Wealth Creation Strategy in Changing Situations

 

আজ একটু অন্য বিষয় নিয়ে আলোচনা করার ইচ্ছা আছে, জানি না কজনের মনোমত হবে। আমাকে Professional কারনে বহু ধরনের মানুষের সাথে আলোচনা করতে হয়। কিছু পড়াশোনাও করতে হয়।

আজ Private Sector এ যারা চাকরী করছেন তাদের মধ্যে কজন বলতে পারবেন যে তিনি ঐ Company থেকেই 60 Year Age এ Retire করতে পারবেন?

কজন এটা অন্তত বলতে পারবেন যে আগামী তিন বছর তিনি ঐ Company তেই চাকরী করবেন এটা নিশ্চিৎ?

আজ কজন Employer Experience ওয়ালা Employee Hire করার জন্য খুজছেন? আপনার আমার Ability থাকতেই পারে, But ঐ Ability কি Sellable Ability? কারন Employer হয়তো খুঁজছে Change-Ability।

আমার Ability আছে, Experience ও আছে, কিন্তু সময়ের সাথে সাথে Technology সব Change করে দিয়েছে। আজ আমি যে কাজটা করছি যে Salary র বিনিময়ে ঐ কাজটাই হয়তো আমার Company 1/3 rd Salary দিয়ে একজন Modern Technology শিক্ষ্যায় শিক্ষ্যিত Ambitious Young কাউকে সহজেই পেয়ে যাবে। সে হয়তো অনেক বেশি Energy নিয়ে ঐ কাজটাই করবে, কারন এক তো তার বয়স অল্প, অপরদিকে তার ভবিষ্যতে উন্নতির হাতছানি। এমত Situation এ আপনি Employer হলে আপনিও কি আমায় Experience আছে বলে চাইবেন? It’s question of Profitability, Question of Cost minimization, Question of Survival ইত্যাদি।

 

যুগ যুগ ধরে এই Change এই ভাবেই যাদের Changeability কম থাকে তাকে বিপদে ফেলেছে। পার্থক্য আগে Change গুলোর Effect আসতো অনেক অনেক দেরীতে আর এখন যা ঘটছে বা ঘটবে সব Technology র দৌলতে চটজলদি। একটা সময় ছিলো যখন Printing ব্যবস্থা ছিল না, তখন Knowledge ছিলো Limited লোকের কাছে, যাদের ঐ Knowledge ছিলো না তারা যাদের Knowledge ছিলো তাদেরকে ঈশ্বর দত্ত খমতাশালী বলে মেনে নিত। তার পর তাল পাতায় লেখা হতো, এবং সেগুলো Limited কিছু লোকেরা পড়বার সুযোগ পেতো, তাদের বলা হতো পন্ডিত ব্যক্তি। তার পর এল Printing System, একজনের Knowledge বইতে লেখা হোলো, যারা সেগুলো পড়ল এবং তাদের মধ্যে যারা সেগুলো স্মরন রখল ও Implement করল তাদের Society বলল Knowledgeable ব্যক্তি। ঐ গুরু বা পন্ডিতদের থেকে এদের এবার কদর বেড়ে গেল। এই System টার পুরো ফয়দা তুলল ইংরেজরা। তারা তাদের ঐ বিশাল সাম্রাজ্য সামলাবার জন্য এমন একটা Education System তৈরী করল যেখানে খুব ভালো মনে রাখতে পারলে Award পাবে, 1st Rank, Gold Medal, ইত্যদি। মুখস্থ ভলো করতে পারলে এবং একটা Time Period এর মধ্যে সেটাকে যারা Recall করতে পারবে তাদের Better Job, Intelligent ইত্যাদি দিয়ে Recognize করা হবে। Computer ছিলো না। অতএব এখানে একজন যা লিখবে তা যেন ওন্যত্র অপর জন যাতে সহজেই বুঝতে পরেন, তাই চালু হলো ভালো হাতের লেখার জন্য Extra Marks।Computer ছিলো না, তাই চটজলদি Math যে করতে পরবে তাকে Special Award দেওয়া হবে, ইত্যাদি।

