Mutual Fund- Equity Fund

MF 1

 

Mutual Fund ব্যপারটাকে অনেকেই সঠিক ভাবে না বুঝেই  Mutual Fund এ Invest করে বসেন আর তার পরে ক্ষতির সম্মুখীন হলে Natural Human Behavior অনুযায়ী তিনি Mutual Fund কেই দোষারোপ করেন। আর আজকের Bank এর Interest Rate কমে যাওয়ায় মানুষের কাছে Investment Option অনেক কমে গেছে, এই কারণে এখন এই ঘটনা আরও বেশি করে ঘটছে।  Mutual Fund এ অনেক ধরনের Fund আছে। কিছু আছে Debt Fund, আর কিছু আছে Equity Fund।   সাধারন মানুষের একটা মস্তবড় ভুল ধারনাই হলো Mutual Fund মানেই Share Market। তা কিন্তু একদমই নয়।আজ আমি আপনাদের Debt Fund ছাড়া Mutual Fund এর বাকি Fund গুলির সাথে পরিচয় ঘটাবার চেষ্টা করব।

মনে রাখতে হবে Mutual পরিচালিত হয় Mutual Fund Regulation 1996, আইন অনুসারে এবং Securities and Exchange Board of India (SEBI) দ্বারা। Mutual Fund যে Product গুলো পরিচালনা করে তাকে বলা হয় Scheme। Mutual Fund এর under এ অগুন্তি এরকম Scheme আছে। প্রত্যেকটি Scheme এর একটা করে Objective বা Purpose থাকে।

এই কারনে আমরা বার বার বলি Investment করার আগে আপনি কি Purpose এর জন্য Invest করতে চাইছেন ঠিক করুন, না হলে আপনার Purpose হয়তো দিল্লী পৌঁছোনোর কিন্তু অজ্ঞানতার অভাবে চেপে বসলেন হায়দ্রবাদ (Scheme) যাবার Vehicle এ। এরকম টা ঘটলে Result কি ঘটবে তাহলে, ভাবুন? আর এটাই বাস্তবে হয়।

 

Mutual Fund এ বেশির ভাগ Scheme ই Open Ended, মানে যখন খুশি ঐ সমস্ত Fund এ Invest করা যায় আবার যেকোনো সময় টাকা পয়সা তুলেও নেওয়া যায় । আর Close Ended Fund মানে যখন fund টি শুরু হচ্ছে যেটাকে NFO ( New Fund Offer) বলা হয়, একমাত্র তখনই Invest করা যেতে পারে আর Maturity Time এ টাকা তুলতে পারবেন। বিভিন্ন FMP (Fixed Maturity Plan), Capital Protection Oriented Scheme এই ধরনের Fund গুলো  Close Ended Fund হয়। আবার কিছু কিছু Scheme আছে যেগুলো আদতে Close Ended Scheme কিন্তু মাসের দুতিন দিনের জন্য এগুলো Open Ended এর মতো Entry Exit এর ব্যবস্থা করে দেয় । এই Scheme গুলোকে বলা হয় Interval Fund

Mutual Fund এর Product বা Scheme গুলি বাজার চলতি ওনান্য Product এর থেকে একটু Different।  Mutual Fund এর Scheme গুলিকে বলা হয় Portfolio। আপনি হয়তো মাত্র 5,000 টাকা Invest করছেন কিন্তু Mutual Fund ঐ টাকাটিকেই বিভিন্ন ধরনের কোম্পানীতে Invest করে থাকে। অনেক খেত্রেই একটি কোম্পানির সঙ্গে আর একটা কোম্পনির Performance হয়তো Negatively Correlated, এরকম হয়। এটা করার কারন Investment Risk টাকে যাতে Minimize করার যায়। এবার ভাবুন তো, কেউ যদি এই সামান্য Technical ব্যপারটাকে খেয়াল না রেখে শুধুই Return আর Performance দেখে ঝাঁপিয়ে পড়েন তাহলে কি হতে পারে?

