কেনো অনেকে SIP Investment এর মাধ্যমে Wealth Creation করতে পারেন না

SIP

কেউ যখন কোনো নির্দিষ্ট লক্ষ্য ছাড়া বিশেষ করে Mutual Fund এর Equity Fund এ বিনিয়োগ করে তখন বেশিরভাগ সময়ই সেটা হয়ে দাঁড়ায় অনেকটা ফাটকার মত। এখন প্রশ্ন হল কেন কিছু মানুষ কোনো গন্তব্যস্হল ঠিক না করেই Mutual Fund নামক ট্রেনটিতে চেপে বসেন? অনেক কারনের মধ্যে একটা প্রধান কারন হল Mutual Fund সম্বন্ধে সঠিক ধারনা না থাকা। এই অজ্ঞানতার করনে অনেকে আজও Mutual Fund কে Share Market বা ফাটকা খেলার যায়গা হিসাবে দেখে থাকেন। কিন্তু বাস্তবে এটা তা নয়। Mutual Fund এ Investment এর জন্য প্রয়োজন সঠিক পরীকল্পনা এবং বিশেষজ্ঞ ব্যক্তির পরামর্শ।

আমি আমার অভিজ্ঞতায় দেখেছি যে অনেকেই হয় জেনে বা কিছুটা জেনে বা কোনো কিছুই না জেনে বুঝে Mutual Fund এ SIP (Systematic Investment Plan) এ Investment শুরু করে দেন। তারপর এর ভবিষ্যত কি হয়? ( SIP সম্বন্ধে বিতারিত জানতে ক্লিক করুন )

ধরা যাক অমল বাবু, কমল বাবু এবং বিমল বাবু একই দিনে অর্থাৎ ৬ই ফেবরুয়ারী ২০০৬ এ SBI Mutual Fund এর Multiplier plus বলে যে Diversified fund টি রয়েছে তাতে প্রতি মাসে ২০০০ টাকা করে Invest করবেন বলে ঠিক করলেন। এদের মধ্যে অমল বাবু এবং কমল বাবু কোনো নর্দিষ্ট লক্ষ্য ঠিক না করে, কোনো বিষেশজ্ঞের সঙ্গে পরামর্শ না করে,এর মধ্যে কি ঝুঁকি আছে তার কতটা ওনাদের খমতার মধ্যে, এসমস্ত কোনো কিছু না বুঝে শুধু আগের বছর গুলির ভালো রীটার্ন দেখে,এক কথায় লোভের বশবর্তি হয়ে Investmentশুরু করে দিলেন।

অপরদিকে বিমল বাবু পরীকল্পনাকারীর সঙ্গে নিজের Investment Goal, Risk apatite, সব কিছু সবিস্তারে আলোচনা করে এবং পরীকল্পনাকারীর পরামর্শ মত মাঝখানে যদি কোনো এমারজেন্সী পরিস্হিতি তৈরী হয় সেটা কি ভাবে Manage করা হবে প্রভৃতি সমস্ত কিছু Plan করে তারপর Investment শুরু করলেন। এবং পরবর্তি সময়ে তিনি ঐ পরীকল্পনাকারীর সঙ্গে আলোচনা করে Power of Compounding, Power of Equity Investment, Effect of Inflation in Investment, Real rate of Return প্রভৃতি বিষয় গুলি সম্বন্ধে একটা ধারনা তৈরী করে রখলেন।

একটা সময় এল যখন Equity market ভালো পারফর্ম করছেনা, সালটা ধরা যাক ২০০৯, ঐ তিন ব্যক্তিই দেখছেন তারা যা টাকা দিয়েছেন তার থেকে যে value হয়েছে তা অনেক কম। এই যায়গায় যেহেতু ঐ তিন ব্যক্তির Investment মানসিকতাটাই ভিন্ন ভিন্ন তাই তাদের Action গুলিও হল সম্পূর্ণ ভিন্ন। একই Fund, একই Amount, একই সময়ে শুরু, অথচ দেখতে পাবেন Result সম্পূর্ন ভিন্ন।

