Personal Finance & Socio-Economic Changes

Digital India

প্রথমেই প্রত্যেককে জানাই শুভ বিজয়ার প্রীতি শুভেচ্ছা ও ভালোবাসা। আশাকরি পূজো প্রত্যেকের ভালো কেটেছে।

আগের দিন আমি চেষ্টা করেছিলাম Economic Changes আমাদের Investment এর ওপর কিভাবে প্রভাব ফেলে সেটার ওপর কিছুটা আলোকপাত করতে (যদি আপনার দেখার সময় না হয়ে থাকে তো এখানে Click করুন)। আজ একটা অতি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো সেটা Spending এবং Lifestyle কিভাবে Economy Change হওয়ার সাথে সাথে Change হবে এবং এগুলো আমি আপনি চাই বা না চাই আমাদের Finance কে কিভাবে  প্রভাবিত করতে পারে সেটা নিয়ে কিছু আলোচনা করা যাক।

এখন India এবং Indians are progressing rapidly। সারা পৃথিবীর বড় বড় কোম্পনি গুলোর নজর এখন এই দেশটার ওপর। আপনি আমি বসে এর ভালো মন্দের বিষয়ে আমাদের Mindset অনুযায়ী তর্ক বিতর্ক করতেই পারি। এতে কারুর কিছু যাবে আসবে না। দেখুন সাধারন মানুষ শুধু নয় বড় বড় Brand যারা এই Change কে আগে থেকে Anticipate না করতে পেরে নিজেদের Change করতে পারেনি তারাই আজ ইতিহাস হয়ে গেছে। একটা Smart Phone কত কিছুকে Obsolete করে দিয়েছে একবার ভাবুন তো? হাতঘড়ি আজ সময় দেখার জন্য কজন পড়ে? Alarm Clock কজন Use করেন? সাধারন Camera আজ কজন আর ব্যবহার করে? Kodak Company র Roll করা Film লাগানো Camera কোথায় গেলো? Nokia র মত Company ও আজ ইতিহাসে চলে তো গেলো। যাকগে এই Example দিতে গেলে অনেক আছে।

“India is now the Land of opportunity” – এটা তাদের কাছেই যারা নিজেদের পুরোনো ভাবনা ছেড়ে নতুনকে Positive Angle এ দেখতে পারছেন তাদের জন্য। কেনো এটা ভাবা হচ্ছে একটা দুটো Idea দেবার চেষ্টা করছি। এই একশো তিরিশ কোটির দেশে প্রায় 29% হলো 30 বছরের বয়সেরও কম বয়সের মানুষ। এটা বর্তমানে আমাদের দেশের একটা Power। যেটাকে বলা হচ্ছে Youth Power। আর এদের বেশিরভাগই আজ Security বলতে বোঝে Assured Job নয় Personal Ability কে। Mr Ratan Tata কিছুদিন আগে এক যাগায় বলছিলেন আজ USA যে যায়গায় পৌঁছে গেছে তা সম্ভব হয়েছে 1960-70 র ঐ সময়ের ঐ দেশের Youth Force এর জন্য। উনি এও বলছেন বর্তমানে India রয়েছে ঠিক ঐ একই যায়গায়। একটা Research বলছে আমাদের দেশের ঐ Youth Force এর বেশ বড় একটা অংশ Entrepreneurship এ আগ্রহী শুধু মাত্র Job এ নয়। যেটা এর আগে দেখা যায় নি।


10 বছর আগেও আমাদের দেশের মাত্র 4% মহিলা ছিলেন Earning এর সঙ্গে জড়িত, আর আজ সেটা বেড়ে হয়েছে 14%। সারা পৃথিবীর Average Rate হলো 23%, শুধু China ই হলো 54%। Expert দের অভিমত হলো 2020 সালের মধ্যে India তে মহিলা Earning Member বেড়ে হবে 25%।

এতক্ষ্যন এই যেগুলো বলার চেষ্টা করলাম সেটা হলো আমাদের দেশে Economy ই শুধু Change হচ্ছে তাই নয়, Economic Changes এর সাথে সাথে Socioeconomic Structure টাই পুরো Change হয়ে যাচ্ছে। আমি বুঝিয়ে বলার চেষ্টা করছি। মানুষ Earning করতে পারে Either From Job Or from Business or Profession। যেদিন আসছে সেখানে যোগ্য Attitude এর ব্যক্তির Earning Opportunity প্রচুর থাকবে। যেটা থাকবেনা সেটা হলো কারুর হাতে কোনো Time। India এখন Digital India হচ্ছে। এর Impact আমাদের Personal Life কি ভাবতে পারছেন?

