Mind-set and Investment

Picture

আজ একটু ওন্য অথচ আমার মনে হয় Investment এর জন্য খুব জরুরী বিষয় নিয়ে আলোচনা করব। আচ্ছা ভাবুনতো যে কোনো ব্যক্তি একটা Investment করে যখন আশানুরূপ Return পান তিনি নিশ্চই খুশি হন এবং Human Psychology অনুযায়ী বেশির ভাগ মানুষ ভেবে নিতে ভালো বাসেন যে এর Credit টা তার সম্পূর্ণ তার নিজের। একবারও কি তিনি ভাবেন কেনো এই Return টা পেলেন?

আবার ঠিক একইভাবে Return না পেলেও ভাবেন না কি কারনে Return হলো না। বেশির ভাগ মানুষ হয় তখন নিজের ভাগ্য বা যে তাকে এই Investment টি করতে Instruct করেছিলো তাকেই দোষারোপ করেন। এবং এটাই তো স্বাভাবিক। কি Input একজন সাধারন Investor এর কাছে আছে যে যার থেকে তিনি Analysis করতে পারবেন যে তিনি কেনো Return পেলেন না?

Investment জনিষটা খুব simple, এটাকে যতটা সহজ সরল রাখা যায় ততই ভালো। আজ আমি আলোচনা করবো এই সহজ সরল জিনিষটাকে মানুষ জটিল করে ফেলে কেনো? সহজ সত্যটা জেনে নেওয়া ভালো Investment এর জন্য অর্থের যেমন প্রয়োজন আছে তার সঙ্গে Time এবং Investor Mind-set এর প্রয়োজন অনেক অনেক বেশি। এই Investor Mind-set টা কি সেটা অনেকের জানা না থাকার জন্য এটাকে অনেকেই স্বীকারই করতেও চান না।


Investment এর গোড়ায় যে ভুলটা Investor কে Return পেতে বাধা দেয় সেটা হলো যদি Investor ঠিক না করতে পারেন কেনো তিনি Investment টি করছেন। আমি আমার অভিজ্ঞতাই দেখেছি কোনো লক্ষ্য ছাড়াই ভালো Return এর লোভে যারা Investment করেছিলেন তারাই তাদের Return নিয়ে সন্তুষ্ট হতে পারেন নি, অথচ মজার ব্যপার হলো  যে Fund গুলিতে তারা Invested ছিলেন ঐ Fund গুলি যথেষ্ট ভালো Return দিয়েছে।

একজন ভালো Doctor তৈরী হয় কিন্তু ভালো কলেজে ভর্তি হওয়ার একমাত্র কারনেই নয়। তার লক্ষ্য, Dedication, Seriousness, সর্বপরি Mind-set তাকে একজন ভালো Doctor তৈরী করে। এই Mind-set তৈরী হয় কলেজের পরিবেশে, House sergeant করার সময় বিভিন্ন ভালো Doctor দের সঙ্গে Associate করে। Investor Mind-set তৈরী করার জন্য School বা Collage যেতে হবে না, আপনার Financial Advisor এর Contact এ নিজেকে রাখলে অনেকটা হয়ে যায়। আমি এই কারনেই প্রতি Friday তে বিভিন্ন বিষয় নিয়ে লিখে Investor Awareness আর Mind-set যাতে তৈরী করতে পারেন তার সাহায্য করি। কতটা পারি জানি না।

একটা Statistics বলছে 2000 সাল থেকে 2015 সাল পর্য্যন্ত Equity Market Average Return দিয়েছে 13%, আর Mutual Fund এর মোটামুটি Consistent Fund গুলো Return দিয়েছে 21%, অবাক ব্যপার হলো Average Investor যারা এই Time এ বিভিন্ন ঘটনায় প্রভাবিত হয়ে বেরিয়ে গেছেন তারা Return পেছেন মাত্র 7%। (Source IDFC MF)। তাহলে প্রশ্ন আসে কে বা কি তাদের Return পেতে আটকালো? একটা কারন তো বলেইছি তাদের লক্ষ্য কিন্তু ছিলো শুধুই ভালো Return পাওয়া, আর Lack যা ছিলো Behavior Gap or Proper Mind-set এর অভাব।

Behavior Gap

আমার সঙ্গে যারা Investment এর ব্যপারে Associate করেন তাদের অনেকেই হয়তো এই তথ্যটি মানতে চাইবেন না, কারন তারাতো এ রকম দেখেননি। আপনি ভুলে যাবেন না, এই Return কারা পেয়েছেন, কেনো পেয়েছেন সেটাই তো বলবো।

