কিছু Tips

Tips

আজ আমি কিছু খুব সাধারন অথচ খুব জরুরী বিষয় আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি।

আচ্ছা আপনার হয়তো Life Insurance করা আছে কিন্তু কোনো কারনে আপনার যদি কিছু হয়ে যায় তাহলে আপনার Spouse জানেন তো কিভাবে, কোথায় গিয়ে Claim দাবী করতে হবে? প্রথমত আপনার Policy Bond কোথায় থাকে তা তাদের জানা আছে তো? আপনার Policy Bond এ নমিনী করা আছে তো? এই একই কথা প্রযোজ্য Fixed Deposit, PPF, Health Insurance, De-mat account, Mutual Fund Investment প্রভৃতি প্রত্যেকটির খেত্রে।

কিভাবে এগুলি থেকে টাকা পেতে হবে এবং তার জন্য কার সাহায্য নেওয়া যেতে পারে সবিস্তারে যদি লিখে ঐ Paper গুলির সঙ্গে রেখে দেন তো খতি কি? Insurance হলে তাতে কোনো Rider নেওয়া আছে কি না তা লিখে রাখা প্রয়োজন। যদি Online এ কিছু করা হয়ে থাকে তাহলে কি ভাবে আপনার অবর্তমানে সেটিকে Seattle করতে হবে সবিস্তারে লিখে রাখা জরুরী। কারন আমার আপনার চারপাশের লোকজন Personal Finance এর ব্যপারে খুব একটা সচেতন নন। আর আজকের Nuclear family র যুগে আপনি যে খুব বেশি মানুষকে দরকারের সময়ে কাছে পাবেন তারও নিশ্চয়তা কোথায়?

এরকমটি যেনো নাহয় যে সঠিক জিনিষটা না জানার জন্য ভুল লোকের কাছে ভুল Suggestion নিয়ে আপনার অবর্তমানে আপনার Spouse বেশ কিছু অর্থ খুইয়েই ফেললেন। একটা File Maintain করুন এবং সেটি কোথায় থাকে বাড়িতে জানিয়ে রাখুন।
বিশেষ করে আপনার Health Insurance এর Card টি আপনি কোথায় রাখেন ওটা ভীষন জরুরী। কারন আপনি সুস্হ থাকলে তো আপনিই সব ব্যবস্হা করে নেবেন কিন্তু আপনি অসুস্হ হলে কি হবে? Card টি কোথায় রাখা থাকে সেটা জানিয়ে রাখুন। কোন কোন Hospital এ আপনার যে Insurance co. র Health Insurance করা আছে তার Cash less facility আছে তার একটা List রাখা আছে তো? কোন Phone number এ Phone করে জানাতে হবে যে আপনি বা আপনার Family র কেউ অসুস্হ সেটা লিখে রাখুন। এবং ঐ একই যায়গায় লিখে রাখুন আপনার Emergency fund থেকে কিভাবে টাকা তুলতে হবে তার বিবরন।

আপনার Property র দলিল যেন ঠিক ঐ একই যায়গায় থাকে। আপনার Passport, Driving license, Voter card, Pan Card, Debit card, Credit card, Mark sheet, Admit card প্রভৃতি গুরুত্বপূর্ণ Document গুলিকে আপনি Scan করে একটা কপি Mail এর Folder এ বা Google Drive এ Password protected করে রেখে দিতে পারেন। কারন এগুলির কোনো একটি খোয়া গেলে Copy থাকা জরুরী। অনেক সময় Debit Card হারিয়ে গেলে Card টি Block করতে গেলে Card এর number টি জানতে চায়।

এবার আমি একটা এমন বিষয় নিয়ে কথা বলতে চাইছি যেটা জানা আমার মতে খুব জরুরী। আজকাল আমি আপনি চাই বা না চাই আমাদের ATM Card, Credit Card, Online Banking ইত্যাদি গুলিকে ব্যবহার করতে হয়। আমি দেখেছি অনেকেই কোনোকিছু গন্ডোগোলের ভয়ে এগুলির থেকে নিজেকে দুরে সরিয়ে রাখেন। এটা কোনো কাজের কথা নয়। যেদিন বা সময় আসছে তাতে কতদিন নিজেকে দুরে সরিয়ে রাখা যাবে এনিয়েও অনেক প্রশ্ন থেকেই যায়। তার থেকে বরং একটু আলোচনা করে দেখেনি চলুন যে কি কি সাবধানতা নিলে বিপদের সম্ভবনা কম।

প্রথমেই আপনার Credit Card বা Debit Card এর CVP No টি ঘসে তুলেদিন এবং Number টিকে মনে রাখতে পারলে ভালো না হলে কোনো কাগজে লিখে সেটিকে সুরক্ষ্যিত যায়গায় রেখে দিতে পারেন। অবশ্যই Mobile এর মধ্যে বা Computer এর মধ্যে বা কোনো কাগজে লিখে Card এর সঙ্গে রাখবেন না। নীচের ছবিটি থেকে কোন Number টি CVP number দেখে নিন।

CVP

কখোনো Card এর Expiry Date আর এই CVP No কাউকে (এমনকি আপনার Card টি যে Bank এর তারা চাইলেও) Phone এ বা Email এ জানাবেন না। কোনো Site এ Transaction করার আগে site টি কতটা সুরক্ষ্যিত জেনে তবে এই Number টি প্রয়োগ করুন।

