6 Big Mistake & Their Impact In Finance

 

Life এ যে কোনো প্রয়োজনীয় কাজ যদি যে সময়ে সেটা করা উচিৎ সেটা যে কোনো কারনেই  যদি না করা হয় তাহলে পরে তার জন্য অনেক পস্তাতে হয়। আর Personal Finance এ সঠিক কাজ সঠিক সময়ে না করা হলে পরে পস্তাতে নয় চরম ভুগতে হয়। কয়েকটা ঐ রকম Mistake আমি Just ধরিয়ে দিচ্ছি।

  • সঠিক সময়ে Health Insurance না করা-

আজ প্রায় প্রত্যেকদিন দেখছি মাত্র 40-45 বছর বয়সেই বহু মানুষ নিজেদের ভুল বুঝতে পেরে  Health Insurance করতে চাইছেন কিন্তু বিভিন্ন Disease থাকায় তার Proposal Either Reject হয়ে যাচ্ছে নতুবা Extra Premium দিয়ে তাকে Insurance নিতে হচ্ছে।

এর Finance এ Future Impact সাংঘাতিক। ধরুন একজন বছর 10 ধরে নিজের Retirement এর জন্য 50 লাখ টাকা জমিয়েছেন এবার 55 Year Age এ কিছু একটা হলো এবং লাখ 10 এক টাকা ধরুন বেরিয়ে গেল। ভাবুন তো এই 10 লাখ টাকাটা তো অনেক দিনের Compounding Effect, তাই না? ঐ টাকাটা তুলে নিতে হলো মানে তো তো পিছিয়ে শুরু করতে হচ্ছে। হাতে Time ও তো মাত্র পাঁচটা বছর। Life Time এ তো ওনার এবং ওনার Family র কারুর কিছু হতেই পারে, তাহলে টাকর ব্যবস্থা তো ঐ Unplanned Retirement Fund, এবার ওটাও ভাঙে নিলে তারপর? আমি তো আর ভাবতে কষ্ট পাচ্ছি, নিজেরা নিজেদের Mindset অনুযায়ী ভেবে নিন।

যদি আমারই বলা Health Insurance নিয়ে Video দেখে আরো Details এ বুঝে নিতে চান তো এই Link টা Click করে নিতে পারেন।  Link-   https://youtu.be/0Wp5jNjEMm4    

Link-   https://youtu.be/Urjefq2T1Xw

 

  • নিজের Life Protection না করা-

আমরা যখন কোনো কারনে শশ্মাণ থেকে যখন ফিরি তখন আমরা বৈরাগ্য একটা ভাব নিয়ে ফিরি তারপর দৈনন্দীন কর্মজগতে এসে সব হারিয়ে যায়। মন্দির থেকে বেরুলে ভক্তি ভাব তরপর যাকে তাই। আমরা ভাবতেই পারিনা যে কোনো কারনে আমাদের ঘরেই টাঙিয়ে রাখা হাসি মুখের Family Picture টা থেকে যদি কোনো করনে আমার ছবিটাই না থাকে তাহলে বাকিদের মুখ কি হসি হাসি থাকবে? মাপ করবেন, কোনো Sugar না মিশিয়েই বলতে বাধ্য হলাম, প্রত্যেকটা দিন এই একটা ব্যপারে মানুষের Procastination দেখে।কি ভাবে আমার অবর্তমানে Family চলবে? বাচ্ছার Education, Marriage এগুলো কিভাবে হবে?

Click Link To See Video – https://youtu.be/UqwRD869qwQ

 

  • Un control Expenses Habit-

এটা একটা মারাত্নক সমস্যা। আজকের Economy তে Media, Advertisement, Society ইত্যাদি বিভিন্ন কারনে বহু মানুষ তাদের প্রয়োজনের অতিরিক্ত খরচ করে ফেলছে এবং পরে Logic খারা করে নিজেকে বুঝিয়ে নিচ্ছে যে ঐ Expenses টা Actually জরুরীই ছিলো। কৃপনতা নয় Judicial হওয়া বোধহয় খারাপ নয়। আজ প্রত্যেকের প্রায় একটি বা দুটি সন্তান কিন্তু বেশিরভাগ জনকেই পালন করতে তিনটি বা চারটি সন্তান কে। বাকি গুলো দত্তক নেওয়া। ঐ সন্তনদের পরিচিতি হলো House Building EMI, Car Loan EMI, Credit Card EMI ইত্যাদি। রোজকারের শুরুতেই বেশিরভাগ মানুষ এই ভাবে নিজেদের Cash Flow Position টাকে Handicapped Situation এ নিয়ে এই আগে বলা উচিৎ কাজগুলো করতে হবে জেনেও সঠিক সময়ে করতে পারছেন না।

