SIP- Unique way of Investment System

SIP Logic 1

SIP (Systematic Investment Plan), Invest করার একটা সহজ বৈজ্ঞানিক পদ্ধতি, SIP কোনো Product নয়, এটা একটা System। সহজ ভাষায় যেকোনো Product এ আপনি যেমন এককালীন Invest করতে পারেন ঠিক তেমনি Installment Basis এও Invest করতে পারেন। এই Installment Basis এ Recurring Way তে Invest করার পদ্ধতি টাই হলো SIP। Bank বা Post Office এ যেমন Recurring Deposit Scheme করা হয় ঐ রকমই SIP হলো মাসে মাসে Invest করার একটা পদ্ধতি।

SIP Investment এর সবথেকে বড় সুবিধা হলো আপনাকে একসঙ্গে অনেক টাকা Invest করতে হয় না। মাসে মাত্র 1,000 টাকা করেও আপনি Invest করতে পারেন। যেমন ধরুন, ধরা যাক কোনো ব্যক্তির Monthly Income 30,000 টাকা, তিনি Just ঐ টাকা থেকে মাত্র মাসে 2,000 টাকা করে Invest করবেন বলে স্হির করলেন। এটাও করা যায়। আপনার Bank থেকে, আপনার নির্দিষ্ট করে দেওয়া Date এ ECS এর মাধ্যমে Invest টি হয়ে যাবে। আপনাকে Premium জমা করার মত কোথাও যেতেও যেমন হবে না তেমনি কাউকে তোষামোদ ও করতে হবে না।


SIP System এ কত মাস বা কত বছর Invest করতে হবে তার কোনো ধরা বাধা নিয়ম নেই। ধরুন ঐ ব্যক্তি ভেবে ছিলেন মাসে 2,000 টাকা করে 10 বছর দেবেন, এবার কয়েক মাস চালানোর পর উনি বুঝলেন না এটা করা ভুল হয়ে গেছে না করলেই ভালো হতো। কোনো অসুবিধা নেই একটা সাদা কগজে চিঠি লিখেই আপনি Invest করার ঐ ECS System টি বন্ধ করে দিতে পারেন। তাহলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে যে টাকটা জমেছে সেটার কি হবে? কোনো চিন্তা নেই, চাইলে তৎখনাত আপনি যা টাকা জমা আছে সেটা তুলেও নিতে পারেন, চাইলে কিছুটা তুলতে পারেন, আবার চাইলে জমা বন্ধ করে দিলেন ঠিকই কিন্তু Invest হয়ে যাওয়া টাকাটা রেখে দিলেন, পরে যখন প্রয়োজন হবে তখন নেবেন বলে। হ্যাঁ, এখানে সবই সম্ভব।

এই পর্য্যন্ত পড়ার পর সকলকে একবার ভাবতে অনুরোধ করবো, আপনার জানা আর কোনো Investment System এ কি আপনি এই সুবিধাগুলো পেতে পারবেন? Insurance এ কতটাকা আপনাকে দিতে হবে তা ঠিক করবে Insurance Company, এখানে আপনি যা দেবেন ওটাই আপনার Investment। Bank, Post Office বা Insurance বা যেখানেই হোক না কেনো আপনি যতবছর Invest করবার Commitment করেছিলেন তা না করলে আপনার Loss হবে, আগে তুললে প্রচুর Penalty কাটা যাবে, তাই না? এখানে এসব কোনো ঝামেলাই নেই।

Force Savings এবং Investment এর একটা Discipline Maintain করার জন্য এর থেকে ভালো পদ্ধতি আর কিছু হতেই পারে না। আমি অনেককে বলতে শুনেছি তখন 5,000 টাকা করে মাসে SIP করে ফেলে ভাবছিলাম কি করে চালাবো, এখন ভাবছি ঠিকই তো চলে গেলো, বরং ভাবছি ভাগ্যিস করেছিলাম! কারন ধরুন আপনি মাসে 5,000 টাকা করে দেবেন বলে ভেবে শুরু করেছিলেন, এবার কয়েক মাস চালানোর পরে আপনি বুঝলেন একটু কম হলে ভালো হতো, আপনি যেকোনো সময় কমাতে এবং আবার বাড়াতেও পারেন।