আমাদের Brain এ দুটি অংশ থাকে একটা Conscious Brain আর একটা Subconscious Brain। আর এই Conscious Brain এ আমরা যা কিছু Experience করি তাই Record থাকে। Bad Experience as well as good experience। যখনই কোনো Event এর Decision নেবার প্রয়োজন হয় তখনই Conscious Brain এ যা Store আছে সেখান থেকেই Brain ততখনাৎ Answer পাঠায়, আর তা থেকেই আমরা সিদ্ধান্ত নি। Common People Conscious Brain কে Use করেই কাজ করেন। যারা খুব Successful তারা Subconscious Brain কে Use করতে পারেন। যেমন ধরুন আপনি আপনার ছেলেকে জিজ্ঞেস করলেন 12 কে 4 দিয়ে গুন করলে কত হয় চট জলদি বলতে, ও ততখনাৎ বলে দেবে 48। কিন্তু যদি বলেন 13X79 কত হয়, ও ভাবতে বসবে। আগেরটা ওর Conscious Brain এর Store থেকে উত্তর এসেছে আর পরেরটা Conscious Brain এ Store নেই, তাই পারছে না। যদি তারাতারি বলার জন্য চাপ দেন তাহলে Conscious Brain ভুল উত্তর দিয়ে নিজেকে দায় মুক্ত করবে। Investment এর খেত্রেও ঐ একই ঘটনা ঘটে।

বর্তমনে যাদের বয়স 45 এর ওপরে তাদের কাছে Equity মানে Conscious Brain এ কি Store হয়ে আছে? ভীষন Risky, যে কোনো সময় টাকা কমে যেতে পারে, কমল মিত্রর সাদা কালো ছবিতে Share Market এ Loss করে কপাল চাপড়ানোর ছবি, আর অপরদিকে রয়েছে Good Impression about Insurance, PPF, Bank FD, Post office MIS, Bank RD ইত্যাদির। তাই নয় কি? বেশিরভাগ মানুষ কত দিয়েছিলাম আর দিয়ে কত পেলাম এটাই দেখেন। CAGR Return কি তার জানা নেই। তাই তার Investment এর Return Calculation এর সময় Time এর কোনো ভূমিকাই নেই। এই ধারনার জন্য ঐ Insurance ইত্যাদি গুলি সুখ স্মৃিতি হয়ে আছে। বাস্তব কিন্তু সম্পূর্ণ অন্য।

আবার মানুষের Psychological স্বভাব ই হলো কোনো Event ঘটলে তাতে কিছু প্রতিক্রিয়া করা। No Action is also an Action কিন্তু এটা তখন ঐ Conscious Brain করতে দেয় না এবং এই প্রতিক্রিয়া হয় বেশির ভাগ খেত্রেই Media র দ্বারা প্রভাবিত হয়ে বা ওন্য অনেক মানুষকে Action নিতে দেখে। নীচের ছবিটা দেখলে দেখতে পাবেন Economic Times 8th Jannuary 2008 এ লিখছে Equity Market এ এখন Invest করা বুদ্ধিমানের কাজ, তখন Sensex ছিল 20,873। পরে ঐ সময়র জন্য Sensex High করেছিলো 21,000। ঐ খবরে প্রভাবিত হয়ে প্রথমে কিছু মানুষ Invest করেছিলো তাতে Market আরো বাড়লো, এই ওন্যদের Invest করতে দেখে যিনি কোনো দিনও Market এ Invest করেন নি তিনিও প্রভাবিত হয়ে Invest করলেন। Market Peak Touch করলো 21,000। ঐ সময়ে যারা Invest করেছিলো তাদের Investment Return এখনো পর্য্যন্ত 3.68% Return দিয়ছে। এই একই ভাবে মানুষ Gold, Real estate প্রভৃতি সব যায়গাতেই অপরের প্রভাবে প্রভাবিত হয়ে ভুল সময়ে Invest করে হাত পোড়ান। 

Economic Times

আবার নীচের ছবিটা দেখুন, যখন Market একদম নীচেয়, যেই সময়টা Investment এর Ideal Time, আর ঠিক সেই সময় ঐ Economic Times 20th November 2008 এ লিখছে হতাশার খবর যা সাধারন Investor কে আরো ভয় ধরিয়ে দেবে। তখন Sensex 21,000 থেকে নেমে 8,451 হয়েছে। অথচ ঐ Time টাই Investment এর Ideal time। তখন যারা Invest করেছিলো তাদের এখন পর্য্যন্ত Return দাঁড়িয়েছে 20.20%। এই কারনে Warren Buffet বলেন “Be Greedy when people are fearful, and Be fearful when people are Greedy”.