   Choosing Wrong Vehicles is Dangerous-

Choosing Wrong Vehicles is Dangerous

Mutual Fund এ কিছু Scheme আছে যেগুলিকে বলা হয় Diversified Equity Fund। ধরুন আপনি কোনো একটা টাকা এই Fund এ Invest করেছেন তখন Mutual Fund আপনার ঐ টাকাটিই বিভিন্ন Sector, বিভিন্ন Size ( যেমন Large Company, Medium Company, Small Company ) এর কোম্পনীতে Invest করবে। এর ফলে এত ছড়িয়ে Investment টি করা হয় বলে Risk তখন অনেকটাই কমে যায়। শুধুমাত্র যদি Return বা Performance দেখে এই ধরনের Fund কে বিচার করতে যাওয়া হয় তাহলে ভবিষ্যতে ঠকতে হতেও পারে। বিভিন্ন Market Cycle এ ঐ Fund টি কত Return দিয়েছে এবং তার জন্য কতটা Risk সে নিয়েছিলো এটা Judge করাও ভীষন জরুরী।

 

এর পর দুটো Scheme নিয়ে বলবো যে দুটি তে সব থেকে বেশি মানুষ হাত পুড়িয়েছে। একটা হল Thematic Equity Fund। এই Scheme এর টাকা একটা Theme এর ওপর Base করে Invest করা হয়। যেমন Infrastructure একটা Theme। একটা সময়ে 2007-08 সালে অনেক মানুষই মনে করেছিলেন এই Scheme এ টাকা লাগিয়ে রাতা রাতি অনেক টাকা করে নেওয়া যাবে। যখনই এই Theme টা কাজ করলো না তখনই সব ধরাসায়ী হলো। বেশিরভাগ খেত্রে Return পাওয়াই যাদের একমাত্র Purpose তারাই এই ধরনের Risk এ Short Term এ  হাত পুড়িয়েছে।

কেউ যদি Enough Capable হন এবং এটা বুঝে ফেলেন যে আগামী দিনে কোন Sector টা Perform করবে ( যেমন Auto না Pharma না Banking না অন্যকিছু ) তাহলে তিনি Sector Fund এ Invest করে Diversified Fund এর থেকে অনেক বেশি Return পেতেই পারেন। কিন্তু সাধারন মানুষ Risk কিভাবে Asses করতে হয় না জানার জন্য শুধু Return টাই দেখতে পান আর সেই অনুযায়ী সিধান্ত নিয়ে পরে বিপদে পড়ে যান। আমি ব্যক্তিগত ভাবে এই ধরনের Scheme কে এড়িয়ে চলি। যদিও বা Use করি সেটা Strategically এবং তার জন্য Monitoring রাখি অনেক বেশি।

Mutual Fund এর Scheme গুলি যেহেতু Professional Fund Manger দ্বারা Manage হয় এবং তাদের Under এ Research Team কাজ করে তাই তারা যদি কোনো Company র Share এর দাম যথেষ্ট বেশি দেখেন তা হলেও তারা ঐ Company গুলিতে Invest করেন যদি তারা ঐ Company গুলির ভবিষ্যতে আরও অনেক বেশি Growth Expect করেন। এগুলিকে বলা হয় Growth Fund। আবার Fund Manager দের Research Team যদি দেখে আজ একটা কোনো Company রয়েছে যেটি খুব ছোটো, এবং তার নামও হয়তো কেউ জানে না, কিন্তু তারা মনে করছে ভবিষ্যতে ঐ Company টির ভবিষ্যত খুবই উজ্জল তাহলে তারা তখন ঐ ধরনের Company তে Invest করেন। এই ধরনের Fund কে বলা হয় Value Fund

এমন অনেক Investor আছেন যারা Equity র Risk টাকে ভয় খান অথচ একটু ভালো Return পেতে চান, তার জন্য Mutual Fund এ রয়েছে Hybrid Fund। এই Fund গুলি Debt এবং Equity র Mixture করে তৈরী হয়। যেমন Monthly Income Plan (MIP)। এই Scheme এ Equity Exposure সর্বচ্চ হতে পারে 30%। আবার তার কম % এর Equity আছে এরকমও  অনেক Scheme আছে। আর একটু Long time এ Invest করে যারা আরও একটু বেশি Return নিতে চান অথচ Pure Equity র অতটা Risk নিতে চান না তাদের জন্য রয়েছে Equity Hybrid Fund। এই Fund এ Equity কখোনোই 65% এর নীচে আনা যায় না।