এই System এ Creativity র কোনো যায়গা নেই। Ability র কিছু Criteria ঠিক করে দেওয়া হলো, যারা ওটা Cross করবে তারা হবে Successful, আর বাকিরা করবে Physical কাজ। প্রচুর কর্মীর দরকার ছিলো। শুরু হলো ক্রীতদাস প্রথা। এবার এলো Machine, এই প্রথার বিলোপ ঘটালো। এরপর এলো Computer বেশ কিছু Change হলো। এল Internet, অনেক কিছু Change হলো। আসছে বা এসে গেছে Artificial Intelligence যা অনেক কিছুরই খোলনলচে বদলে দিচ্ছে। এর পর আসছে Hacking থেকে মুক্তি পাবার জন্য, আর আরো Trustable Transaction এর জন্য এবং অনেক অনেক কম Time এ ও কম Cost এ Money Transfer করার জন্য Block chain system, Cryptocurrency- এগুলো হয়তো অদূর ভবিষ্যতে অনেক Intermediary like Bank তাদের Vanish করে দিতে পারে।

 

 

একটা FRDI Bill দেখেই তো মানুষ আঁতকে উঠেছে, wait করুন Change কে আমি আপনি কেউই Resist করতে পারব কি? আগের যে কিছু Change বললাম, যেগুলো হয়েছে সেগুলো কেউ কি ঠেকাতে পেরেছিলো? Delay হতে পারে। সব Change কি সবারই জন্য ভালো হচ্ছে? না হচ্ছে না। নির্মম সত্য হলো যিনি Change এর সঙ্গে সঙ্গে নিজের Ability বাড়িয়ে নিতে পারবেন তার কাছে Change Harmful নয়। এই Change গুলোর সাথে সাথে Economy ও স্বভাবিক নিয়মে বার বার Change হয়েছে বা আরো হবে। তাই তো আজ 14% Bank Interest থেকে আজ 6.5%, Assured Bank Deposit তো আজ প্রায় সোনার পাথরবাটি হতে চলেছে। একটা সময় Life Insurance ছিলো Investment Product, আর আজ?

আজও বহু মানুষ Product, Return এই সমস্ত Concept থেকে নিজেকে কিছুতেই বের করে আনতে পারছেন না। খুব সমস্যায় পড়ে যেতে পারেন কিন্তু এনারা। সব Change হবে আর Particular একটা Product বা Particular একটা Asset Class আপনাকে আপনার Purpose Serve করিয়ে দেবে এটা কি Situation এর বিপরীতে ভাবা হচ্ছে না? এবার বলি এই লেখাটা এই ভবে শুরু করে লিখলাম কেন? বহু মানুষ যারা এই Blog টা পড়েন অথচ তাদের অনেকের সঙ্গেই আমার কোনো Business গত যোগযোগ নেই, এমনকি চেনা পরিচিতিও নেই, তারা বিভিন্ন সময়ে Mail করে বা Phone করে আমার কাছে জনতে চান ভালো Product এর একটা নাম, যেটাতে খুব ভালো Return পাওয়া যাবে। আমি করজোড়ে তাদের জানাচ্ছি, সত্যি সত্যি আমি জনি না এরকম Fund এর নাম। যদি জানতাম তাহলে একবার ভাবুন আমি কি এই কজটা করতাম বা করার প্রয়োজন হতো? পৃথিবীতে কারুরই কি ভবিষ্যতে কে বেশি Return দেবে এটা জনা সম্ভব? জানলে তিনি আপনাকে বা আমাকে খমকা জানাতেই বা যাবেনটা কেন? যিনি ঐ Fund টি পরিচালনা করছেন তিনিও কি জানেন? আমার ধারনা কেউ জানে না, কিছু ব্যক্তি জানার ভান করে ওটাকেই Marketing করে। আমার অক্ষ্যমতা এবং আমার ব্যক্তিগত মত জানালাম, এর মানে আমি কখনোই আপনার মতকে অগ্রাহ্য করছি না।

Return আসে Regular Investment, Patience, Regular Monitoring এরকম কিছু Simple Factor থেকে আসে। কখন কোন Product থেকে সরে যেতে হবে এগুলো আপনার Advisor Guide করতে পারেন। শ্রীকৃষ্ণ কিন্তু যু্দ্ধ করেন নি অর্জুনকে শুধু Guide করেছিলেন। ওটাই ঐ যুদ্ধের Difference Create করেছিল। আমাদের শিক্ষ্যকরা কিন্তু আমাদের পরিবর্তে পরীক্ষ্যায় বসেন নি, তাঁরা শুধু Guide করেছেন।এই  Changing Situation এ আপনি তো আপনাকে নিয়েই ব্যস্ত থাকবেন, তখন আপনার Investment নিয়ে আপনার Requirement, আপনার Mindset, Risk appetite অনুযায়ী কি করলে আপনার Purpose Fulfill হবে ওটা Mentoring করাই বোধহয় একজন Advisor এর কাজ। এরকম একজন Advisor এর Advice নিয়ে চলুন আখেরে লাভ বই খতি হওয়ার যায়গা নেই।

