্যেকে যে জীবীকা তে যুক্ত আছি ওটা কি By Choice না By Chance? নিজেদের Identity টা change করে ফেলছি না তো? এই সময় হাতে তো অনেক Time, একটু ভাবলে খতি কি? খ্রিস্ট পূর্ব আর খ্রিস্ট পরে এর মত Before COVID 19 এবং After COVID 19 এই ভাবে হয়ত অনেক কিছুই পরিবর্তিত হয়ে যেতে পারে। যার Adoptibility যত বেশি থাকবে তিনি তত Opportunity কে Grab করে নিতে পারবেন।Before Twin Tower Crash, World এর Security System আর পরবর্তী সময়ের Security System এর অনেক তফাত হয়ে গেছে। Before Sars Chaina আর After Sarsh Chaina total Online system এ চলে যাওয়া এবং Ali Baba র মত Company র জন্ম হওয়া। Disruption অনেক কিছুকে শেষ করে আবার নতুন কিছুর  জন্ম ও দেয়। আমরা হয় কি অনেক সময় Basic টা ভুলে যাই। এতেই ঘটে যত বিপত্তি।

যে সমস্ত ব্যক্তিরা বিদেশে পরে রয়েছেন, তাদের মধ্য অনেকেই Without Pay হয়ে গেছেন বা হয়ে যাবার আতঙ্কে ভুগছেন, তাদের অবস্থাটা তো অনেকটাই আজ  দিল্লীর পরিযায়ী শ্রমিকদের মত। ঐ শ্রমিকদের তো তবু Relief বা কিছু Donation আছে বিদেশে Without Pay হয়ে যাওয়া ব্যক্তির আছে EMI, Showoff কিছু Ego আর Past Belief।  Basic থেকে আমরা অনেকেই বোধহয় অনেক দুর হয়ত সরে গেছি। 

একটি 36 বছর বয়সের ছেলে তার স্ত্রী কে নিয়ে বিদেশে চাকরি করছিল, বেশই ছিল, কিন্তু আজ ও Without Pay হয়ে গেছে । যখন আমরা প্রত্যেককে Emergency Fund এর কথা বার বার করে বলেছিলাম তখন অনেকের মত ওকেও “Present Want”, “Present Status”, “কে কি ভাববে”, “সব Manage হয়ে যাবে”, এই রকম হাজারো বাজার চলতি ধ্যান ধারনা ওর মাথাতেও নিশ্চয়ই চলছিল। তারই পরিণামে আজ ওর মত অজস্র মানুষ আজ Financially বিপদ গ্রস্থ। আমরা বোধ হয় Basic কে বড় বেশি অগ্রাহ্য করে ফেলেছিলাম।

আজকের এই Pandemic situation এ সব থেকে বেশী Challange তো Health নিয়ে। অথচ Normal Situation এ আমরা কজন একটু Exercise করার কথা ভাবি? অজুহাত থাকে সময়ের। আজ সময় আমাদের সামনে এসে কি শেখাচ্ছে? Family র Health Insurance নিতে গিয়ে অনেকেই ভাবেন কতটা কম পয়সায় ব্যপারটা সারা যায়। অথচ আজ Protection, Safety এগুলোই তো প্রধান, তাই নয় কি? আমরা হয়ত কিছু Basic কে বড় অবহেলা করে ফেলেছিলাম।

আচ্ছা একবার ভাবতে অনুরধ করব একজন মানুষ তার বর্তমান আয় থেকে অল্প কিছু বাঁচিয়ে সেটাকে সঞ্চয় করেন, কিন্তু করেন  কেন? কারন হতে পারে ভবিষ্যতের কিছু Unforeseen situation এলে যেন তিনি মোকাবিলা করতে পারেন। Basic কারন তো থাকে এটাই। কিন্তু বেশিরভাগ সময় এই Basic টা অনেকে ভুলে গিয়ে খোঁজেন Return,যেটা আবার তার বা পৃথিবীর কারু  Control এ নেই। মানে হয় কি, একজন ভাবছেন তিনি আজ বিরিয়ানি রান্না করবেন, কিন্তু বাজার করে ফেললেন চাল আর ডাল, ফলে হয়ে যায় খিচুরি। এটাই হচ্ছে।

একটা খুব Practical Example তুলে ধরছি। বহু মানুষের Cash Flow Study আমায় করতে হয়, তারই একটা আপনাদের সামনে তুলে ধরছি। একজন ব্যক্তি, তার বয়স মাত্র 34 বছর, তার Regular Income কিভাবে এবং কোন খাতে কতটা যায় সেটা তুলে ধরলাম।

দেখুন, একজন ব্যক্তি Financially কতটা Safe & Secure থাকবেন সেটা নির্ভর করে তার বর্তমানের Use of Money বা Spending Pattern এর ওপর।দেখুন ওই ব্যক্তির Present কে Manage করতে তার Income এর প্রায় (42+5) = 47% বা 48% ব্যয় হচ্ছে। Past এর কিছু Decision এর জন্য আজ ব্যয় হচ্ছে (33+13) = 46%, আর নিজের Future এর জন্য Only 5%। এবার ভাবুন Protection এর জন্য = 0, Safety Security র জন্য = 0,Emergency Situation কে সামলানোর জন্য = 0। Come to Basic, আর পাঁচ জনের মত ইনিও ভাবছেন Future Uncertainty, But করছেন কি? 