অনেক মানুষ আছেন যারা Equity Mutual Fund এর Volatility কে ভয় খান অথচ Fixed Deposit এর থেকে একটু বেশি Return পেতে চান তাদের সুবিধার জন্য রয়েছে Balance Advantage Fund। এই Fund এ Equity কতটা পরিমাণ রাখা হবে সেটা ঠিক হয় বিভিন্ন সময়ে Equity Market এর Valuation দেখে। Overall Market Valuation যদি Cheap থাকে তাহলে ঐ Fund এ Equity র পরিমাণ বাড়ান হয় আর Overall Market Valuation যদি Costly থাকে তখন Automatic Equity Ex-poser কমে যায়। স্বাভাবিক ভাবেই এই Fund এর Risk অনেক কম।

আর একটি ভীষন জনপ্রিয় এবং খুব কার্যকরী Fund হলো Equity Linked Savings Scheme ( ELSS)। এই Fund এ Invest করে 80C ধারায় Maximum 1,50,000 টাকা পর্য্যন্ত ছাড় পাওয়া যায়। এবং মাত্র তিন বছর Lock in রেখেই এই ছাড় পাওয়া যায়।

 

এ ছাড়াও আরো অনেক ধরনের Fund আছে যেমন Fund of Funds ( যেমন Gold Fund ), International Fund, Arbitrage Fund, Exchange Traded Fund (ETF), Commodity Fund।

Choosing Wrong Vehicles

আমি আমার সাধ্যমত যতটা পারি Technical Term গুলিকে Avoid করে একটা ধারনা দেওয়ার চেষ্টা করলাম মাত্র। সব শেষে বলি Mutual Fund এর Scheme গুলির যেমন Objective থাকে তেমনি তার Performance, Risk গুলিকেও Measure করার বিভিন্ন Scientific Mathematical পদ্ধতি আছে। আমি এখনো পর্য্যন্ত এমন কাউকে দেখিনি যিনি ভালো Return এর লোভে Mutual Fund এ এসে বার বার ভালো Return নিয়েই চলে গেছেন। তাহলে Science, Method, System এগুলোর আবিষ্কারই তো হতো না,তাই না  নীচের ছবিটা হয়তো আপনাদের কিছুটা ধারনা দিতে পারে যে Mutual Fund Investment এর জন্য কেনো একজন অভিজ্ঞ Advisor এর প্রয়োজন।

where-to-invest-in-mf

Mutual Fund এ Investment এর একটা বড় সুবিধা হলো আপনি খুব কম টাকা হলেও (One time Minimum Rs 5,000, মাসে মাত্র Rs.100) Invest করতে পারেন। এই এত কম টাকা মাত্র Invest করেও আপনি প্রায় 30 টার মতো Research করা Company তে Invest করতে পারছেন। ভেবে দেখবেন এটা কি কম সুবিধার?

আমার একান্ত অনুরোধ নিজের Purpose টাকে Identify করুন এবং সেই Purpose অনুযায়ী Investment করে Purpose Fulfill করুন, অজাথা সহজ সরল বিষয়টাকে জটিল করে বিপদে পরার কোনো মানেই হয় না।

অনেক মানুষের কাছ থেকে অনেক প্রশ্ন আমার কাছে এসেছে, সেই প্রশ্ন গুলোর উত্তর আমি এখানেই দিলাম যাতে অন্য সকলের সুবিধা হয়।

Q. Are equity funds high risk?

A. Short Period এ Equity Fund এ Volatility বেশি থাকে মানে Risk বেশি থাকে, কিন্তু Long time PeriodEquity Fund এর Volatility কমে যায়, তখন আবার Risk কমে যায় এবং Return বেশি পাওয়ার সম্ভাবনা থাকে। এই কারণে Short Period এর জন্য আমরা Equity Fund এ Invest না করে Debt Fund বা Hybrid Fund এ Invest করার কথা বলে থাকি।

আপনারও তো কিছু মতামত নিশ্চই থাকবে, সেটা Comment Section এ অবশ্যই জানান।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

21 thoughts on “Mutual Fund- Equity Fund”

  1. সুদূর USA তে বসে যখন আপনার এই Mindset up Guidance গুলো সহজ সরল মাতৃভাষায় পাই তখন নিজেকে ধন্য মনে হয়। ভাগ্যিস ঈশ্বর আপনার সান্নিধ্যে আমায় এনেছিলেন। এই লেখাটা বোধহয় সকলেরই পড়া উচিৎ।

  2. Dr P chatterjee

    Wonderful Writing. Beautifully explain. Whenever I read your article I feel proud as well as feel a sense of security. Our total family members are all totally depend upon you regarding Personal Finance.

