প্রশ্ন উত্তরের মাধ্যমে Personal Finance Guidance – 2nd Part

Q & A

আমি বেশ কিছু বছর ধরে বিভিন্ন ব্যক্তির সঙ্গে Financial ব্যপারে Interact করার সময় বিভিন্ন প্রশ্নের সামনা সামনি হয়েছি, এবং অনেকেই আমার লেখা পড়ে আমাকে অনেক প্রশ্ন পাঠান, তারই কিছু প্রশ্ন এবং তার উত্তর আমি আমার মত করে এখানে দিলাম, হয়তো এগুলির কোনো একটি আপনার প্রশ্ন, তাহলে আপনিও উত্তরটা পেয়ে যেতে পারেন বা হয়তো আপনার অন্য কোনো প্রশ্ন আছে, তাহলে সেটাও লিখে জানান, উত্তর দেবার চেষ্টা করব।

গত সপ্তাহে আমি এই লেখার প্রথম পর্ব দিয়েছিলাম, এখন দ্বিতীয় পর্ব দিলাম। যদি কেউ প্রথম পর্বটি দেখে না থাকেন তাহলে এই Link টি Click করে দেখে নিতে পারেন https://roysfinance.com/question-answer-about-personal-finance/

দ্বিতীয় পর্ব-

প্র – Mutual Fund জিনিসটা কি সেটা ঠিক বুঝি না।
উ: – Mutual Fund হল একটা Pool of Fund। অর্থাৎ আমাদের মত সাধারন Investor দের কাছথেকে খুদ্র খুদ্র Investmet একত্রিত করে Professional Fund Manager দের দিয়ে Investment টি সংগঠিত করে। SEBI (Security Exchange Board of India) দ্বারা Mutual Fund পুরোপুরি নিয়ন্ত্রিত। এটি আর পাঁচটি Investment মাধ্যমের মতই একটি মাধ্যম।

প্র – কিন্তু শুনেছি Mutual Fund মানে Share Market এর ব্যাপার?
উ: – এটা সম্পূর্ন একটা ভুল ধারনা। Mutual Fund মানে Share Market নয়। Mutual Fund র বেশ কিছু Fund এর অর্থ Share Market এর বিভিন্ন Share এ বিনিয়োগ করা হয়। ঠিক একই ভাবে Mutual Fund এর একটা বড় অংশ বিনিয়োগ হয় Debt Market এ ।

প্র – না, মানে সেটাও তো Market? তার মানে সেখানেও তো কমা বাড়া আছে?
উ: – হাঁ, সবই Market। যাই Demand Supply এর ওপর নির্ভর করে তাই Market। আর সব Market এই ওঠা নামা আছে।  আগের দিনের লেখার ৩৫ বছরের চার্টটিতে দেখতে পাবেন Fixed Deposit এর Interest, LIC Bonous, PPF যেগুলিকে সাধারন মানুষ জানেন Assured, তাহলে সেগুলিও কমা বাড়া হয় কেনো?

