Mutual Fund Is Not An OTC Product [In Bengali]

“Mutual fund product is not at all OTC Product, it is advised Product”- কেন এই কথাটা বলছি। আসুন যতটা ছোটো করে সম্ভব নিজের অভিজ্ঞতা দিয়ে বোঝানোর চেষ্টা করছি। Mutual Fund এর গাড়িটা যারা নিজেরা Drive করতে চান তারা সাধারনত যে Fund গুলোর নাম বিভিন্ন Website এ, Paper এ, বিভিন্ন কাগুজে Expert দের Opinon এ, সর্বপরি Past Performance history তে উপরের দিকে থাকে তাকে নিয়েই নাচানাচি করে থাকেন। Technically Sound Fund, যার ভবিষ্যতে Better Preform করার Probability অনেক বেশি সেদিকে ঘুরেও দেখতে চান না।

আমি Last 10 Year এ মাত্র দুটো Fund এর Movement দেখিয়ে ব্যপারটা কিছুটা Explain করার চেষ্টা করছি। Fund দুটির একটি হলো HDFC Top 200 Fund, বহুল প্রচলিত Large Cap Fund, আর একটি হলো DSP Microcap Fund, আজ কেউ কেউ এর নাম জনলেও 10 বছর আগে এই Fund Recommend করলে Investor রা বেশির ভাগ সময় নিমরাজী হতেন। এই দুটো Fund এর কোনোটা সম্বন্ধেই আমি খুব বেশি Positive বা Negative কোনোটাই নই। Just Example হিসাবে এই Fund দুটিকে Choose করেছি মাত্র। আমি Fund দুটির Review লিখছি না।

 

 

2008 সালে যখন Eqity Market (SENSEX) 20,873 Point এ রয়েছে তখন একজন HDFC Mutual Fund এর বহুল প্রচলিত Fund, HDFC Top 200 Fund এ নিজের বুদ্ধিতেই 1,00,000 টাকা Invest করলেন, তখন ঐ Fund টির NAV ছিল 172.54। উনি নিজেকে Fund Manager মনে করতেন আর রোজ 2 বার করে নিজের Fund টা Observe করতেন। আর একজন তার Advisor এর কথা মত 15 Year একটা Goal কে সামনে রেখে DSP Microcap Fund এ 1,00,000 টাকা Invest করেছিলেন, যখন Fund টির NAV ছিলো 16 টাকা। তারপর 2009 এ Equity Market 60.91% নেমে যখন 8,160 Point এ তখন HDFC র Fund টি Fall করল 54.52%, NAV নেমে দাঁড়াল 78.47 টাকা। অপরদিকে DSP Microcap Fund ও 72.68% নেমে NAV দাঁড়ালো 4.37 টাকা। এবার শুরু হলো Investor দের Mindset এর আসল পরীক্ষ্যা। কারন যিনি HDF Fund এ Invest করেছিলেন তাঁর Fund Value (580 X 78.47) = 45,512 টাকা, আর যিনি DSP Fund এ Invest করেছিলেন তাঁর Fund Value (6250 X 4.37) = 27,312 টাকা। Invest Value ছিলো 1 লাখ।

“এক বছরের মাথায় এত Loss?” HDFC তে যিনি টাকা লাগিয়ে ছিলেন Fund কে Focus করে, Performance কে দেখে, এই Return এর জন্য তিনি তো হতাস। পালাতে পারলে বাঁচেন। আর ঐ সময়ে চারদিকের Media ও শুধুই হতাসা আর Negative ই প্রচার করছে। আর ঐ কাগুজে Expert রা তখন আবার অন্য Fund প্রচারে ব্যস্ত। আর DSP Fund এ Invest করা Investor এর Purpose 10 Year এর। তিনি নিজে খুব Rare নিজের Investment দেখেন, যখন এই অবস্হা দেখলেন Advisor এর সঙ্গে বসে কথা বলে বুঝে নিলেন যে Fund এর কোনো Technical Problem এর জন্য তার Fund Value কমেনি কমেছে Market Fall করেছে বলে। উনি বুঝেনিলেন Equity Market এ এরকম মাঝে মধ্যে হয়। তাঁর Return Expectation 12% to fulfil his Purpose, সবে তো এক বছর হয়েছে। তাঁকে তার Advisor বোঝলো যে Equity Investment একবছরে Always Volatile ই থাকে।