কোনো Hotel, Restaurant বা Petrol Pump বা কোথাও Card এর Pin অন্য কাউকে Entry করতে দেবেন না, নিজেও যখন Pin Number Put করবেন তখন দেখে নেবেন কোনো CCTV তে আপনি কি Pin দিচ্ছেন তা ছবি উঠছে কি না। অনেকেরই একটা স্বভাব আছে এই Pin number টি Phone এর মধ্যে বা একটা কাগজে লিখে Card এর সঙ্গে রেখে দেন, এটা একটা মারাত্নক ভুল।

Swip

এ প্রসঙ্গে বলে রাখা ভালো Reserve Bank থেকে বা IRDA, SEBI, বা এরকম অনেক Regulator এর নাম ব্যবহার করে অনেক অসাধু ব্যক্তি অনেক মানুষের কাছথেকে Phone এ বা Email এর মাধ্যমে অনেক তথ্য হাতিয়ে নিয়ে অনেকেরই সর্বনাশ করেছে। Phone বা Email এ PAN No, Date of Birth, Card Number, CVP No, Expiry Date, Bank Account no. ইত্যাদি এই ধরনের তথ্য একদম জানাবেন না।

আপনি যদি Regular Card ব্যবহার না করেন তাহলে রোজ Card Carry করবেন না। Card হারিয়ে গেলে কোন Number এ Phone করে Card টি Block করতে হবে তা অন্তত দুটি Mobile এ Save করে রাখুন। কোনো কারনে হটাৎ বেশ কিছুক্ষ্যন যদি আপনার Mobile Phone এ Network না থাকে তাহলে খবর নিন অন্যের Mobile এ ঐ Network টি আছে কিনা, যদি সবার থাকে অথচ শুধু আপনারই না থাকে এবং Mobile Set টি ঠিকই থাকে তাহলে সুরক্ষ্যার জন্য Online bank এবং Card এর Pin ইত্যাদি গুলি তারাতারি পরিবর্তন করার ব্যবস্হা করতে পারেন কারন Hacker রা আপনার Account Hack করার আগে আপনার Mobile টিকে Hake করে।

Direction

Bank এবং Card এ Transaction এর সময় OTP (One Time Password) দেওয়ার ব্যবস্হা রাখুন। আপনার Bank A/C বা Card এর Transaction ঘটলেই যাতে আপনার Mobile এ SMS আসে তার ব্যবস্হা চালু রাখুন। আমার মত হল নিজের Date of Birth এর সঙ্গে মিল করে কোনো Password Set না করাই ভালো। মাঝে মধ্যেই Bank এবং ATM এর Password change করে নিলে ভালো হয়। Password সব সময় বড় এবং Alpha numeric character এবং Special character use করে রাখা ভালো। আপনার তৈরী করা Password টি কতটা Strong হয়েছে তা Check করে দেখে নিন Social Network site বা অন্য কোনো যায়গায় এই Password Use নাকরা উচিৎ।

খুব বিশেষ প্রয়োজন ছাড়া জনবহুল এলাকা ছাড়া কোনো ATM Use না করাই ভালো। গভীর রাত্রে ATM Use না করতে হলেই ভলো হয়। যখন Bank এর Site খুলবেন আলাদা Browser ব্যবহার করুন। Updated Original Anti Virus ব্যবহার করুন। নিজের Computer এর OS যেমন Windows 7 Or 8 ইত্যাদিকে সবসময় Update রাখুন। Firewall on আছে কিনা দেখে নিন। Online Banking transaction করার সময় Virtual Key Board Use করুন।

Log in করার সময় কখোনো User Id বা Password Save করবন না। আপনার তৈরী করা Password টি কতটা Strong হয়েছে সেটা Check করে নিতে পারেন https://howsecureismypassword.net/ এই Link টি Click করে। অনেকেই Cyber Cafe অথবা অন্য কারুর PC ব্যবহার করে Banking Transaction করে থাকেন। আবার অনেকে Office এর LAN connection এ যুক্ত PC তেও Banking Transaction করে থাকেন। এগুলোকে এড়িয়ে চলতে পারলে ভালো হয়।

আমি Computer Expert নই, খুব সাধারন কিছু ব্যপার জানালাম মাত্র। যদি মনে হয় উপরের এগুলির কোনোটি কাজে লাগবে তাহলে একটু মতামত জানালে পরবর্তি কালে আরও কিছু বিষয় নিয়ে জনাতে উৎসাহ পেতেই পারি।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

8 thoughts on “কিছু Tips”

  1. Indranil Samanta

    Good job, please continue. You may add regarding the maturity date of bank fixed deposits which all of us often forget. The FD is automatically re-invested although we may not want it.

  2. Darun. Thanks Dada for the idea of keeping those common , but essential datas in systematic manner. Please enrich us with more. We r eagerly waiting for your valuable informative idea sharing.

    1. Thanks Everybody. Your are correct Dr Samanta, Many times We forgot the FD Maturity dates. I may give you a tips. You may use Google Calendar to remind you at maturity. There are so many software available in smartphone like “Any do” apps, “Ever note” etc.

  3. Dr. Chanchal Debnath

    These are very basic but most neglected parts of our personal financial planning. Hope people around u will be highly benefited by your precious efforts.

  4. Many many thanks for your continual useful good suggestions in personal financial area. We expect more advice from you.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top