যে অমলবাবু জীবনে কোনোদিন Equity market এর খবর আগে কখোনো রাখতেন না আজ তিনিও সব খবর রাখেন, কারন তিনি লাভ করার জন্য টাকা লাগিয়েছেন। তখন টিভিতে Market নিয়ে কি বলছে সে দিকেও তার কান থাকে। Indian Economy র ভবিষ্যৎ কতটা খারাপ এনিয়েও গবেষনা চলে। সর্বাধিক প্রচারিত তথাকথিত বাংলা নিউজ পেপারে সোমবারে কি লেখা হয়েছে তার গুরুত্ব তখন অনেক বেড়ে যায়। তখন সব যায়গাতেই অমল বাবু এবং কমল বাবু শুধুই নেগেটিভ খবর পেতে থাকেন। করন Sensex নীচে যাচ্ছে।

ঠিক এই সময় অমল এবং কমল বাবু র কানে কোথা থেকে যেন খবর আসে (অবশ্যই উনি ওটাই শুনতে চাইছেন) যে Indian Equity Market এর ভবিষ্যত অন্ধকার,সারা পৃথিবীতে এখন Recession চলছে, কবে কাটবে তার ঠিক নেই। ঠিক এ মত অবস্হায় অমল বাবু ঠিক করেন ঘাট হয়েছে, নাক কান মলছি, আর নয়- এ সমস্হ বলে SIP বন্ধ করে দিয়ে সমস্হ টকা অর্থাৎ নীচের চার্ট অনুযায়ী ৫২৮০৩ টাকা তুলে নিলেন। মনে মনে ভাবলেন এরথেকে যদি Bank এ Recurring করতেন তো অনেক ভালো হতো।

 MMPS 1

আর আমাদের কমল বাবুর অবস্হাও তাই। কিন্তু যার মাধ্যমে তিনি এই Investment টি করেছিলেন তার সঙ্গে যোগাযোগ করলেন এবং যুক্তি খারা করে জানালেন যে এখন ভীষন টাকার প্রয়োজন, তাকে এটা বন্ধ করে দিতে হবে এবং টাকাও তুলে নিতে হবে। তার Advisor তাকে বোঝালো যে এই ডাউন মার্কেটে Investment টা চালিয়ে গেলে অনেক বেশি Unit Accumulation করা সম্ভব হবে এবং যেটা ভবিষ্যতে বড় রীটার্ন পেতে সাহায্য করবে। উনি কি বুঝলেন জানি না, উনি টাকা যা জমেছিল,নীচের চার্ট অনুযায়ী ৫২৮০৩ টাকা তুলে নিলেন কিন্তু SIP ২০০০ টাকা করে চালিয়ে যেতে রাজী হলেন।

 MMPS 2

 যেহেতু কমল বাবু ঐ ডাউন মার্কেটে SIP Investment টা চালিয়ে গিয়েছিলেন তাই মাঝখানে ৫২৮০৩ টাকা তুলে নেওয়ার পরও তার ফান্ডের বর্তমানে Effective রীটার্ন প্রায় ১৬.৫% ।

এবার এখন আবার কমল বাবুর মনে হয়েছে Market ২১০০০ পার করে কোনো কারন ছাড়াই তো ২৫০০০ চলে গেছে, এ Market কমে যাবে, তাই তিনি এবার নতুন যুক্তি খারা করেছেন টাকা তুলে নেওয়ার জন্য, সেটা হল উনি Profit book করবেন।

এই কমল বা অমল বাবুর মত মানুষেরা কোনোদিনই Wealth Creation করতে পারে না। কারন তারা মুখে বলেন Invest করেছি কিন্তু Basic Investment Principle গুলো তাদের জনা হয়ে ওঠেনি। আর এই অজ্ঞানতার জন্য তারা কারুর ওপর এমনকি নিজের ওপরেও ভরসা বা বিশ্বাস রাখতে পারেন না। তারা এই সহজ সত্য টাও মানতে পারেন না যে তিনি Loose করছেন মানে কেউ Profit করে Win করছে, কারন টাকা আকাশে তৈরী হয় না।

কমল বাবুর নিজের ফানড, উনি তা করতেই পারেন, কিন্তু মনে রাখা প্রয়োজন Mutual fund একটা Passive Investment Avenue, এখানে Direct stock এর Strategy খাটাতে গেলে ১০ বারের মধ্যে ৮ বার ঠকতে হয়। উনি Market timing করতে পারবেন না বলেই তো SIP System এ Invest করেছেন? তাহলে এখন কেনো Market timing করতে যাচ্ছেন?