এবার একটু Technical কথায় আসি। যদি কেউ Equity Market Linked Fund এ Mutual Fund এ Invest করবেন বলে ভাবছেন কিন্তু Risk নিতে ভয় খাচ্ছেন, তাহলে তিনি এই SIP পদ্ধতির সাহায্য নিতেই পারেন। এতে Risk অনেকটাই Minimize হয়ে যায়। অনেকে আবার Market বেশি উপরের দিকে আছে বা অনেক নীচেয় আছে বলে Invest এখন করবেন কি না ভাবেন। SIP System এ এসব ভাবনার কোনো প্রয়োজনই নেই। কি ভাবে বলছি।

SIP Logic

উপরের এই Chart টা থেকে বুঝতে পারবেন SIP System টা Investment জন্য কতটা উপযোগী। যাদের Equity Market সম্বন্ধে যথাযথ ধারনা নেই তাদের জন্য বলছি, Equity Market Short Time এ যেমন বাড়ে আবার মাঝে মধ্যে কমেও। এই কমা বাড়া করতে করতেই Long Term এ Ultimate উপরের দিকেই যায়। কিন্তু এই কমাবাড়াটাকেই (Volatility) সাধারন Investor রা ভয়খান। অথচ SIP System এ ঐ বাড়া কমাটাই Return তৈরী করে। উপরের Example টাতে যদি কোনো ব্যক্তি প্রথম মাসেই সমস্ত অর্থাৎ 24,000 টাকাটিই Invest করে দিতেন তাহলে 1 বছরপর তার Value দাঁড়াতো 33,600 টাকা, সেখানে মাসে মাসে মাত্র 2,000 টাকা করে Invest করলে তা হতে পারে 44,100 টাকা।

SIP System এ তিনি প্রত্যেক মাসেই 2,000 টাকা করে দিয়ে গেছেন। NAV মানে হল Purchase Price বা কেনা দাম। তাহলে লক্ষ্য করলে দেখবেন দাম যখন কমছে তখন SIP তে যিনি Invest করেছেন তিনি উৎফুল্ল হচ্ছেন কারন তিনি অনেক বেশি Unit একই টাকা ব্যয় করে কিনতে পারছেন। যেমন 10 টাকা থেকে দাম কমে 5 টাকা হওয়ায় Unit কেনা 200 থেকে বেড়ে হয়েছে 400, এই ভাবে দাম 4 টাকা নেমে যাওয়ায় Unit কেনা বেড়ে হয়েছে 500 ইত্যাদি। একবার ভাবুন যিনি যিনি এককালীন ঐ 24,000 টাকা Invest করেছিলেন তিনি Fund Value এই সময়ে দেখতে পবেন অর্ধেক বা তারো কম। কিন্তু একটা সময়ের পর তিনি 33,600 বা তার বেশিও দেখবেন। SIP কি ভাবে Risk টাকেই Advantage এ পরিনত করে আশাকরি বোঝাতে পেরেছি।

Where you should invest

উপরের ছবিটা দিয়ে আমি বোঝাতে চাইছি Equity Market এর চলার ভঙ্গীমাটা। এবার আপনি আমি কেউই তো জানি না যে আমরা যখন Invest করছি তারপর Market বাড়বে না কমবে? আমার মনে হয় পৃথিবীর কেউই জানেন না। SIP System এ Invest করলে Market যে দিকেই Move করুক আপনি লাভবান, আগেই বুঝিয়েছি কমলে Unit Accumulation বাড়বে আর বাড়লে Valuation বাড়বে।

Loan নিয়ে EMI দিয়ে যেমন প্রয়োজনীয় Goods কেনা যায় ঠিক তেমনি SIP (like EMI) এর মাধ্যমে Invest করে যেকোনো Goal Fulfill করা যায়। Short Term এবং Long Term উভয় Goal এর জন্যই SIP করা যায়। এমনকি কেউ 80C ধারায় Tax ছাড় নিতে চান তিনিও SIP করতে পারেন। Retirement, Child Education or Marriage, Vacation, প্রভৃতি বিভিন্ন Goal এর জন্য SIP একটা খুব ভালো Investment Way হতে পারে।