প্র – Mutual Fund এ তো Risk আছে?
উ: – হাঁ, আছে। Risk কথাটি কিন্তু এত ছোটো ভাবে বিচার করা ঠিক নয়। সত্যিই কি তাই, Guaranteed investment এ কি কোনোই ঋুঁকি নেই? এখানে বিনিয়োগ করা টাকা কি একই থাকে, কমে যায় না? ধরুন বোঝানোর সুবিধার জন্য ধরছি যে ১৯৭২ সালে ৫ কেজি চালের দাম ছিল ১০ টাকা। এবার যদি আপনি ঐ ১০ টাকাটি স্টেট ব্যঙ্ক অফ ইন্ডিয়াতে ৮.১%সুদে ফিক্সড ডিপোজিট করে রাখতেন তাহলে আজ ওটি হবে আনুমানিক ৯৪ টাকা (আয়কর ৩০% ধরে)।
খুব ভালোকথা, আপনি বলতেই পারেন যে আপনি আপনার ক্যাপিট্যেলটাকে সুরক্ষিত রেখে এত রিটার্ন পেয়েছেন। কিন্তু গল্পের অন্য একটা দিকও আছে, তা হল এই ৪১ বছরে গড় কনজিউমার প্রাইস ইনডেক্স বেড়েছ ৭.৭% হারে। সুতরাং যুক্তি অনুসরে বলা যায়, যে ৫ কেজি চাল ১০ টাকায় পওয়া যেতো এখন তার দাম হবে ২২৫ টাকা। দয়া করে বাস্তবের সাথে মেলাতে যাবেন না। আমি Logic টা বোঝানোর চেষ্টা করছি। এখন আপনি আপনার ঐ ফিক্সড ডিপোজিটের ৯৪ টাকা দিয়ে মাত্র ২.৪ কেজি চাল কিনতে পারবেন।
অর্থাৎ যদি Purchasing power কে বিবেচনা করাহয়, (যেটা অবশ্যই করা উচিত) তাহলে বলা যেতে পারে আপনি ফিক্সড ডিপোজিটের মাধ্যমে ৫২% গরীব হয়ে গেলেন। আপনি এখানে বলতে পারেন আপনার ফিক্সড ডিপোজিটে কোনো ট্যাক্স লাগে না। ঠিক কথা, আমি আসলে যেটা বলতে চাইছি সেটা হল ইনফ্লেশন কিভাবে আপনার ফিক্সড ডিপোজিটের আনন্দকে মাটি করে দেয়।

ধরা যাক অজ ১ কেজি আপেলের দাম ১০০ টাকা। কিন্তু আপনার ঐ ১ কেজি আপেলই প্রোয়োজন, তবে সেটা আজ নয় আগামী ১ বছর পর। আজ আপনি ১ কেজি আপেল কিনে ঘরে রেখে দিতে পারবেন না, নষ্ট হয়ে যাবে। যদি আপনি আজ ঐ ১০০ টাকাটি ফিক্সড ডিপোজিট করে রাখেন, এবং তার সুদের হার ৮%হয়, তাহলে একবছর পর ঐ টাকাটি বেড়ে হবে ১০৮ টাকা, কিন্তু ধরা যাক ঐ ১ বছরে ইনফ্লেশন ১০% বেড়েছে, তাহলে ঐ ১ কেজি আপেলের দাম এখন হবে ১১০ টাকা। এক বছর আগে যে ১০০ টাকায় আপনি ১ কেজি আপেল কিনতে পারছিলেন আজ ৮% রিটার্ন এনজয় করার পরেও তা পারছেন না। তাই নয় কি?

মনে রাখতে হবে আপনার Income অনেকটাই আপনার Control এ, কারন বেশিরভাগ সময়ই হয়তো আপনি আপনার ability বাড়িয়ে নিয়ে Income বাড়িয়ে নিতে পারেন, কিন্তু যেটা আমার আপনার কারুর কোনো Control এ নেই তা হল Inflation. ও আমাদের অজান্তেই অনেক কিছু ঘটিয়ে দেয়। এই কারনে Inflation কে বলা হয় silent killer।

ধরুন আপনার বয়স আজ ২০১৪ সালে ৪০ বছর এবং বর্তমানে সংসার চালানোর ব্যয় হয় ১০,০০০ টাকা মাসে, আপনিকি জানেন যখন আপনি ২০২৯ সালে Retire করবেন তখন যদি আপনি আপনার খরচর বা Life style পরিবর্তন নাও করেন তাও ঐ খরচ বেড়ে হবে ৪৬,৫০০ টাকা প্রতি মাসে (৮% inflation rate ধরে), আর যখন আপনি যখন আপনি ৮০ বছর বয়সে পৌঁছোবেন তখন ওটিই বেড়ে হবে ২,১৭,০০০ টাকা প্রতি মাসে।
আপনার Income এর চালু থাকলেই যে আপনার পাত্রটি ভর্তি হবে এমন ভাবার কোনো কারন থাকছে না, কারন Inflation এবং Tax আপনার অজান্তেই অনেকটা খেয়ে নিচ্ছে।