এরপর 2010 সালে Market (SENSEX) 157.40% বেড়ে 21,004 Point যখন হলো HDFC Fund টি 200% বেড়ে Value হল 1,36,687 টাকা। কিন্তু দুক্ষ্যের ব্যপার হলো ঐ Investor টি তার অনেক আগেই Investment টি থেকে বেরিয়ে গিয়ে তখন তার সহকর্মী, Relative, Friends ইত্যাদিদের বলছেন Mutual Fund চোর চিটিং বাজের যায়গা, ইত্যদি, ইত্যাদি। ওনার গাড়ি উনি নিজে চালাতে গিয়ে খাদে পরে গেছেন। এই কারনেই বলা হয় “Investment Return দেয় সব Investor Return পায় না” DSP Fund এ যনি Invest করেছিলেন তার Fund Value হলো 1,14,813 টাকা। তাতে ওনার কী, ওনার Purpose Fulfil হতে তো এখোনো অনেক দেরী।

মাঝের গুলোর বিষয়ে আর কিছু বললাম না। নিজেরা দেখে নিন। আমি May মাসে DSP র Fund টি Review করতে গিয়ে এই Analysis টা করলাম Just আপনাদেরকে দেখাব বলে। এই Fund টিতে যিনি Invest করেছেন ঐ Fund টি আরো কয়েক বছর চলবে কারন Goal পূরণ হতে ঐ সময়টা বাকী আছে। ঐ DSP Fund টি যেখানে 14.25% CAGR Return দিয়ে প্রায় চারগুন Value হয়েছে আর বহুল প্রচলিত HDFC র “সুবেদার” মার্কা Fund টি মাত্র 9.39% CAGR Return দিয়ে 2.5 গুন Value হয়ে “হাবিলদারে” পরিনত হয়েছে। Technical Reason এ DSP র Fund টিও ভবিষ্যতে খারাপ Perform করতেই পারে আবার HDFC র Fund অনেক অনেক Better Perform করতেই পরে, প্রশ্নটা হলো তার Technical Reason থাকবে? সেটাকে কে Judge করবে? কেনো Product এর থেকেও Planning অনেক অনেক বেশি জরুরী বুঝে নিতে এই Video Link টা Click করুন।

সংক্ষ্যেপে Main Point হলো-

  • Short Time এর Negative Result দেখে কোনো Decision নিলে পরে পস্তাতে হতে পরে।
  • Investment করুন Purpose বা Goal বুঝে এবং নিজের Risk নেবার খমতা বুঝে।
  • Past Performance, Past Return কে Base করে Fund এ Invest করা মানে ফাটকা খেলা।
  • Advisor এর Help নিন।
  • Regular নিজের Investment Watch করার Bad Habit ত্যাগ করুন, খারাপ সময়ে Patience Loose করবেন।

  উপরের Opinion গুলো আপনি নাও মানতে পরেন। Investment আপনার, Purpose আপনার, Wealth Create হবে আপনারই তাই আপনারই বেশি Right আছে কি মানবেন আর কি মানবেন না তা ঠিক করার। লেখাটা কেমন লাগল আপনার মতামত দিয়ে জানান।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

7 thoughts on “Mutual Fund Is Not An OTC Product [In Bengali]”

  1. রায় বাবু প্রথমে যে ছবি টা দিয়েছেন অসাধারন। লেখাটি অত্যন্ত মুল্যবান। অনেক নতুন মানুষের খুব উপকার হবে। আমার মত যারা আপনাকে ভরষা এবং বিশ্বাস করে এতগুলো বছর অতিক্রম করেছেন তারা তো বিভিন্ন ভাবে Already একটা Investment Mindset তৈরী করে ফেলেছেন। বিভিন্ন ভাবে এবং বিভিন্ন উদাহরন দিয়ে আপনি তো বারে বারে আমাদের বুঝিয়ে চলেছেন Product নয় Planning ই সব, Patience না থাকলে কোনো Product ই Purpose Fulfil করতে পারবে না। লেখাটি অসাধারন।

    নিজেকে কত ভাঙছেন আবার গড়ছেন Just ভাবা যায় না। You are really an advisor। We are enough lucky being associated with you.