খুব ভালোকরে বোঝার সুবিধার জন্য আমি বেশি নয় মাত্র 6 বছর চলছে এরকম একটা SIP র Practical নমুনা তুলে দিলাম। এ কোনো Illustration নয় Fact। নীচের ছবিটা দেখুন।

 

1

খুব ভালো করে লক্ষ্য করলে দেখবেন ভদ্রলোক এই 72 মাসে 5,000 টাকা করে Invest করেছেন 3,60,000 টাকা যার Current Value হয়েছে বর্তমানে 5,88,503 টাকা। এখনো পর্য্যন্ত CAGR Return হয়েছে 16.6%। যেদিন SIP টা শুরু হয়েছিলো 25/06/2010 সেদিনের NAV ছিলো 80.05 টাকা আর ঐ দিন SENSEX (Market Index) ছিলো 17,575। ঐ দিন উনি ওনার ঐ 5,000 টাকার বিনিময়ে 62.46 Unit পেয়ে ছিলেন। তার পর NAV 15/11/2010 এ বেড়ে হয় 93.09 টাকা আর Unit Accumulation হয় 53.71। তারপর Market নামতে নামতে 15/12/2011 নেমে আসে 15,836 এ এবং NAV নেমে হয় 67.93 টাকা, ঐ সময় যথারীতি Unit Accumulation বেড়ে হয় 73.61। এটাই SIP এর Magic, Equity Market কখনো বাড়বে আবার কখনো কমবে, SIP Investor এর দুটোতেই লাভ, Market বাড়লে NAV বাড়বে, Fund এর Value বাড়বে, আর Market কমলে NAV কমবে Unit Accumulation বাড়বে। আর এই ভাবেই SIP তে Huge Return পাওয়া যায়।

আমি আপনাদের 15 বছরের Practical Figure ও দেখাতে পারতাম। Chart টা বড় হয়ে যেতো, অনেকে হয়তো ঠিক ধরতে পারতেন না। এই Fund টি 20 বছরে এখনো 21% Tax Free Return দিয়েছে। ভাবুনতো মাসে মাসে Little Bit Invest করে কোনো Commitment কোনো Pressure না নিয়ে এই রকম Lucrative Inflation Adjusted Tax Free Return পাওয়ার আর কি কোনো Avenue আছে?

Importance of time in Investment

উপরের Example টাতে ধরে নেওয়া হয়েছে যে Investor তার প্রতি মাসে Investment Amount টা বাড়াচ্ছেন না, Return ও বাড়ছে না (যদিও বাস্তবে Time যত বাড়ে Return % তত বেশি হওয়ারই সম্ভবনা বেশি), Investment Time Horizon টা 5 বছর থেকে বেড়ে 10 বা 20 বা 30 হলে কি সাঙ্ঘাতিক অবস্হা হচ্ছে দেখুন।

তাহলে SIP র কি সবই ভালো? না তা নয়। যদি কোনো ব্যক্তির ভালোভাবে এই বিষয়টা না বোঝা হয়ে থাকে বা তার Investment Mindset না তৈরী হয়ে থাকে তাহলেই গন্ডোগোল। কিরকম উপরের 1st Example টা আবার দেখুন। 3rd মাসে Invest হয়ে গেছে 6,000 টাকা কিন্তু Value দেখাচ্ছে 4,400, 4th মাস পর্য্যন্ত Invest হয়েছে 8,000 টাকা Value দেখাচ্ছে 7,500 টাকা। এইখানে অনেকেই ECS Stop করে টাকা তুলে নিয়ে চলে যাবেন। আমি নিশ্চিৎ এই লেখটা পড়ার পরও হয়তো অনেকেই মাঝপথে Quit করা থেকে খান্ত হবেন না। যারা থেকে যাবেন তারা Just ঐ মাত্র মাসে 5,000 টাকা করে Invest করেই মাত্র 12% Return Enjoy করেই 20 বছরে 45.56 লাখ টাকারও বেশি Fund তৈরী করে নেবেন।

ধরাযাক একজন 25 বছরে Earning শুরু করলো আর Just 2,000 টাকা SIP র মাধ্যমে জমা করার মনস্হির করলো। যদি ঐ Fund টির Return 15% ও হয় তাহলে উনি যখন 60 বছর বয়সে Retire করবেন তখন Fund টির Value হবে 2,25,65,336 টাকা। খারাপ নয় নিশ্চই। কারন আজকের 2,000 Investment 60 বছর বয়সেও একই রয়েছে তাই না?

