You Protect the Mind And The Mind Will Protect You

এই একটা ছবি যদি কেউ খুব মন দিয়ে বেশ কিছুক্ষণ দেখেন তাহলে অনেক কিছুরই উত্তর হয়ত পেয়ে যাবেন। Cricket খেলার মাধ্যমে বোঝানর একটা চেষ্টা করছি। আজ এক অদ্ভুত সময়ের মধ্যে দিয়ে আমরা যাচ্ছি।  আজ সময় আমাদের এই COVID 19 Bowler এর সামনে আমাদের দাঁড় করিয়ে দিয়েছে। এ এক নতুন বোলার। Already অনেক মানুষকে Out করে ফেলেছে। ভগবান আজ এই খেলার Umpare হিসাবে দাঁড়িয়ে আছে। । Bowler কিন্তু এই সময় ভীষণ Aggresive Fielding সাজিয়ে রেখেছে। একটু বেচাল হলেই Out করে দেবে। Economy,School Fees, Home Loan EMI, Fate, Job, Health এরকম আরও  অনেক Filder আছে যাদের হয়ত আমরা ছবিতে দেখতে পাচ্ছি না।  তারাও Ready আমাদের আউট করার জন্য। যেমন Emergency Fund, Positive Mind, Hope ইত্যদি।সবাই কিন্তু ওত পেতে বসে আছে, আমাদের একটা ভুলের জন্য। একটু বেসামাল হলেই ব্যাস, Out করে দেবে। আমাদের কিন্তু Family কে সঙ্গী করে খেলার মাঠে টিকে থাকতেই হবে। এই সময় Run না হলেও  চলবে। শুধু টিকে থাকলেই এই Match এ আমরা Winner হতে পারব। (আমার Request রইল ছবিটা একবার ভাল করে দেখুন)

আমার মতে এই সময় মাঠের সবথেকে Dangerous Fielder হল Mind, ওকে কে খুব খেয়াল রাখতে হবে। কারন দেখা গেছে এই COVID এর বলে এর আগে যারা যারা Out হয়ে মাঠের বাইরে চলে গেছে তাদের Catch ওই Mind ই ধরেছে। এই COVID বোলার আর Fielder Mind এর Combination টাই সবথেকে ভয়ঙ্কর। Batsman এর সামনে যে সমস্ত Fielder রা রয়েছে তাদের স্লেজ্ঞিং এ যেন খবদার কান দেবেন না। একবার Concentration সরে গেলেই আপনাকে COVID Out করে দিতে পারে। 

আমার ছোট্টও একটা Suggestion আছে, সেটা হল আজ পরজ্যন্ত আপনার আমার জীবনে যা কিছু ঘটেছে সেগুলো আগে আমরা যে ভাবেই হক, হয় সচেতন ভাবে বা অসচেতন ভাবে, আমরা আগে তাকে মনে স্থান দিয়েছি, আমরা আগে ভেবেছি, তারপর ওই ভাবনাটা বাস্তবে ঘটেছে। তাই আমি বলব COVID এর আতঙ্ক নিয়ে Please আলোচনা না করে আমরা Possibilities নিয়ে ভাবি। এই সময়টা TV বা Newspaper বা WhatsApp এ এই ধরনের সাবধানতার নাম করে আতঙ্কিত হতে হয় এরকম Message না হয় নাই দেখলাম। খুব কি কিছু Miss হয়ে যাবে? মনে তো হয় না। খুব প্রয়োজনীয় বিষয় তো জানা হয়েই গেছে। বার বার হাত ধুতে হবে, মুখে Mask লাগাতে হবে, Physical Distance Maintain করতে হবে। এর বাইরে কত সংখ্যায় কত মানুষ আক্রান্ত হল, কত মারা গেল সেগুলো না হয় নাই জানলাম। General Knowledge এর পরীক্ষা নেওয়ার কথা কিন্তু COVID এর নেই। কোন Colleige, বন্ধু, বা Relative এই COVID নিয়ে News এর নাম করে কোন Negative কথা বললে নিজেকে সচেতন ভাবে Ressist করুন। আর সব থেকে বড়  যেটা সেটা হল নিজের মনে মনে হতাশা Chanting না করা। ” জানি না কি যে হবে”, ” ওরে বাপরে, কি ভয়ঙ্কর”, ইত্যাদি । কাউকে ফোনে না বলাই ভাল যে “এখনও ঠিক আছি”। কেউ না শুনুক, আপনার কান কিন্তু এটা শুনে ফেলছে। কারন আমাদের Mind আমাদের কথাকে খুব গুরুত্ব দেয়। Mind যদি একবার কোন কিছুকে বিশ্বাস করে নেয় তাহলে ওটা বাস্তবে হওয়ার সম্ভবনা অনেক বেশি। 