 

 

কিছু Signal Point দিলাম যেটা যেটা থেকে বুঝতে পারবেন আপনি কি Position এ আছেন, Help হতে পারে

  • If More than 50% of your income per month goes into EMI
  • IF Your loan outstanding is more than 4 times your yearly income
  • IF You have more than 2 credit cards
  • If You have a revolving credit card from last many years
  • If You have too small savings even though you have worked for many years
  • Too Much Investment on Fixed Return Product

এ নিয়ে এর আগে আমি অনেক লেখা লিখেছি। আজ আর নতুন করে কিছু লিখলাম না। যদি মনে করেন তো এই Link টা Click করে পড়ে নিতে পারেন।

Link-  https://roysfinance.com/simple-wealth-creation-opportunity/#more-5647

  • Emergency Fund Create না করা-

Emergency Situation যে কোনো সময় যে কোনো ব্যক্তির জীবনে বার বার আসতে পারে। বেশিরভাগ খেত্রেই প্রত্যেকটা Emergency Situation কে Manage করতে যেটা প্রয়োজন সেটা Money। তার ব্যবস্থা না থাকলে হয় ধার করতে হবে না হলে Investment ভাঙতে হবে। দুটোই Dangerous।

Detail এই বিষয়ে জনতে আগ্রহ থাকলে এই Video টা দেখে নিন-  https://youtu.be/pDV5IqdijwM

  • নিজের Cash Flow কে Proper Utilize না করা-

Generally Income এর শুরুতেই বেশিরভাগ Parents নিজেদের Proper Financial Knowledge না থাকায় তাদের ছেলেমেয়েদের কিছু Endowment বা Money Back Plan বা PPF, FD এগুলো করিয়ে দিয়ে Growth Mindset টাকে Divert করেদেন। পরবর্তিতে ঐ ছেলেমেয়েরা যখন বুঝতে পারে যে ঐ Product গুলো তাদের Financial Requirement Fulfil করতে পরবে না তখন হয় অনেক দেরী হয়ে যায়, Rectification করার Courage Mindset অনেকের ততদনে নষ্ট হয়ে যায়। Simple বিষয় তখন জটিল হয়ে যায়। কি রকম Just 10,000 টাকা প্রতি মসে যদি কেউ 30 বছর Continue করে তাহলে তার Value দাঁড়ায় 4.4 Crore।

 

 

আশাকরি উপরের Chart টা দেখে বুঝতে পারছেন কেন আমি বার বার কেনো Time টাকে এত গুরুত্ব দিচ্ছি। প্রথম 10 বছরে 10,000 টাকা করে মাসে মানে 10 বছরে 12 লাখ Invest করে 25 লাখ, পরের 10 বছরে মানে 20 বছরে 24 লাখ Invest করে 1.2 Crore, আর 30 বছরে 36 লাখ Invest করে 4.4 Crore। কজনের Mindset এটাকে হজম করতে দেবে জানি না। But এটাই বাস্তব। Product নয় Planning হলো উপরের বলা Mistake গুলোর সমাধান। Financial Planning কি ভাবে করতে হয় যদি আপনার জানা থাকে তো খুব ভালো না হলে কোনো Professional Financial Advisor এর সাহায্য নিন।

“For those who believe, no explanation is necessary. For those who do not believe, no explanation is possible.”

 

উপরে যা কিছু লিখলাম সেটার সবটাই আমার এত বছরের অভিজ্ঞতা। আপনার বিচার আলাদা হতেই পারে। আমি আপনার ধারনাকেও শ্রদ্ধা করি। যদি লেখাটা আপনাদের একটুও ভালো লাগে বা কাজে লাগে তাহলে আপনার মতামতের অপেক্ষ্যায় রইলাম ।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

11 thoughts on “6 Big Mistake & Their Impact In Finance”

  1. Beautiful article. I also believe the quotation For those who believe, no explanation is necessary. For those who do not believe, no explanation is possible. Please carry on.

    The video is Excellent. You work like a real advisor. I wish you good health & success.

  2. কুন্তল চক্রবর্তী

    অসাধারণ লেখা , ভীষন ভাবে সমৃদ্ধ হলাম

  3. Excellent article. Topicwise discussion about different lacunas for long time investment is praiseworthy. Please carry on dada.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top