Economic Times 1

একবার ভাবুন তো, কোনোদিন কোনো কুকুর একজন ব্যক্তিকে কামড়েছে তা কি কোনো News paper এ বেড়িয়েছে? কিন্তু একজন ব্যক্তি যদি একটা কুকুরকে কামড়ে দেয় তাহলে তা খবর হবে। Simple বিষয়। 9/11 দুর্ঘটানার পর 1 বছর USA তে Plane Company গুলো Loss এ Run করেছিলো কারন ঐ সময় সাধারন মানুষের Conscious Brain চালিত করছিল Flight Journey is Risky। সবাই Road Travel করছিলো। Road Accident 20% Increase করেছিলো। অথচ ঐ সময়ে Flight Journey ছিল Normal Time এর থেকে সস্থা এবং Safest, করন প্রায় কেউই কারে না পড়লে যেতে চাইছিলেনা অথচ ঐ সময় Security ছিল যথেষ্ট Tight।

Equity Market Volatile এটা জেনেইতো একজন Investor Invest করতে আসেন। Equity Market টানা বাড়েও না আবার টানা কমেও না। যখনই Market বড়তে থাকে Media বাড়ার সপক্ষ্যে News দেয় আর কমতে থাকলে কমার সপক্ষ্যে News দেয়। কারন ওটাই তো ওদের কাজ।Market যতবার Correction করে নীচেয় নেমেছে ততবার তার পর Good Return generate করেছে। যারাই ঐ Time এ Invest করেছেন বা নিজের Investment টাকে ধরে রেখেছেন তারাই ঐ Return টা Enjoy করেছেন। নীচের Chart টা দেখুন।

Return after Correction

এই যায়গায় যদি কেউ নিজের Conscious Brain এর ওপরেই শুধুমাত্র ভরসা না করে একজন Expert Advisor এর Help নেন তাহলে এই ঘটনা ঘটার সম্ভবনা কমে যায়। খুব সহজ জিনিষটাকে সহজ ভাবে ভাবুন তো, Media যদি Investment সম্বন্ধে এতোই জানতো তাহলে তারা কি Investment Sector এ টাকা না লাগিয়ে Media ব্যবসাতে এত টাকা লাগাতো? এখানে তো Return % অনেক High।

Media Hype Create করে, আর সাধারন মানুষ আলোর দিকে যেমন পোঁকা দৌড়ায় ঐ ভাবেই দৌড়য় Gold, Real-estate, Insurance, NPS, PPF ইত্যদির পিছনে তারপর আলোর কাছে পৌঁছে যাওয়ার পর পোঁকার যা পরিনতি হয় Investor এরও তাই হয়।

আর একধরনের Mind-set হলো Doctor এর কাছে গিয়ে তারা বলেন বেশ কড়া Dose এর ওষুধ দিন তো যাতে রোগ তারাতারি সেরে যায়। দোকানে গিয়ে বলেন সবথেকে ভালো Quality র জিনিস কি আছে দেখান? এবার এরাই যখন Investment করেন তখন বিভিন্ন Website দেখে 5 Star Rate ওয়লা Fund খুঁজে বার করেন Invest করবো বলে, কারন তাদের Goal ভালো Return। তারা জানেনই না যে আজ যেটাকে টাট্টু ঘোড়া দেখে চড়ে বসলেন বিভিন্ন Market Situation এর ঘাত প্রতি ঘাতে ঐ Fund টি হয়ে যাবে একদিন No Star অর্থাৎ গাধা। কোথাও একটা Inner insecurity থেকে আর Overconfidence থেকে এই Biasness তৈরী হয়।

Mutual Fund আর Direct Stock Market কিন্তু এক নয়। Stock Market এর Investment Strategy অনেকেই এখানে Apply করতে চান। আচ্ছা Aeroplane চালানোর কৌশল দিয়ে কি Train চালানো যাবে? যাবে না। একজন Fund Manager ও যখন 10 টা Call এর মধ্যে 7 টা ঠিক করেন তখন তাকে Excellent Fund Manager বলা হয় আর যে Fund Manager 3 টে Call ঠিক করেন তাকে Bad Fund Manager বলা হয়। তাহলে আপনি এই Limited Life Time Period এর মধ্যে কিসের ওপর ভিত্তি করে এত Trial and Error করছেন? আপনার Input গুলি কি Long Term এ যথেষ্ট পরীক্ষ্যিত?