রাত্রি 2 টোর সময়ও যদি কারুর ঘুম ভাঙ্গে তাহলে তিনি চাকরী বা ব্যবসা যাই করুন না কেন প্রথমেই তার চোখ যাবে মোবাইল Phone টার ওপর। কারন ঐ যন্ত্রটাতেই রয়েছে Email Inbox। Business Man ব্যস্ত থাকবেন কোনো Client Problem Solve করতে, নাহলে Competitive Market এ তিনি টিকে থাকতে পারবেন না। তার হয়তো এখন ঘুমোনোর Time হতেই পারে, তার Client এর হয়তো নয়। যেহেতু ওখানে তার Investment রয়েছে এবং ওটা তার নিজের Business তাই তাকে Serious থাকতেই হবে। না হলে যত ভালো Product এরই ব্যবসা তিনি করুন না কেন, Customer হারানোর ভয় তাকে তাড়া করবেই।

আর যিনি চাকরী করেন তার আবার দু দিক দিয়ে বাঁশ, এক Boss এর Mail আর অপরদিকে তার Under এ Client এর Mail। অর্থাৎ Earning Opportunity প্রচুর থাকলেও ঐ Earning করার জন্য Active Time এর থেকেও Passive Time দিতে হবে অনেক। Already এখনই বহু খেত্রেই এটা ভালো ভাবেই দেখা যাচ্ছে। যারা Assured Earning Sector এর সাথে যুক্ত তারা কতটা Relate করতে পারবেন জানি না।

এবার আসি যেটা প্রত্যেক মানুষকে তাড়িয়ে নিয়ে বেড়াবে সেটার কথায়, সেটা হলো Expenses। মনে রাখবেন Consumer Driven Economy তে আপনার Expenses বাড়লে তবেই আর একজনের Income বাড়বে। Consumer Economy মানুষকে খরচ করার জন্য প্রলুব্ধ করবে। আগে Indians দের Main Focus ছিলো Basic Need গুলোর ওপর। “রোটি কাপড়া অর মকান”। তাই থকবে, তবে রোটি হয়ে যাবে Dominos Pizza, না হলে Morton বা Chicken Biryani, না হলে তন্দুরী রুটি। আর কাপড়া হয়ে যাবে L.N Soli বা বড় বড় Branded Company র জামা কাপড়, আর এই জামা জুতো একবার পড়া শুরু করলে ঐ অভ্যাস ছাড়া অসম্ভব।। আর মকান, 3 BHK Flat with Swimming Pool and Jim। একেই বলে Life Style। Life Style Expenses পাগলের মতো সমস্ত ধরনের মানুষকে তাড়া করবে।

Little Exp

এখনই একটু চোখ কান খোলা রাখলে আমি যা বলছি সব মিলিয়ে নিতে পারবেন। কিছুদিন আগে Apple Company I Phone VI Launch করলো। Launch হওয়ার আগেই এই India তে বসেই 1 লাখ টাকা দিয়ে Pre Launch Booking হয়েছে, এবং সেটাও Record সংখ্যক। একটা Survey বলছে India তে প্রতি বছর 40,000 এর উপোর Smart Phone বিক্রী হয়, যারা এই Phone গুলো ওত পয়সা দিয়ে কেনেন তার 80% লোক ঐ Phone গুলোর 90% Features Use করেনই না। অথচ দু এক বছর অন্তর অন্তর ঐ Phone বদলাতেই হবে কারন অন্য নতুন Features তাকে আকৃষ্ট করবে। Actually Features নয় Lifestyle এবং Socioeconomic Changes তাকে চোখ থাকতেও অন্ধ করে দেবে।