একটা অনেক দিন আগেকার একটা Research এর কথা মনে পরে গেল, সেটাই বলছি। একটা লোকের কোন একটা কারনে ফাঁসির হুকুম হয়ে ছিল। তো একদল Scientist তখন Court এ আবেদন জানাল যে যদি Court তাদের অনুমতি দেয় তাহলে তারা ওই কয়েদিকে নিয়ে  একটা গবেষণা করবে। তারা অনুমতি পেল। ওই বিজ্ঞানীরা তখন ওই কয়েদিকে বোঝাল যে ফাঁসিতে মৃত্যু খুবই কষ্টদায়ক, ঘাড় ভেঙ্গে যায়, খুব যন্ত্রণাদায়ক, ইত্যাদি ইত্যাদি। পরিবর্তে তাকে ওই বিজ্ঞানীরা Option দিল যে সে যদি চায় তো তাহলে তাকে একটা বিষধর কোবরা সাপের এক ছোবলের বিষে মৃত্যুর সুযোগ দেওয়া হবে। এটা কম কষ্টকর। কয়েদি তাতে রাজি হয়ে ছিল। একদিন কয়েদির সামনে নিয়ে আসা হল খুব বড় একটা  বিষধর  কোবরা সাপ, সেই সাপের গর্জন সে শুনল, সাপটাকেও দেখল, তারপর ওই কয়েদির  মাথা, চোখ, মুখ সব কালো কাপড়ে ঢেকে দেওয়া হল। এবার একজন ব্যক্তি ওই ব্যক্তিকে Commentry  করে জানাতে লাগল যে এবার সাপটা কে ছাড়া হল, সাপটা  আস্তে আস্তে ওর দিকে এগোচ্ছে, ইত্যাদি। সাপের গর্জন ওই কয়েদিকে শোনানো হল। তার পর ওকে বলা হল এবার তোমায় সাপটা ছোবল মারছে। এটা বলার পর ওই বিজ্ঞানীরা একটা আলপিন ওই কয়েদির পায়ে ফুটিয়ে দিল। 

কিছুখ্যন পর ওই লোকটির পাটা নীল হয়ে গেল এবং লোকটি মারা গেল। এবার ওই Body টা Postmortem এ পাঠান হল, কিন্তু যারা Postmortem করবে তাদেরকে এই আলপিনের ব্যপারটা জানান হয় নি। Postmortem Report এ লেখা হল লোকটি বিষধর সাপের বিষক্রিয়ায় মারা গেছে। এরকম অজস্র Study আছে। পরে কোন দিন বলা যেতে পারে। Main ব্যপার যেটা আমি বলতে চাইছি, সেটা হল, নিজের মনকে সচেতন ভাবে Protect করতে হবে। দেখুন জীবনের এই কঠিন খেলায়, আমাদের মাঠের মধ্যে  থাকতে হবে। খেলাটা তো একটা সময় পরে অবশ্যই শেষ হয়ে যাবে। ক্রিজে টিকে থাকতে পারলেই তো Winner হওয়া যাবে, তাই না? বিপদের কথা না ভেবে খেলাটা একদিন যখন শেষ হয়ে যাবে তখন Victory Stand এ আপনার Family কে নিয়ে দাঁড়িয়ে আছেন ওই দৃশ্যটা মাথায় রাখুন। 

আপনার মন্তব্য অনেক মানুষকে সাহায্য করবে। আপনার মতামত জানান।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

8 thoughts on “You Protect the Mind And The Mind Will Protect You”

  1. Oh, অসাধারণ। সত্যি এত বছরে আপনার থেকে এত কিছু পেয়েছি যে বলবার নয়। Mind কে কিভাবে Control করব আর কেন করব এর থেকে ভালভাবে আর এর থেকে সহজ করে বোঝান যায় না বোধ হয়।

  2. Prof Sumanta Basu

    বাঃ, খুব সুন্দর Cricket game এর সাথে উদাহরণ দিয়ে অসাধারণ বুঝিয়েছেন। ঠিক বলেছেন, যে Filder out করবে তাকে তো লক্ষ্য পরে না। ঠিকই Mind সব।

    আপনার কাছথেকে এই বিষয়ে আলোচনা করে আমি এত কিছু শিখেছি যে এই লেখাটা তার কাছে কিছুই নয়। হ্যাঁ, আপনার কাছথেকে সোনার পর আর আমি কাউকে ফোনে বলি না এখনো ঠিক আছি। আগে যে ভুলটা অজান্তে অন্যকে Copy করে বলতাম। ধন্যবাদ।

  3. Ekkebare thik kotha. Biswas i amader egie jabar direction thik kore…. amra samner dike jabo na pichhondike…na darie thakbo. Aj porjonto prithibite somosto manuser biswas i taake successful ba unsuccessful korechhe. Prithibite jotoi protikulota asuk manus benche thakbar , egie jabar biswas niei sei protikulota ke Katie uthhechhe. Gotokal ta sobsomoy i otit..seta kokhonoi ajker din ba aagamikal ke confirm kore na…korte pare na. Fatikchand cinemar osadharon kothata mone porchhe… Kolkatay gorermathhe madarir khela dekhte gie bhoy paoa Fatikke Harunda bujhiechhilen…Ekhane keu morte ase na re Fotke…ekhane sobai banchtei aase….Amra nischit sob kichhu kei amra overcome kore egie jabo…sudhu ektu patience, perseverance,determination…ar obossoi hope with confidence dorkar. Amra parboi…amra nischit. Thanks dada

  4. Niranjan Sadhukhan

    Excellent দাদা, এতো সুন্দর ভাবে mind কে কি ভাবে control করব বা কেন করব সেটা এত সহজে cricket খেলা দিয়ে বুঝিয়েছেন just অসাধারণ।

  5. Asadharan laglo pore Sir.Ami mone kori aj ata jini ba jara porben sober e nijer nijer mind a ei covid nia je voi ta ache seta chole jabe.

  6. Sir, you are great। আপনাকে আমি বহু বছর ধরে Follow করছি, আমি দেখেছি আপনি Finance ছাড়াও বিভিন্ন ব্যপারে অসাধারণ সমস্ত মৌলিক ধারনা রাখেন এবং সেগুলো Share ও করেন। কি Example এবং কি তার Explanation। অসাধারণ বললে কম বলা হয়। আপনাকে প্রণাম।

  7. Subir Kumar Raha

    Dada how did this idea originate from you. It is really praiseworthy to give booster dose to any humane irrespective of level. Once I heard one lecture of our Dada(former indian captain) while addressing students of cricket academy how motivated to get the best from them and it happened lively from your example. Your endeavour will certainly help people like us.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top