এই Subject টা নিয়ে অনেকে আমাকে অনেক প্রশ্ন করেছেন তার কয়েকটার উত্তর এখানে দেওয়ার চেষ্টা করছি।

Q. What is SIP example?

A. উপরের Article পরার পর আশাকরি এর উত্তর পেয়ে গেছেন।

Q. What is systematic investment plan and how it works?

A. এই প্রশ্নটি যিনি করেছেন আশাকরি এই লেখাটা পরে তার উত্তর পেয়ে গেছেন ।

Q.How do I start a systematic investment plan?

A. Wealth Create করার জন্য বা Financial কোনও Goal পূরণ করার জন্য SIP র মাধ্যমে Investment Start করতে হলে আগে নিজের KYC Complete করে নিতে হবে। তার পর ঠিক করে নিতে হবে আপনি কি উদ্দেশ্যে কত টাকার কত সময়ের জন্য মাসে মাসে Invest করতে চান। নিজের Risk নেবার ক্ষমতা যাচাই করে Fund select করে নিতে হবে। এক্ষেত্রে যে কেউ চাইলে যে কোনও Mutual Distributor এর সাহায্যও নিতে পারেন।

Q. Which SIP is best for 1 year ?

A. একবছরের জন্য SIP করার প্রয়োজন হলে Debt Fund এর অন্তর্গত Liquid Category fund এ করতে পারেন। Bank বা Post Office এর Recurring Deposit এর থেকে একটু বেশি সুবিধা পাওয়া যাবে।

Q. Which SIP plan is best ? Or Which SIP plan is best in India

A. কোন SIP Plan best এটা এভাবে বলা খুব কঠিন বা অসম্ভব ও বলা যায়।  কারণ SIP হল একটা মাসে মাসে টাকা Invest করার একটা System মাত্র। SIP কোন Fund এর বা Product এর নাম নয়। SIP একটা Good Investment Strategy. একজন ব্যক্তি মাসে মাসে Income করছেন, মাসে মাসে তার প্রয়োজনীয় খরচ করছেন এবার যেটা Surplus থাকছে সেটাই মাসে মাসে Invest করে তার নিজের কিছু Goal বা Purpose কে পূরণ করার পধতি তাই হল SIP।

Q. Which mutual fund gives highest return?

A. Mutual fund একটা Investment এর Avenue। Mutual Fund এর মধ্যে বিভিন্ন Category র বিভিন্ন Fund আছে। কিছু Fund আছে যেগুলো Debt fund, কিছু আছে Hybrid Fund, আর কিছু আছে Equity Fund

Return হল Past Performance এর Result। হ্যাঁ, অনেক Equity Mutual Fund Past এ অনেক Return Produce করেছে এটা ঠিক। Equity Mutual Fund এ যদি কেউ তার নিজের কোনও Long term Financial Purpose Fulfill করার জন্য Invest করে থাকেন তিনি একটা Moderate Return আশা করতেই পারেন।

Q. Is systematic investment plan a good idea ?

A. Nothing is good or bad। যদি কারুর এককালীন Invest করার মত সুযোগ না থাকে তাহলে তার জন্য এই মাসে মাসে Investment এর এটা একটা বড় সুযোগ বলা যায়। ছোট ছোট করে Investment করে বড় Wealth Creation এর একটা বড় সুযোগ হল SIP। মাসে মাত্র 5,000 টাকা করে Invest করে 30 বছরে 1,5 কোটি টাকার একটা Wealth Create করা সম্ভব। (Assumed return 12% Rate)

Q.Is systematic investment plan safe?