এই পূজো মরসুমে বভিন্ন E commerce Site গুলো 47,000 কোটি টাকার ব্যবসা করবে বলে জাঁকজমক করেই লেগেছে। আপনি বলবেন India Poor Country, ঐ গরীবদের কি হবে? কেউ ছাড় পাবে না। আমি আমার একটা Practical অভিজ্ঞতা Share করছি। কিছুদিন আগে আমায় দূর্গাপুর যেতে হয়ে ছিলো। ওখান থেকে একজনের সাথে একটা আদিবাসী গ্রামের দিকে যেতে হয়েছিল। ফেরার সময় Bus ধরার জন্য দাঁড়িয়ে থাকতে গিয়ে দেখি অনেক আদিবাসী সম্প্রদায়ের মানুষ দল বেঁধে তাদের ঘর যাবার জন্য অপেক্ষ্যা করছে। ওদের হাতে দেখি ছোটো Thumps up এর বোতোল, আর মহিলাদের কাছে Clinic Plus Shampoo র Pouch। একজনের সঙ্গে ভাব জমিয়ে আমি জিজ্ঞাসাই করে বসলাম তোমরা এগুলো খাচ্ছ কেন? উত্তর এলো “কেন TV তে দেখে তোরা খেতে পারিস আর আমরা পারবো না কেনো”? আমি তখনই বুঝলাম Consumer Driven Economy তে Life Style এর নেশা কত Deep এ ঢুকে গেছে। ঐ মানুষগুলো তাদের আয়ের কত % ঐ Product গুলোর পিছনে ব্যয় করতে প্রলুব্ধ হল ভেবে দেখেছেন কি?, যেটা তারা হয়তো পুষ্টিকর কিছু জিনিষের জন্য আগে ব্যয় করতো।

Consumerism এবং Life Style এর ফাঁদ কাউকে বাদ দেবে না। আমি আগেই বলেছি Women দের Earning Capacity বাড়বে এবার তখন শুরু হবে Double Expenditure। কাজের লোক পাওয়া Almost Impossible বা Costly হয়ে যাবে। India তে Fast Food এবং Restaurant ব্যবসার রমরমা অনেক বাড়বে। আজই পাড়ায় যত Restaurant দেখতে পাবেন ওতোগুলো ডাক্তারখানা পাবেন না। কিছুদিনের মধ্যেই আপনি হয়তো দেখতে পাবেন যে Taxi টাতে চড়ে আপনি যাচ্ছেন এবং ওটা যিনি চালাচ্ছেন তনি ওই Taxi টারই হয়তো মালিক। এমন Socioeconomic Changes আসছে যেখানে প্রত্যকটি Business Converted হয় যাবে Respected Business এ।

যে গল্পো গুলো বিদেশে হয় বলে আমরা শুনতাম, যে ওখানে সব কাজ নিজেকেই করতে হয়, এখানেও ঐ দিন আসছে। আপনার CA লাগবে, Doctor লাগবে পেয়ে যাবেন কিন্তু ধরুন আপনার Plumber লাগবে বা Carpenter বা Electrician লাগবে, পাওয়া কঠিন হয়ে যাবে। সব আপনাকে কোনো বড় Company র কাছে অনেক টাকা দিয়ে AMC নিতে হবে।

এই সমস্ত কিছুই কেড়ে নেবে আপনার Earning এর মস্ত বড় একটা অংশ। Mismatch between Spending and Earning এমন একটা যাগায় যাবে যেখান থেকে অনেকেই ঘুরেই দাঁড়াতে পারবেন কিনা সন্দেহ থেকেই যায়। আমাকে কাজের জন্য বিভিন্ন আয়ের মানুষের সাথে কথা বলতে হয়। বেশ কিছু মানুষকে আমি Already দেখছি তাদের Monthly income 3.5 থেকে 4 লাখেরও বেশি। অথচ তাদের 25th এর পর Bank এ টাকা থাকে না। Loan এর ভারে জর্জরিত। আমি প্রত্যেকটা লেখায় চেষ্টা করি Mindset এর গুরুত্ব বোঝাতে। তার অনেক কারন আছে। এই মানুষগুলোর Health Insurance Coverage এর থেকে Car Insurance Coverage বেশি। নিজের Life Coverage এর থেকে Loan বেশি। Emergency fund এর কোনো Concept ই এদের জানা নেই। এনারা বিশ্বাস করেন Instant Gratification এ, অর্থাৎ Immediate EMI System গাড়ী বাড়ী সবকিছু কিনতে। SIP করে টাকা জমিয়ে কিনলে Delayed Gratification এর যে কি Effect তা এনাদের জানা নেই।