Tax & Inflation

Risk সব যায়গাতেই আছে, কোথাও কম বা কোথাও বেশী। যেটা দরকার তা হলো Risk কে কিভাবে Control করা যায় সেটা জেনে নেওয়া। ধরা যাক কোনো একজন ব্যক্তির Retirement পর চলার জন্য একটি ১ কোটি টাকার Fund এর প্রোয়োজন। তিনি Financial Planner কাছে Plan করে Risk appetite বুঝে ২০ বছরের জন্য ১৫% Rate of Return এ প্রতি মাসে মাত্র ৭৬২৩ টাকা করে Invest করা শুরু করলেন। আর একজন ব্যক্তি, অজানা Risk এর ভয়ে Assured Fund এ প্রতি মাসে ঐ একই টাকা Invest শুরু করলেন। এই ব্যক্তি Retirement এর সময় পাবেন ৪৩,৩৭,৪৭৯ টাকা যা তার Goal থেকে অনেক অনেক পিছনে। আর তিনি যদি ঐ ১ কোটিই পেতে চান ঐ ৮% Assured Fund থেকে, তাহলে তকে ২০ বছর ধরে প্রতি মাসে ১৭৫৭৪ টাকা করে Invest করতে হবে।

আশাকরি উপরের Example টা থেকে বুঝতে পারছেন যে আজকের Market নির্ভর Economy তে Personal Finance এর গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নেওয়ার পূর্বে কেনো Professional Financial planner পরামর্শ নেওয়ার প্রোয়োজন কতটা।

প্র – আচ্ছা অনেকেই ভাবে যে Mutual Fund অনেকটা Chit Fund এর মত?
উ:- আসলে এই ধারনাটা এসেছে কিছু মানুষের মধ্যে কারন তারা হয়ত দেখেছেন বা শুনেছেন খুব অল্পসময়ে জন্য কেউ একজন Mutual Fund এ টাকা রেখে অনেক Return পেয়েছেন বা অনেক টাকা Loss করেছেন, এটা থেকে। এই দুটো ঘটনাই Mutual Fund এ হতে পারে। কেউ যদি সাইকেলে চেপে আন্দামান যেতে চায় তাতে সাইকেলর কোনো দোষ নেই তাকে তার গন্তব্যে পৌঁছে না দিতে পারার জন্য। তিনি ঐ সাইকেলে চেপেই অন্য গন্তব্যে অনায়াসেই যেতে পারেন।
Mutual Fund থেকে Tax ছাড় পাওয়া যায়। ৮০ সি ধারায় Invest করে যেমন ১৫০০০০ টাকা পর্য্যন্ত ছাড় পাওয়া যায় তেমনি ইকুইটি সংক্রান্ত Fund এ Invest করলে ৩৬৫ দিন পর থেকে পুরো টাকাটিই করমুক্ত। এখন এই Tax ছাড় কি কোনো Chit Fund দিতে পারে? Tax নেয় কে Gov. of India। আর ছাড়ও দেয় Gov of India। অর্থাৎ বরং বলা যেতেই পারে Mutual Fund Indirectly Gov. দ্বারা নিয়ন্ত্রিত।
Mutual Fund এ Invest করতে গেলে KYC লাগে। এই KYC কার নির্দেশে করতে হয়? অবশ্যই Gov. of India। আর কোথায় KYC লাগে? Bank, Post office, Insurance, Demat A/C এ। এগুলির কোনোটাই Cheat Fund নয়। বরং এগুলির প্রত্যেকটিই এক একটি Regulatory Body দ্বারা নিয়ন্ত্রিত।