  3. Dhananjoy Mandal

    Sir
    আপনি আমার investment ধারনাটাই change করে দিয়েছেন। আপনার সাথে সাখ্যাত করার ইচ্ছে থাকলেও সময় করে উঠতে পারছি না।।
    Mutual fund এর জন্য কোথায় কিভাবে account খোলা য়ায জানালে উপকৃত হতাম।।

  4. Very good topic selection . But from my personal experience I can share that , before final selection of any fund , an investor should take advice of a reliable expert advisor explaining the purpose and expected tenure of investment before him. Thanks Dada for your idea sharing.

  5. Prof Santanu Basu

    এতদিন Finance Management পড়ানোর পরও আমি বুঝে উঠতে পারছি না কি করে এতবড় বিষয়টাকে এত সহজ সরলভাবে উপাস্হাপন করলেন। আপনি শিক্ষ্যকতা Line এ এলে যথেষ্ট সুনাম অর্জন করতেন। আমি আমার Student দের কে আপনার লেখা পড়ার জন্য বলি যাতে দুর্বধ্য Finance কে কিভাবে সহজ ভাবে Present করতে হয় সেটা তারা শিখতে পারে।

    লেখাটা অসম্ভব রকমের ভালো হয়েছে। আশাকরি এবার সকলে বুঝতে পারবেন আপনি কেনো বার বার Return নয় Goal এর ওপর Focus করতে বলেন। আপনাকে Advisor হিসাবে পেয়ে আমি ধন্য।

  6. By reading your previous week topic about Debt fund and Present topic I came to know about mutual fund. Excellent Roysfinance. We are grateful to you. People like me also feeling secure in your hands.

    I know Mr. Roy since 8 years, He is not only a knowledgeable and humble person but he always care for our self

  7. Sanjib Basu Mallick

    Apnar sob article gulo Ami khub mon dia pori, Amar anek bhalo lage ar anek kichu jante parachi, last 5/6 years Ami onar client. Thanks dada for your help

  8. Thank you Roy Babu to enriched my knowledge in Mutual Fund through this article & eagerly waiting your next article too.

  9. Dr Prasenjit Baidya

    very good topic. all misconception regarding different type of MF has been cleared by above topic..thanks

  10. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , অতি সহজ ভাষায় সহজ ভাবে লিখে বোঝানোর জন্য । কিন্তু এর পরেও mutual fund ব্যাপারটার যে অনেক খুটিনাটি দিক আছে সেটাও বুঝতে অসুবিধা হয়নি । যাই হোক আপনি আছেন আমার অতো বোঝার প্রয়োজনও নেই , কারণ ডাক্তারের উপর রুগীর ভরসা না থাকলে রোগ সারে না ।

  11. Arindam Bhattacharya

    From today discussion it is clear that nobody can meet financial goal without proper planning of a Financial Planner

  12. sisir kanti ghosh

    Learn many thing from this topic about mutual fund, which I needed very much.Many Many thanks to you Mr. Roy.

    Hope you will delighted & amp; enriched us in future.

  13. Debnath Ganguly

    সত্যি আপনার প্রত্যেকটি লেখাই বুঝতে সাহায্য করে Mutal Fund সম্বন্ধে।

  14. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , লেখাটি আমি বেশ কয়েকবার পড়লাম । এটা থেকে একটা জিনিস বুঝতে পারলাম যে সাধারণত যারা নিজেরাই mutual fund এ Invest করে তারা দুটো Risk নেয় , একটা market এর আর একটা আন্দাজে fund selection এর ।

  15. SUKHENDU MANDAL.

    আপনার অন্য লেখাগুলোর মতো এটাও একটা অসাধারণ লেখা। লেখাটির বিশেস্বত্ব হলো এর সরলতা, একবার পড়লেই mutual fund সম্বন্ধে একটি ধারণা হয়ে যায়,যেটা থাকা বিশেষ প্রয়োজন একজন বিনিয়োগকারীর জন্য। আমার মত হলো যতবেশী সংখ্যক পাঠক এটা পড়বেন তত বেশী আপনার লেখা সার্থক হবে। তাই আপনার তরফ থেকে সাবাইকে আমার অনুরোধ লেখা গুলো পড়ুন এবং লেখক কে উৎসাহ দিন আপনার নিজস্ব মত প্রকাশ করে। সবশেষে রায় বাবুকে অনেক অনেক ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top