Balance Between Saving and Spending

এনারা প্রথম থেকেই ভেবে এসেছেন পরের বছর Salary বাড়লে Investment বাড়িয়ে ফেলবেন। Salary 1,00,000 টাকা থেকে 4,00,000 হয়ে গেছে Situation একই রয়ে গেছে। যার 50,000 টাকা আজ Salary তিনিও ঐ একই ভাবনার মানুষ। Income Earning Capacity নয় Proper Mindset এর বড়ই অভাব। তার পর একদিন এই মানুষ গুলোই আসল যায়গা থেকে Focus হারিয়ে হয় Return, নয় Product এর চক্কর, না হলে কোনো Spongy Scheme এ Focused হয়ে পড়বেন।

তাহলে Solution কি? India তে পয়সা খরচ করে Academic Education, Religious Education পাওয়া যায় Personal Financial Education দেওয়ার কোনো ব্যবস্হাই নেই। কিভাবে নিজেকে Discipline করবেন তা জানতে হবে। Instant Gratification থেকে নিজেকে সরিয়ে কিভাবে Delayed Gratification নিয়ে যেতে হবে জানতে হবে। আমার মতে এর জন্য আপনাদের অবশ্যই পরামর্শ নিতে Financial Mentor এর।

আজ এখানেই থাক। দয়াকরে কেউ ভুল বুঝবেন না আমি খরচ না করে Invest করার কথা বলছি না। আমি Balance করে চলার কথা বলছি। পরের সপ্তাহে Solution নিয়ে বিস্তারিত আলোচনা করার ইচ্ছা রইলো। তবে একটা ভয় রয়েই গেলো কতজন এই Subject টা Relate করতে পারবেন আমি জানি না। দেখা যাক, আপনাদের Comments এর অপেক্ষ্যায় রইলাম। সেই বুঝে পরের সপ্তাহে এগোবো।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

13 thoughts on “Personal Finance & Socio-Economic Changes”

  1. Mr. Roy (Roysfinance), আপনি আমায় চিনবেন না। In Fact আমিও আপনাকে চিনি না। গত দু বছর ধরে আমি আপনার প্রত্যেকটি লেখা পড়ি কিন্তু কোনো দিন কোনো মন্তব্য লেখার সাহস পাইনি। কারন বাংলা কিভাবে লিখব জানতাম না, আর এত সব মানুষ Comment লেখেন যে আমি ভাবতাম সেখানে আমি আর কি লিখবো। আজ এত সুন্দর এবং এত উপযোগী লেখাটা পড়ে আর থাকতে পারলাম না।

    আমি Mumbai তে থাকি। বাংলায় আর যাওয়াই হয় না। আমার ভাই তার Family নিয়ে Bengalore এ থাকে, দু বোন, একজন দিল্লীতে আর একজন দুবাইতে থাকে। প্রত্যেকেই নিয়ম করে আপনার এই লেখা পড়ে খুব খুব উপকৃত। আমরা আলোচনা করি আপনি যেভাবে আমাদের প্রত্যেকের জন্য বিনা স্বার্থে উপকার করে চলেছেন বাংলার বাইরে এটা ভাবাই যায় না।

    এখানে Real Advice পাওয়াই যায় না, পেলেও খুব Costly। আপনি হয়তো জানেন না আপনার এই লেখা আমার মতো আরও অনেক প্রবাসী বাঙালি পড়ে এবং তারাও আপনার কাছে ঋনী। হয়তো আমায় দেখে সাহস পেয়ে তারাও একদিন Comments দেবে।

    আমার একটা observation আছে, সাধারনত যতক্ষ্যন না মানুষের কোনো বিষয় Urgent হচ্ছে ততক্ষ্যন সেটাকে নিয়ে ভাবেন না। Important বিষয় নিয়ে ভাববার মানসিকতা কম মানুষেরই আছে। অথচ Personal Finance এ Urgent situation আসার পর ভাবতে বসলে তখন আর কিছু বোধহয় করারই থাকে না। জানি না ঠিক বললাম কি না।