  2. Prof Sumanta Basu

    লেখাটা এককথায় অনবদ্য। অনেক না বলা কথা এই Analysis এর মধ্যে রয়েছে।

    এমন অনেক মানুষ আছেন (যেমন আগে আমি ছিলাম) যারা মনে করেন তারা সব নিজেরাই Mange করতে পারবেন বেশিরভাগ খেত্রে তারা Time & Money দুটোই নষ্ট করে ফেলে পরে হাত কামড়ান। আমি নিজে ভুক্তভোগী। আবার Personal Finance Subject টা পড়ানোর সূত্রে বহু মনুষ ভাবত আমি নাকি অনেক কিছুই জানি। একটা সময় এই ভাবনা আমার অনেক Wealth Destroy করেছে। আমি অনেক পরে হাত পুড়িয়ে বুঝেছিলাম যে Theory & Practice Are Totally Different।

    এখন Mr. Roy থাকায় আমি অনেক Safe & Secure। Thanks Mr. Roy।

  3. Regular নিজের Investment Watch করার Bad Habit ত্যাগ করুন, খারাপ সময়ে Patience Loose করবেন।

    এই Lesson টা 2008-09 এ নিজের Bad Habit এর জন্য প্রচুর টাকা খুইয়ে বুঝেছি। It’s a dangerous bad habit. Smoking এর থেকেও খতিকারক। Equity Market যখন পরে তখন চোখের সামনে Daily নিজের লাখ লাখ টাকা Vanish হয়ে যেতে দেখলে নিজেকে ঠিক রাখা বড় কঠিন। আর ঠিক ঐ সময় Paper, TV, বন্ধু বান্ধব সবাই মিলে আরো Confused করে দেয়। এটা আমার অভিজ্ঞতা।

    আমি এইভাবে খতিগ্রস্থ হওয়ার পর অশোকদার সাথে বসে পুরো ব্যপারটা বুঝি। উনি Logically আমায় বুঝিয়েছিলেন যে একজন ব্যক্তির অনেক Income, অনেক Investment আরো অনেক কিছু থাতেই পারে, কিন্তু যদি তিনি এই Portfolio Regular দেখার বদ অভ্যাসটা না ত্যাগ করতে পারেন তার পক্ষ্যে বড় Wealth Creation সম্ভব নয়। উনি আমায় Logically Chart সহ বুঝিয়েছিলেন Equity Market Cyclical Movement করে চলে, Equity Market Dynamic, Volatility অনেক বেশি। এখন বছরে একবার উনি আমার Portfolio Review করে পাঠিয়ে দেন, Enough। Thanks Asoke Da.

    আমার Experiance টা just Asoke দার অনুরোধে Share করলাম, কেউ যদি কোনো ভাবে উপকৃত হন তাহলেই ভাল।

  4. Subhankar Chatterjee

    আমি আমার একটা অভিজ্ঞতা সকলকে share করতে চাই। বছর দেড় দুই আগে একটা Excellent Presentation শুনে আমি Cripto Currency তে আমি Invest করব বলে ঠিক করি। কি মনে হলো, একবার Mr. Roy এর সাথে আলোচনা করলাম। উনি একদম Discourage করলেন। আমার পরিস্কার মনে আছে উনি বলেছিলেন আপনি প্যারাসুট ছাড়া Aeroplane থেকে ঝাঁপ দিতে চাইছেন। উনি আমার টাকাটি Mutual Fund এ According to my objective invest করে দিলেন। আজ বুঝতে পারি কি মারাত্নক ভুলটাই না করতে যাচ্ছিলাম। অভিজ্ঞতা হলো, Mr Roy এর মতো Advisor কি করতে হয় শুধু তাই বলেন না, কি করা উচিৎ নয় তাও Guide করেন। We are thankful to Mr. Roy.

  5. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায় বাবু , Regular নিজের Investment Watch করার Bad Habit টা আপনার জন্যই আমার হয় নি । ফলস্বরূপ আমি ভালো আছি , সব দায়িত্ব আপনার । পুনরায় ধন্যবাদ আপনাকে ।

  6. Arindam Bhattacharya

    Ei lesson ta Ashok Da ageo diechen abar o dilen khub sundor kichu example r madhyome. Ami personally mone kori Ashok da sudhu akjon Financial Advisor non uni akjon PATHO PRODORSHOK o bote. Thanks Ashok Da.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top