প্র – ধরুন, আমি Equity Mutual Fund এ Invest করেছি আমার বাচ্ছার Higher Education Planning হিসাবে, এবার যখন আমার Requirement আসবে তখন যদি Market নেমে যায় তো কি হবে?
উ:- আমি আগেই বলেছি Market মানেই ওঠা নামা থাকবেই। FD Market এও একই ঘটনা ঘটে। আমি দেখেছি অনেকেই বাইরে বেড়াতে যাবার আগে তাদের House Physician এর কাছে গিয়ে জেনে নেন যাতে তিনি বা তারা বেড়াতে যাওয়ার আগে বা বেড়াতে গিয়ে অসুস্হ হয়ে না পড়েন, যদিও বা অসুস্হ হন তাহলে কি ব্যবস্হা নেবেন তা জেনে নেন। এও তাই যে কোনো Market তার নিয়মেই চলবে, আপনাকে তার মধ্যেথেকেই বিভিন্ন Technical Strategy আছে যেগুলির মাধ্যমে আপনার Investment টিকে Protect করতে হবে। যদি আপনি কোনো Financial Planner এর মাধ্যমে এই Planning টি করে থাকেন তাহলে চিন্তার কোনো কারন নেই, কারন আপনার Planner প্রত্যেক বছর আপনার সাথে বসে আপনার Planning টি কতটা অগ্রগতি হয়েছে, এবং এখন কি Measurement নেওয়া প্রোয়োজন সব ব্যবস্হা করে দেবেন।

প্র – Mutual Fund এর মাধ্যমে কি ৮০ সি ধারায় Tax Savings সম্ভব?
উ:- সম্ভব, Mutual Fund এ ELSS (Equity Linked Savings Scheme) নামে যে Scheme গুলি আছে ওতে Invest করলে ৮০ সি ধারায় ১,৫০,০০০ টাকা পর্য্যন্ত Tax এ ছাড় পওয়া যায়। এই Scheme এ মাত্র তিন বছরের Lock থেকেই এই সুবিধা পাওয়া যায়।

তবে আমার মত হল শুধুমাত্র Tax Savings এর দিকে জোর না দিয়ে Tax Planning এর দিকে গুরুত্ব দিলে ভাল ফল পাওয়া যায়। শুধুমাত্র Tax Savings এর মাধ্যমে জমানো টাকা Lock in Period শেষ হলেই অনেকেই বিভিন্ন কাজে লাগিয়ে Consume করে ফেলেন। Tax Savings এর সঙ্গে সঙ্গে নিজের Goal এর সঙ্গে ঐ Savings কে জুড়ে দিতে পারলে অনেক বেশি সফলতা আসে।

প্র – আমি একজন Retired Person আমার জন্য কি Mutual fund এ কোনো Fund আছে?
উ:- Mutual Fund এ একটি বাচ্ছার জন্যও যেমন Fund আছে ঠিক তেমনি একজন Retired Person এর জন্যও Fund আছে। Mutual Fund সব মানুষের জন্য।
Mutual fund এ বিভিন্ন Debt fund আছে, Fixed Maturity Plan, Monthly income plan, Liquid Plan ইত্যাদি অনেক ধরনের Tax Efficient Plan আছে।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

6 thoughts on “প্রশ্ন উত্তরের মাধ্যমে Personal Finance Guidance – 2nd Part”

  1. ১৯৭২ সালে ১০ টাকা ৮.১% সুদে রাখলে এখন তা ৯৪ টাকা (৩০% আয়কর ধরে )। আমার প্রশ্ন আয়কর ৩০% কেন ধরছেন ? আর ৩০% আয়কর না ধরলে ঐ ১০টাকা এখন কত হত ?

  2. Amar mane hay 30% Income tax is considered assuming people will be , in higher tax bracket.

    Nice Post , Informative and lucid .

  3. Everything is related to market … but the thing is that whenever there is an advertisement of a health policy or any loans in either electronic media or printing media the risk factors are hidden within an asterix mark with a quote of ‘conditions apply’ in very very small font size, on the contrary when the same happens with a ‘mutual fund’ product a very speedy voiceover is heard or seen in the background with a quote of ‘ mutual fund investments are subject to market risk; please read the offer document carefully’ – this voiceover has an effect in general audience that as if mutual fund is the only financial product having high risks and low security. Though I do not know very much but as and when I have observed the general audiance who are government servants but below the rank of UDC or alike and communicated with them the above observation clicked into my mind.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top