* আপনি কোথায় যাবেন, কখন যাবেন, এগুলো না জানা স্বত্বেও কি কখনো কোন Train বা Bus এ চড়ে বসেছেন? বোধ হয় নয়। এরকম আচরণ যদি কেউ করেন তাকে তো পাগলামি করছেন এটাই বলা হবে, তাই না?

* আপনি কি, কি অসুখ করেছে না জেনে, কোন ওষুধ প্রয়োজন সেটার Expert Advice না নিয়েই কি  Direct ওষুধের দোকানে ছুটে যান, আর সবাই যে ওষুধটা কিনছে অতএব আমি সেটা কিনে নি? 

মনে হয় না এরকম কাজ কেউ করেন। অথচ টাকা পয়সা রাখার সময় আমি হামেসাই বেশিরভাগ মানুষকে ঠিক  এই ধরনের কাজই করতে দেখি। কোথাও যেতে গেলে যেমন Destination Place, Time এগুলোর প্রয়োজন, Medicine Choice করার জন্য যেমন রোগটা Diagnosis হওয়া আগে প্রয়োজন ঠিক তেমনি টাকা পয়সা সঞ্চয় করতে গেলে, সঞ্চয় করার কারন বা Purpose, Financial Goal, Time horizon এগুলো জানা Compulsory। 

রামকৃষ্ণ মিশন বেলুড় মঠ এর এক মহারাজ এর কাছে একবার জানতে চাওয়া হয়েছিল যে এত বছর ধরে পৃথিবীর এত গুলো দেশে আপনাদের সংস্থা রয়েছে, তা আপনারা এতগুলো সন্থার আর্থিক ব্যপারটা কিভাবে সামলান। ঐ মহারাজ খুব সুন্দর একটা উত্তর দিয়েছিলেন, উনি বলেছিলেন আমরা স্বামীজির নির্দেশ মত যে টাকা যে কারনের জন্য বরাদ্দ সেই টাকা একমাত্র সেই কারনেই খরচ করি। “শাকের টাকা শাকে আর মাছের টাকা মাছে খরচ করি, কখনো আমরা মাছের টাকা শাকে ব্যয় করি না।” 

আমি দেখছি আজ সবাই Security খুঁজছেন, সবাই Risk কে Avoid করতে চাইছেন। কোনোParticular Fund বা Product to Some Extent Security বা Risk Protect করতে পারে ঠিকই But Actual Security আসে কিন্তু Proper Purpose Wise Time horizon অনুযায়ী Budget করে আলাদা আলাদা ভাবে যদি টাকা পয়সা রাখা হয় তাতে।ব্যপারটা কিরকম সেটা একটা ছবির মাধ্যমে Explain করছি।আগে ছবিটাকে খুব ভালো করে দেখুন।

 

 

কোন মানুষেরই জীবনে সব টাকা এক সাথে কখনোই লাগে না। কোন টাকা কখন লাগবে? আগে ওটা তো ভাবুন। যে টাকা যখন লাগবে সে টাকা সেই খোপে রাখুন এবং যে খোপের টাকা যে সময়ের জন্য বা যে কারনের জন্য রাখা হয়েছে সেই কারনের জন্যই একমাত্র Use করুন। ওতেই Security। ওটাই Planning। মাছের টাকা মাছে আর শাকের টাকা শাকে ব্যয় করলে কোন দিন কনো Tension থাকে না। কি ভাবে করতে হবে সেটা আপনার Advisor ঠিক করবেন, আপনার ওটা নিয়ে আপনার মাথা ব্যথা নেই। 

দয়া করে রান্নাঘরে নুনের কৌটোয় চিনি ঢেলে  সব গোলমাল পাকাবেন না। এতে সমস্যা বাড়বে বই কমবে না। 

আপনার মন্তব্য পেলে ভালো লাগবে। যদি লেখাটা মনে হয় কার্যকরী তাহলে এই Link টা অন্যকেও Share করে দিতে পারেন।