    আপনি দীর্ঘজীবি হোন। আপনার সঙ্গে যারা Client হয়ে Associate করেন তারা Really Lucky।

    1. Mr. Ghatak আপনার Comments এর জন্য ধন্যবাদ। চিনতাম না, এইতো চেনা হয়ে গেলো। আমার এই খুদ্র প্রচেষ্টা সফলই হতো না যদি না এই সকলের কাছথেকে উৎসাহটা পেতাম।
      আমি নিজেও আমার সঙ্গে যারা Business Relation এ যুক্ত তাদের জন্য গর্ব অনুভব করি। অনেকেই জানেন না, এই Blog লেখা থেকে শুরু করে এই যাবতীয় উদ্যগের পিছনে আছে আমার অনেক সহৃদয় Client এর উৎসাহ এবং বুদ্ধি। ওনাদের প্রতি আমি সত্যিই কৃতজ্ঞ।
      খুব ভালো, পরবর্তি সময়ে আপনার আরও Comments এর প্রতীক্ষ্যায় রইলাম। আপনিও পরিবার নিয়ে ভালো থাকুন।

  2. Prof Santanu Basu

    আমার পড়া it is one of the best Article। Mr. Roy আপনি বোধহয় জানেনই না যে আপনি কি করছেন। অসাধারন।

    এই ভাবে এত সহজ ভাষায় পুরো ব্যপারটাকে খুব practical Example দিয়ে যে বোঝানো যায়, ভাবা যায় না। আমি আমার সমস্ত Student দের Forward করছি পড়ার জন্য। তারা এটা পড়লে বুঝতে পারবে Personal Finance কে Actually কোন Mindset এ দেখা উচিৎ।

    আপনার সঙ্গে ভাগ্যিস পরিচয় হয়েছিলো।

  3. Excellent article, Beautiful Example. Mr Roy, I assumed my case is also in this article. We are really proud of you.

    I am eagerly waiting for next week for next article. Thank you Roysfinance.

  4. Ami apnar articles er niomito Pathak.Oti sahaj saral Pranjal kore tule dhore amader samne dristanta sthapon korar jonne garbito.invest keno korbo? Sei alo tuku peye vabna suru holo .kobe kivabe korbo.

  5. একটা কথা দারুন বলেছেন যে India তে পয়সা খরচ করেও Delayed gratification শেখানো হয় না, Financial Education পাওয়া যায় না। একদম ঠিক। এগুলো আগে শেখানো হতো বাড়ী থেকে। এখন আমরা যারা বাবা মা আছি আমরাই কজন জানি? উল্টে আজ আমরাই ছেলেমেয়েদের PPF, Insurance, Bank Recurring, করতে চাপ দি। Flat Book করতে উৎসাহ দি।

    অসাধারন Mr. Roy, এই লেখাটা আর আগের লেখাটা অনেক চোখ খুলে দিয়েছে।

  6. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , আপনি একেবারে ঠিক কথা বলেছেন । আমাদের life style পাল্টাবার সংগে সংগে খরচও অনেক বেড়ে গেছে । ক্রমোবর্ধমান অর্থনৈতিক কাঠামো এবং আধুনিকতার সংগে পাল্লা দিয়ে চলার তাহলে উপায় কি ?

  7. Wonderful topic selection and presentation. Sadh o sadhyer modhye versammo ki kore rakha jay sei bishoye apnar poramorser opekhkhyay roilam. Tobe kon product ta amar ba amader proyojon ba aproyojon seta thik kora ebong purchase ba investment er time selection tai asol…seta sekhabar ba guide korbar teacher dorkar. Ekjon financial advisor bodhhoy ei kaj onekta korte paren. Karon product er price ebong value r byaparta oner kache onek bhalo bojha jay. Eto baro bishoy ta eto sundor kore bojhanoy apnar expertise ke selam. Pl.carry on Dada.

  8. Until and unless we stand in front of a mirror we can not identify exactly the scar marks or beauty spots on our face though we are very much aware of the marks. The article of Mr. Roy is just like that mirror. Keep going dada.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top