A. Safety বলতে কি জানতে চাওয়া হয়েছে বুঝতে পারিনি। যদি Capital চোট যাওয়ার কথা বলা হয়ে থাকে তাহলে বলব না সে সম্ভবনা নেই। কারণ Mutual Fund SEBI Regulation দারা নিয়ন্ত্রিত হয়। এবার যদি Safety বলতে কমে যাওয়া মানে Volatility র কথা বলা হয় তাহলে আমি বলব এই Article আগে পুরোটা ভালো করে পড়ে নিন, তাহলেই বুঝতে পারবেন এই Volatility র কারণেই Long Time এ SIP র মাধ্যমে বড় Wealth Creation করা বা Financial Goal Achieve করা সম্ভব হয়।

Q. Can I lose money in SIP?

A. নিজের Investment Purpose, Risk নেবার ক্ষমতা এগুলো বিচার না করে যদি শুধু মাত্র Performance কে Target করে Short Time এর জন্য High Volatility Fund এ SIP র মাধ্যমে Invest করা হয় তাহলে Short Period এ Loss দেখতে হতে পারে, কিন্তু যদি Long time period এ দেখা যায় তাহলে Money Lose না হয়ে Money Gain এর Probability অনেক বেশি।

Q. Is SIP better or lump sum?

A. Long Period এ SIP বা Lump Sum দুটোই Financial Goal পূরণে যথেষ্ট কার্যকরী। SIP র মাধ্যমে মাসে মাসে নিজের সামর্থ্য অনুযায়ী খুব অল্প পরিমাণে টাকা Invest করেই Short Period এর Volatility কে Manage করে ভালো Wealth Creation যেমন করা যায় ঠিক তেমনি নিজের Risk নেবার ক্ষমতা বুঝে Financial Goal অনুযায়ী Lump Sum Investment করেও Long term এ খুব বড় Wealth Create করা সম্ভব।

যদি মনে হয় আপনাদের কিছু Value addition হলো তাহলে Please লিখে জানান।

(এই Article এর মধ্যে যে সমস্ত Example বা Return % ব্যবহার করা হয়েছে সেগুলো Just Concept টাকে বোঝানর জন্য দেওয়া হয়েছে, Mutual Funds are subject to market risk, read offer document carefully. আমি একজন AMFI Certified Mutual Fund Distributor। এই Article টি কোনও Planning বা Advice দেওয়ার জন্য লেখা হয় নি শুধু মাত্র Concept টা clear করার জন্য বা Awareness তৈরি করার জন্য এই Article লেখা হয়েছে। )

 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

18 thoughts on “SIP- Unique way of Investment System”

  1. Excellent Explanation. Really an eye opener. I am very much benefited by doing SIP. Thank you Mr. Roy. You always try to clear us invest according to your objective .

  2. Anindita Samanta

    I came to know first the SIP concept from Mr Roy. I started investment Rs 2000 monthly for Tax saving purpose. Now I invest for my various goal Rs 25,000 p.m through SIP. I am Satisfied and happy. Thanks Mr. Roy.

  3. Dr S Mukherjee

    At first I started RS 5,000 SIP in the year 2007. After that I realize the logic and its power. In the year 2009 when every body were unhappy regarding their investment but my investment value was good. I continue my previous SIP and also increase the SIP amount from Rs 5,000 to Rs. 15,000.

    SIP is really an unique investment system. No doubt about it.

    Not only that,with SIP investment if Mr Roy. is an advisor with that Investment then it will be more SAFE & SECURE.

  4. Prof S. Samanta

    খুব সোজা করে যে কোনো বিষয়কে বোঝানোর এক অসাধারন খমতা আছে Mr Roy এর। আমি সেই ব্যক্তিদের একজন যে বলতে পারে ভাগ্যিস 2007 সালে রায় বাবুকে বিশ্বাস করেছিলাম।

    বন্ধুরা, রায়বাবু একদম সঠিক কথা বলেছেন, আমার দেখাদেখি আমারই এক বন্ধু 2009 সালে SIP শুরু করে তারপর 2012 সালে হতাশ হয়ে বন্ধ করে দেয়। তাকে আমি বলি তুই Bank এ রেখে Tax Deduct হওয়ার পর কত Net হাতে পাবি ভেবে দেখ আর আমার Investment টা দেখ। কিছু করার নেই।