জানিনা আপনাদের এই লেখাটা আদৌ কাজে আসবে কি না। যদি ভলো লাগে তো Comment করতে ভুলবেন না। পরবর্তি সময়ে তাহলে Block Chain, Crypto Currency বা এই ধরনের কিছু বিষয় নিয়ে লেখার সাহস পাবো। এতক্ষ্যন আমাকে সহ্য করার জন্য ধন্যবাদ।   
 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

14 thoughts on “Wealth Creation Strategy in Changing Situations”

  1. Friends, দীর্ঘ 22 বছর চাকরীর পর 53 Years Age এ এসে Situation বলছে আজ আমার প্রোয়োজনীয়তা শেষ হয়ে গেছে। খুব কঠিন পরিস্থিতি।

    এই নিয়ে Mr. Roy এর সাথে আমার প্রচুর Discussion হয়েছে। আমার তো সেভাবে আর খুব কিছু করার নেই, যেটুকু আছে করব। Friends, Mr. Roy কে একজন Just Financial Advisor হিসাবে দেখবেন না, ওনার Outlook, বিভিন্ন বিষয়ে জ্ঞান, সকলকে অনেক উপকৃত করতে পারে। ওনার এ বিষয়ে ধরনা এখানে যা লিখেছেন তার থেকে অনেক বেশি, Just Stick to him and Use him। It’s my suggesation ।

  2. Mr. Roy একদম সঠিক কথা লিখেছেন। আজ প্রায় বেশিরভাগ মানুষ Job Insecurity তে ভুগছেন। Changes গুলো এত দ্রুত হচ্ছে যে Adjust করাই বেশ শক্ত হয়ে যাচ্ছে। ভাগ্য ভালো আপনাকে পেয়েছি বলে Savings, Investment এর ব্যপারটায় মাথা ঘমাতে হয় না। লেখাটা অত্যন্ত সময় উপযোগী লেখা। Thanks Mr. Roy.

  3. Amlan Mukhopadhyay

    Change তো অনেক দেখলাম। স্কুলে ছেলেমেয়েদের লেখাপড়াতে আর নিজেদের চিকিৎসা করাতে গিয়ে মানুষ দিশেহরা হচ্ছে। 2004 এর পর Government Job এ Join করা ব্যক্তিদের ও Pension এর দায়িত্ব সরকারের নয়। 14% Interest Rate থেকে আজ 6.25% Interest Rate, আবার শুনছি নাকি Bank এর লোকসানের অঙ্কও Bank এর Depositer দের নিতে হবে। এই সাংঘাতিক Fundamental Changes এর যুগে আপনার মত Mentor পেয়ে স্বস্তি বোধ করি। আপনার দীর্ঘায়ূ কামনা করি।

  4. সত্যিই Mr. Roy, Product যদি সব সমস্যার সমাধানই হতো তাহলে PPF, Bank FD, Insurance এই সমস্থ Investment Product গুলোর এই হাল কেন? সকলের জ্ঞাতার্থে জানাই সেই কোন 2007 এ Mr. Roy একদিন আমায় দেখালেন যে আমার Insurance Product গুলো Continue করলে আমি কত Loss করব। সব বুঝেও মন থেকে ও গুলোকে Surrender করতেও পারছিলাম না আবার যেহেতু Mr. Roy কে ভরসা করি, বিশ্বাস করি বলে ওনার কথাটও অগ্রাহ্য করতে পারছিলাম না। আজ ভাবি ভগ্যিস ঐ Product গুলো থেকে বেরিয়ে এসেছিলাম না হলে আজ যে Wealth Creation হয়েছে তার ভগ্নাংশ ও হওয়া সম্ভব ছিলো না।

    যেহেতু আমি অনেকদিন ধরে Mutual Fund এ Invest করছি, Mutual Fund এও তো উনি 2008 এ বেশকিছু Product Change করে দিয়েছিলেন, তার Result এখন তো আমি দেখতে পাচ্ছি। আমি ওনার মতো Professional কে বিশ্বাস করি, ভরসা করি।