যে কেউ প্রশ্ন করতে পারেন যে পরে Valuation কমে যাবেনা তার কি কোনো Gurantee আছে? না নেই। আমি বলব তিনি ভুল করে SIP sytem টা এবং Mutual fund concept টা না বুঝে এখানে ঢুকে পরেছেন। যদি কমে যাবার সত্যিই সেরকম কোনো Extreme সম্ভাবনা থেকে থাকে তাহলে আপনার পরীকল্পনাকারী অনেক Strategy জানেন, তিনি ঠিক ব্যবস্হা বলে দেবেন।

আপনার কোনো রোগী হাসপাতালে মোটামুটি সুস্হ হয়ে যাওয়ার পর, আপনি যখন তার সঙ্গে দেখা করতে গেলেন দেখলেন বেশ হাশিখুশি অবস্হায় তিনি আপনার সাথে কথা বলছেন,এবং আপনার মনে হচ্ছে তিনি সুস্হ হয়ে গেছেন অথচ ডাক্তার বলছেন আরো এক মাস Observation এ রাখতে হবে। এমত অবস্হায় বু্দ্ধিমান ব্যক্তিরা যা করে থাকেন আপনি তাও করতে পারেন বা নিজেই ডাক্তার হয়ে গিয়ে সিদ্ধান্ত নিতেই পারেন।

এই সমস্হ ঘটনা আমাদের বিমল বাবুকে বিচলিত করে নি। কারন তার লক্ষ অনেক দুরের এবং তাকে তার পরীকল্পনাকারী অনেক আগেই বুঝিয়ে দিয়েছেন যে মাঝখানে অনেক কিছুই ঘটতে পারে, invest করে ওদিকে রোজ লক্ষ রাখার প্রয়োজন নেই। কোনো অসুবিধা হলে তিনি নিজেই জানাবেন। আজ তার ফান্ডের রীটার্ন ১৫% এরও বেশি। এবং তার Fund কখন কমে যাবে বা বেড়ে যাবে এ নিয়ে তার বিন্দুমাত্র দুশ্চিন্তা নেই। তার Fund এর বর্তমান Position নীচের চার্টে দিলাম।

 MMPS 3

এছাড়াও একটা ব্যপার আছে, এই যে অমল এবং কমল বাবুরা মাঝখানে ৫২৮০৩ টাকা করে তুলে নিলেন বা এই যে এখন কমল বাবু Profit Book করার কথা ভাবছেন, এই টাকা গুলো কি তারা Save করে সত্যিই রখেছেন না দৈনন্দীন খরচের চাপে ওগুলো হারিয়ে গেছে? যদি রেখেও থাকেন তাহলে কোথায় রাখবেন, যেখানে বিমল বাবুর Tax free ১৫% রীটার্নকে বীট করে রীটার্ন পাবেন?

এই ভাবে কত মানুষের কত যে বড় Wealth Creation সম্ভাবনা অচিরেই বিনষ্ট হয়ে গেছে তার ইয়ত্বা নেই।

কোনো Long term Goal fulfilment বা বড় Wealth creation কখনোই Losers mentality বা ফাটকা মানসিকতার মানুষেরা করতে পারে না। এর জন্য প্রচুর টাকার প্রয়োজন হয় না, হয় সঠিক Planning, ধৈর্য্য, Emergency Funding, এবং ভরসা বা বিশ্বাস রাখা।

 

আপনার মন্তব্য পেলে ভালো হয়।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

6 thoughts on “কেনো অনেকে SIP Investment এর মাধ্যমে Wealth Creation করতে পারেন না”

  1. We have to invest money for investing purpose, not for trading. And needed guidance from financial specialists.

  2. You are right. But very often people forgot the meaning of Savings,Deposit and Investment. As well as due to lack of finance knowledge they don’t differentiate between stock market and mutual fund.

  3. Sobbai investor minded noy,tai wealth creator noy. Ajker bisswe hire purchase culture er juge etai swabhabik. Tobe apnar comparison o example asadharon. Thanks Dada, aro notun idear opekkhay thakchi.

  4. ভাল লাগল। তবে আমি SIP সম্বন্ধে আরও বিস্তারিত জানতে চাই। কি ভাবে কোথায় যোগাযোগ করলে জানতে পারব বললে ভাল হত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top