  5. আমি রায়বাবুর Suggestion মতো আমার Bank Fixed Deposit এর Interest টাকে Monthly SIP করে খুব উপকৃত হয়েছি। আমি একজন Retired Person। Fixed Deposit থেকে Capital Erosion কম করার জন্য রায়বাবু এই Planning টা করে দিয়েছিলেন। SIP System টা সত্যিই খুব ভালো।

    কয়েক বছর পরে দেখলাম এই Mutual Fund এ Invest করে Return যা পাচ্ছি সেটাতো আছেই তা ছাড়াও আমি 30% Tax Slab থেকে নেমে 20% Tax Slab এ এসে গেছি। এটা আমার কাছে খুব বড় ব্যাপার। একই সাথে আমার যে অন্য কলীগরা Retire করেছিলো তারা তো সবাই 30% Tax Slab এই রয়ে গেছে। All Credit Goes to অশোক বাবু। উনিই আমি কতটা Risk নিতে পারব বুঝে নিয়ে খুব সুন্দর ভাবে আমার Retirement পরবর্তি Plan করে দিয়েছেন।

  6. এই লেখাটা পড়ার আগে আমার SIP নিয়ে সঠিক ধারনা ছিলো না। Beautiful Article.

  7. Hi Mr. Roy,

    A very nice and informative piece of article. The illustartions and examples that you provide are so simple and yet so effective.

    Thanks
    Arpan

  8. Anupam Chatterjee

    আমি 2007 সাল থেকে এই SIP System এ Invest করে আজ আমার Retirement Fund প্রায় Ready। আমি 2020 তে Retire করবো। Mr. Roy এর তত্বাবধানে আমার আজ প্রায় 34,000 টাকা করে SIP Investment চলে।

    Friends, এটা একটা অসাধারন Investment System। আপনি চাইলে মাঝখানে ঐ SIP Amount এর সাথে Any time any amount Top up অর্থাত জমা করতে পারবেন। আমার দেখাদেখি আমার অনেক বন্ধু বান্ধবও এই SIP র মাধ্যমে Invest করে বেশ ভালো আছে।

    Mr. Roy এর মত মানুষকে পেলে তো আর কোনো কথাই নেই। Pilot ভালো হলে খারাপ Weather এও Plane ঠিক Land করে। We are blessed that we are associated with Mr Roy.

  9. অভিজিৎ চক্রবর্তী

    খুব ভাল, উদাহরনগুলো জন্য আরো ভালো লাগলো

  10. Arindam Bhattacharya

    Dada r kache ami kichu quantitative example cheyechilam, excellent…… kichu bolar nei. Darun laglo. Ei rokom facts and figures thakle beparta aro interesting hoye othe. Ato valo example sokolei khub sohoje bujhe jabe. Thanks Ashok Da.

  11. Dr.Samar Halder

    APURBA. ETTO SAHAJE ETO KATHIN BISHOY TA EXPLIN KORECHEN. AMI ROY BABUR EKJAN SAMANYA CLIENT. AMI SOJOG PELEI , ROY BABU KE BOLTE BADHOY HOI JE UNAR SANGE AMAR PARICHITI TA ARO AGE HOLE, AMI ANEK COMFORTABLE JAIGATE THAKTE PARTAM.

    ROY BAQBU KE SASHRODHO PRANAM.

  12. Arindam Bhattacharya

    Nothing can be better than this explanation. With example this is an excellent massage to an idle man also. This is enough to understand and inspiration to opt SIP for future upcoming financial planning.

  13. Very nice and lucid too. Examples are also cited for better understandings. Inspiriation will definitely inspire to opt SIP for future financial planning.

  14. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , খুব সহজ এবং সুন্দর ভাবে SIP এর সুবিধা ব্যাখ্যা করা জন্য ।

  15. PIJUSH KANTI KUMAR

    SIP is a good tool for investment. But one requires patience and mental mind set. Some times you may not get your expected return from your SIP at that time you may have to come out from the fund and have to take further initiatives for fresh investment. But 9 out of 10 finds SIP WORKS.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top