Sentiment and Business

উপরের ছবিটা দেখলে বুঝতে পারবেন Common People কিভাবে Sentiment Trap এ নিজেকে আটকে ফেলেন এবং খুব Simple একটা Investment Process কে অনাবশ্যক জটিল করে তোলেন। Performance কে Chase করতে গিয়ে এনারা খোঁজেন সব থেকে ভালো Return দিচ্ছে কোন Fund গুলো। Performance দেখে বড়োজোর বোঝা যায় যে আজকের Market Situation এ ঐ Fund manager Good Perform করেছেন। ভবিষ্যতেও যে ঐ একই Performance বজায় রাখতে পারবেন তার নিশ্চয়তা কোথায়?

আর একধরনের Mind-set হলো তারা মনে করেন তিনি যেটা জানেন না যিনি সেটা জানেন তার ওপর ভরসা রাখাই উচিৎ। এনারা এনদের Investment Advisor এর ওপরেই ভরসা রেখেই চলেন। এঁরা রোজ Investment কে ফিতে দিয়ে মাপতে বসেন না। Review Time এ তাঁর Advisor এর কাছে Situation বুঝে নেন। এঁরা নিজেরও Professional এবং Professional Person এর ওপর ভরসা রখতে পারেন। এই ব্যক্তিরা নিজেদের Purpose বা Goal এর ওপর থেকে কোনো অবস্হাতেই Focus সরান না। এনারা জানেন Impatience Person রা যত Patience হারাবেন ততই এনাদের লাভের পরিমান বাড়বে। কারন Total ব্যপারটা তো একই থাকে একজন Simple জিনিষকে যত জটিল করে Loose করবেন অন্যজন ততই Gain করবেন। কড়া হলেও এটাই Investment এর একটা খুব সহজ Theory।

Advisor

একবার খুব সহজ সত্যিটাকে বুঝেনিলে আর কোনো অসুবিধাই থাকে না। আপনার Investment টা বাড়লে কার লাভ?, আপনি Goal Achieve করলে কার লাভ?, Media র না ঐ Website এর না আপনার নিজের এবং পরোক্ষ্যে আপনার Advisor এরও। আপনি যাকে Fees দিয়ে আপনার Investment পরিচালনার দায়িত্ব দিয়েছেন তারও স্বার্থ তখনই চরিতার্থ হবে যখন আপনার স্বার্থ পূরণ হবে। যদি তার ওপর ভরসা না থাকে তো তাকে Change করতেই পারেন কিন্তু আপনার Investment Period টা তে অনেক ঘটনা এবং র্দুঘটনা ঘটবে তখন যে ব্যক্তি আপনাকে আপনার Goal থেকে Focus সরতে দেবে না তিনি আপনার Investment Advisor।

আমি জানি না এই ধরনের লেখা আপনারা কিভাবে নেবেন। আপনারাও নিজেদের কোনো অভিজ্ঞতা থাকলে Share করতেই পারেন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

13 thoughts on “Mind-set and Investment”

  1. Prof Santanu Basu

    আমি এই Behavioral Science Subject টাই পড়াই। আমি Mr Roy এর Investor psychology নিয়ে Analysis পড়ে অবাক হয়ে গেলাম। অসাধারন শুধু নয় একদম যথার্ত। Investor রা যদি এই লেখাটাকে ঠিক ভাবে মেনে নিতে পারেন এবং অনুসরন করেন তাতে তাদেরই প্রকৃতই উপকার হবে। Go ahead Mr Roy, Good initiative.

  2. আমি আজ এই Retired Life এ এসে বুঝি অজ্ঞানতা এবং সঠিক Guidance এর অভাবে জীবনের অনেক সময় চলে গেছে ভুল Product এর পেছনে দৌড়াদৌড়ি করে।

    আমি আমার একটা Experience সকলকে জানাতে চাই। 2007 সালের কোনো একটা সময় Mutual Fund House গুলো অনেক 10 টাকা NAV এর Product Launch করতো। আমি রায় বাবুকে জানাই যে আমি 1 লাখ টাকা Infrastructure Fund এ লাগাতে চাই। উনি Invest করতে বারন করেছিলেন। আমি Bank এ গিয়ে করিয়ে নি। কারন Growth Story র গল্পটা আমাকে লোভি করেছিলো। 2 বছরের মধ্যেই মালুম পেলাম রায় বাবু কেন মানা করেছিলেন।

    পরর্বতি সময়ে উনিই আবার ওটাকে অনেকটাই Rectify করে দেন। রায় বাবু মত ব্যক্তিকে Advisor হিসাবে পেয়ে আমি খুবই গর্বিত।

  3. I am a Chartered Accountant. Ak somoy amar dharona chilo ja ami investment nia onek kichu jani.
    Aami nijai fund selection kortam from various websites and by reading from different expert’s blog. But in the Year 2009 I realised that what I know that was not sufficient to achieve my Goal. After that I surrender myself totally to Mr. Roy. Now I am very much confident about my financial goal.
    Thank you Mr Roy you are rally genius.