খুব Basic কিছু ব্যপার, আমার  মনে হয় একটু ভাবা প্রয়োজন, সেটা হল, যে কোনো মানুষ তার অর্জিত Money থেকে একটা টাকাও যখন ব্যয় না করে সঞ্চয় করেন মাথায় কিন্তু একটাই উদ্দেশ্য থাকে ভবিষ্যতের কোন Unforeseen Situation এলে যেন তিনি সামলে নিতে পারেন। সেখানে, কোথায় আসে Fund, Return, Product এসব। আসে খুব Basic ব্যপার সেটা হল Planning, যেটাকে আমরা হয় ভুলে যাই বা Ignore করি।কারন তখন আমরা Present কে নিয়ে হয়ত ব্যস্ত থাকি।

কিছু Basic Point আপনাদের সামনে রাখছি, এখন তো হাতে সময় আছে প্রয়োজন মনে করলে একটু ভেবে দেখতে নিতে পারেন।

* কাল যদি কোন কারনে আপনার কিছু হয়ে যায় (ভগবাবান না করুন), তাহলে আপনার ওপর নির্ভর করে থাকা আপনার Family র ভবিষ্যতে চলবে কি ভাবে? Proper Protection Planning করা আছে তো?

* Family র জন্য আপনার Proper Health Protection (Company/Office থেকে নয়) নেওয়া আছে তো?সেটা Proper তো? কোন Exclusion বা Caping নেই তো যেগুলো আপনি জানেন না?

* কাল যদি ধরুন আপনারই কিছু Health জনিত সমস্যা হয়ে যায়, আপনার Family Member রা জানেন কোথায়, কিভাবে যোগাযোগ করতে হবে? Contact Person দের Mobile Number আপনার Family Member দের Mobile এ Save করা আছে তো? 

* আপনার সমস্ত Important Document যেখানে রাখা থাকে সেটা আপনার  Family Member রা জানেন তো? সব কিছুই কি Physical Paper Document না Digitally সেগুলো রাখা আছে?

* সমস্ত যে Password আপনার করা আছে সেগুলোর কি কোন Password Management এর ব্যবস্থা রাখা আছে? আপনার  Family Member রা সেটা জানেন তো? 

* Emergency Situation কে Handle করার জন্য আপনাকে কি ভবিষ্যতের জন্য রাখা Investment এ হাত দিতে হবে না তার জন্য Emergency Fund এর Planning করা আছে।যদি এখনও না থাকে তাহলে আমি বলব, Immediate ভাবা উচিত।

* কোন Emergency Situation এসে গেলে কোথা থেকে টাকা আসবে, কি ভাবে আসবে, সেগুলো  Family Member রা জানেন তো? 

* আপনার প্রত্যেকটি Investment কি আপনার বা আপনাদের Financial Goal অনুযায়ী TAG করা আছে?

এরকম Basic কিছু Need Based Important বিষয় গুলোর ব্যবস্থা না করে Want এর পিছনে দৌড়ানো টা বোধ হয় ভবিষ্যতে বড় Risk হয়ে যেতে পারে।সারা পৃথিবীর খুব বড় বড় ক্ষমতাশালী দেশ গুলো Just কিছু Basic বিষয় কে Ignore করার মাশুল আজ মারাত্নক ভাবে দিচ্ছে, অপর দিকে তথাকথিত কম উন্নত দেশ যেমন South Koria, Vietnam, Taiwan, Kiuba ইত্যদি দেশ গুলো কিন্তু খুব কিছু Basic বিষয়ের ওপর কাজ করে এই Pendamic Risk থেকে নিজেদের বাঁচিয়ে ফেলেছে।আমরা roy’s FINANCE Always Basic বিষয় গুলোর ওপরেই জোড় দিয়ে থাকি। যারা আমাদের সাথে অনেকদিন ধরে জড়িত বা বহু বছর এই Blog পরছেন তারা এটা ভালই জানেন। 

নিচে আমাদের roy’s FINANCE Team এর অনেকেরই Contact Number এবং Email id দিয়ে দিলাম।

আপনার মন্ত্যব্য এই Comment Section এ থাকলে ভাল লাগবে।