  5. Prof Anirban Karfa

    অশোক বাবু, আমি একটা Simple বিষয় বুঝি, সেটা হলো আমি যেটা জানি না, যেটা বুঝি না, বা বুঝলেও আমি সেটায় Professional ব্যক্তি নই, সেটা সেই Field এর যোগ্য Professional ব্যক্তির পরামর্শ ও সাহায্য নেওয়া উচিৎ। Half Knowledge বা Trial & Error Process ভয়ঙ্কর। Finance এ তো আরো ভয়ঙ্কর। কারন Finance এ Time Factor টাই তো সব থেকে Important। Safety Security একজন Professional ব্যক্তি ছাড়া কে দেখবে। আমি মনে করি অশোক বাবুর মতো এত Knowledgeable , Honest এবং Serious Professional পাওয়া তো ভাগ্যের ব্যপার।

  6. Mr. Roy, Thank you again for another educating article. The vivid experiences that you share with us find common elements in our individual cases as well. The article is very relevant in to this generation. It would be very useful if you could write something on the new currencies which are attracting investment world over. The article on Bitcoin enlightened us to a large extent. It would be helpful if we get some thing more to know on similar recent systems and their issues.
    Thank you once again for keeping us updated as an informed investor.

  7. লেখাটিতে কোনো কিছুই অস্বীকার করার কোনো জায়গা নেই। সরকারি বেসরকারি সব sector এ rapid change এর সাথে পাল্লা দিতে গিয়ে সকলেরই একই অনুভুতি।এমতাবস্থায় finance এর মতো গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ের change গুলোকে analysisকরা আর সেই অনুযায়ী উপযুক্ত জ্ঞান ছাড়া planing কোরতে যাওয়া যে চরমতম মুরখামি সেটা অনুভব করতাম। তাই দরকার ছিল একজন উপযুক্ত guide এর। আপনাকে পেয়ে সেই সমস্যা মিটেছে, তবে বড় দেরি হয়ে গেছে। যাইহোক better late than never।আপনি ভালো থাকুন তাহলে আমরাও ভালো থাকবো।পরবর্তী লেখার অপেক্ষায় রইলাম, ধন্যবাদ।

  8. So true.We have to change yourself as per need of the situation & we should not be stubborn in our own ideas.We should exchange and or share our views in this changing scenario.Thank you Mr.Roy for your valuable suggestion.

  9. Bortoman poristhitite somoy upojogi bishoy e khub i guruttopurno article. Bhobisyot e ki bhabe amra grow korte pari sei bishoy e amader sotorko korbar jonno dhononobad. Finance er bishoy e advisor chhara egono kotota kothin seta bigoto koyek bochhrer govt. decision gulo dekhlei bojha jay. Kono bishoy ei assurance paoa khub kothin….nijeke toiri rakha…updated rakha …changing scenario te nijer mindset thik jaygay rakhar jonno ekjon mentor or advisor er khub i proyojon. Apni sei kajtai kore cholechhen…dhonnobad dada.

  10. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনার এই লেখাটি যে কতটা সময়োপযোগী সেটা ভবিষ্যত্ বলবে , কিন্তু যারা লেখাটি পড়ে আপনার উপর নির্ভর করতে ভবিষ্যত্ অবধি অপেক্ষা করবে তাহাদের ভবিষ্যত্ যে কঠিন থেকে কঠিনতর হবে সে বিষয়ে সন্দেহ নেই । ভারতবর্ষের এই দ্রুত আর্থ-সামাজিক পরিবর্তনের গতির সাথে তাল মিলিয়ে চলতে গেলে যে একজন উপদেষ্টার প্রয়োজন যিনি যত তাড়াতাড়ি বুঝবেন তিনি তত বিপদ থেকে দূরে থাকবেন । পুনরায় ধন্যবাদ আপনাকে ।

  11. Arindam Bhattacharya

    Really we are very insicure in our professional career, we don’t know what will do after 2 years or later. May be we don’t have clear vission and plan or we are not accepting fast technological enhancement.

  12. Kalyanbrata Das

    খুব খুব ভালো লাগলো। আরো এই রকম লেখা পড়তে চাই। এই বিষয়টি এত গুরুত্বপূর্ণ অথচ এই সম্পর্কে সঙ্খেপে তেমন কিছু জানা যায় না। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top