  4. আমি আমার একটা Experience আপনাদের সাথে Share করছি যদি কারোর পরে কাজে লেগে যায়।

    আমি 2008 সালের January মাস নাগাদ Mr Roy কে বলি আমি 5 লাখ টাকা আমার যে আগে থেকে Equity Mutual Fund আছে তাতে আরো Invest করতে চাই। উনি তখন আমায় বলেন এটা Investment এর সঠিক সময় এটা নয়, Wait করতে হবে। এব্যপারে অনেক কথা হয়। আমি কিছুটা বিরক্ত হয়েই অন্য একজনের মাধ্যমে ঐ টাকাটি Invest করি এবং সেও বেশ সানন্দে আমার Invest টি করিয়ে দেয়। তারপর অল্প কয়েক মাসের মধ্যেই Market অনেক নেমে যায় আর আমার Investment এর Value ও অনেক অনেক নেমে যায়। পড়ে 2009 সালে আমি Mr Roy এর কাছে Surrender করি। উনি আমায় Loss Book করে Again Redesign করে সম্পূর্ণ ওন্য Fund এ Invest করালেন এবং এখন সব ঠিক আছে।

    এছাড়াও উনি ঐ Time এ আমার পুরোনো Investment গুলোকেও Protect করার Strategy দিয়েছিলেন, আমি শুনিনি, তার ফলও হাতেনাতে পেয়েছিলাম।

    এখন আমি Mr Roy কে চোখ বন্ধ করে 100% বিশ্বাস এবং ভরসা করি।এই মানুষটির Advice এ আমি নিজেকে অনেক সুরক্ষ্যিত মনে করি। এই ধরনের লেখা আরো হলে উপকৃত হই।

  5. Very good idea sharing. Thanks Dada. Your presentation enriches us day after day. Experience sharing with case study is also very helpful to understand.

  6. Dr. Chanchal Debnath

    Ashoke babur sathe amar yogayog 2007-08 somoy theke hobe. Or madhye je bishoyta sob theke attractive ta holo investor ke educate kora, jeta aar sobai ekdom e koren na. Investor joto chhoto maper e hon na keno or kachhe seta matter kore na. Ei spirit tai or proti amar nirvorotar karan. Edaning or anek lekha e amader sobaike ar o beshi kore jante sahajya korchhe. Thank u Ashoke Babu. Please go ahed…………!

  7. I have been gathering more & more knowledge as well as experience about savings/investment/insurance etc. . through sharing your different type of useful article/topic. Explaining technic . . . . “ASADHARAN”. Thanks Dada.

  8. The role of a Financial advisor is just like a house physician to whom we can surrender ourselves. Ashokda is one of such rare financial advisors ,who treats his clients as his family members and solves their problems as his own. To achieve our financial goals , we should always surrender ourselves to our financial advisors ( our experience will help us to find out one such person) , should have confidence on him and should have patience .
    Ashokda go ahead.

  9. দাদা, খুব সহজ ভাবে সত্য জিনিস বোঝানোর এই চেষ্টা কে সাধুবাদ জানাই।

  10. ARINDAM BHATTACHARYA

    Doing mind set is not so easy and I personally learned it from you. Today I am trying to plan every aspect of my life because without planning no goal can be achieved. Still I am trying to learn from u, because ur guidance is works like Homeopathy Medicine, it works from ROUTE. I also use ur guidance and tips in my personal life. Thanks Asoke Da.

  11. দেবাশিস উকিল

    জানিনা এটা সব financial adviser এর ক্ষেত্রে প্রযোজ্য কিনা তবে অশোক বাবু যেভাবে উনার clients দের proper mindset করার চেষ্টা করে যাচ্ছেন তাতে আমার একটা উপকার হয়েছে সেটা হল আমি বহুদিন যাবদ sensex কতটা বাড়ল বা কমলো সেটা দেখা ছেড়ে দিয়েছি এবং statement গুলোও আমি ভালোভাবে খুলে দেখি না । ধন্যবাদ আপনাকে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top